corona virus btn
corona virus btn
Loading

একের পর এক গুলিতে লুটিয়ে পড়ল একশৃঙ্গ গণ্ডার, খড়গ কেটে পালাল দুষ্কৃতীরা

একের পর এক গুলিতে লুটিয়ে পড়ল একশৃঙ্গ গণ্ডার, খড়গ কেটে পালাল দুষ্কৃতীরা

ঘটনাস্থল থেকে একে-৪৭ রাইফেলের আট'টি খালি কার্তুজ মিলিছে। ঘটনার তদন্ত শুরু করেছে স্থানীয় পুলিশ ।

  • Share this:

#গুয়াহাটিঃ একশৃঙ্গ গণ্ডার গুলি করে হত্যা করে, তার খড়গ কেটে নিল দুষ্কৃতীরা। মর্মান্তিক ঘটনাটি অসমের কাজিরাঙ্গা ন্যাশনাল পার্কের। পার্কের পূর্ব অংশের আগরতলি  রেঞ্জ (পার্কের এই রেঞ্জ গণ্ডার এবং হাতির জন্য বিখ্যাত) থেকে গণ্ডারটির মৃতদেহ উদ্ধার করেছেন বনকর্মীরা। বন দফতরের আধিকারিকরা জানিয়েছেন, ঘটনাস্থল থেকে একে-৪৭ রাইফেলের আট'টি খালি কার্তুজ মিলিছে। ঘটনার তদন্ত শুরু করেছে স্থানীয় পুলিশ ।

দেশজোড়া লকডাউনেও কমেনি চোরা শিকারীদের দৌরাত্ম্য। এখনও সক্রিয় তারা। ফের তারই প্রমাণ মিলল। একশৃঙ্গ গণ্ডারকে নির্মমভাবে হত্যা করে, তাঁর খড়গ কাটল এক দল দুষ্কৃতী। এদিনের ঘটনায়, স্থানীয় কয়েকটি ইনসার্জেন্ট গ্রুপের উপর সন্দেহ করা হচ্ছে। বন দফতরের এক আধিকারিক জানান, এ বছর এই প্রথম গণ্ডার হত্যা হল। একে-৪৭ দিয়ে গণ্ডার হত্যার ঘটনা সেভাবে চোখে পড়ে না। তাই প্রাথমিক তদন্তে পুলিশ এবং দফতরের অনুমান, কোনও প্রশিক্ষণপ্রাপ্ত চোরা শিকারীর দল এই কাজ করেছে। এমনিতেই আফ্রিকান সোয়াইন ফিভারের জেরে কাজিরাঙ্গায় হাই অ্যালার্ট জারি রয়েছে। তার উপর এই ঘটনায় উদ্বিগ্ন বন কর্মীরা।

প্রসঙ্গত, গত বছরই গণ্ডারদের রক্ষা করতে সশস্ত্র বিশেষ রাইনো প্রোটেকশন ফোর্স মোতায়েন করেছে অসম সরকার। সেই দলে ৮২ জন নিরাপত্তারক্ষী রয়েছেন।  ২০১৯ সালের ১ এপ্রিলের পর থেকে এ পর্যন্ত কোনও গণ্ডার হত্যার ঘটনা ঘটেনি। ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফ ফান্ডের পরিসংখ্যান অনুযায়ী, উত্তরপূর্ব ভারতে ৩৫০০ গণ্ডার রয়েছে। তার মধ্যে শুধুমাত্র কাজিরাঙ্গাতেই রয়েছে ২৪০০ গণ্ডার। অন্যদিকে, ইন্টারন্যাশনাল রাইনো ফাউন্ডেশনের ২০১৯ সালের পরিসংখ্যান অনুযায়ী,  পাঁচ ধরনের প্রজাতি মিলিয়ে পৃথিবীতে ২৭,৩০০ গণ্ডার রয়েছে।

Published by: Shubhagata Dey
First published: May 10, 2020, 8:32 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर