হু হু করে বাড়ছে বার্ড ফ্লু আতঙ্ক! অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঐতিহাসিক লালকেল্লা

হু হু করে বাড়ছে বার্ড ফ্লু আতঙ্ক! অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঐতিহাসিক লালকেল্লা
বার্ড ফ্লু আতঙ্ক (ফাইল ছবি)

অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল ঐতিহাসিক লালকেল্লা। মঙ্গল আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার তরফে বিজ্ঞপ্তি জারি করে জানান হয়েছে এই সিদ্ধান্তের কথা।

  • Share this:

    #নয়াদিল্লি: অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল ঐতিহাসিক লালকেল্লা। মঙ্গল আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (Archaeological Survey of India)-র তরফে বিজ্ঞপ্তি জারি করে জানান হয়েছে, বার্ড ফ্লু যেভাবে ঝড়ের গতিতে এক রাজ্য থেকে অন্য রাজ্যে ছড়িয়ে পড়ছে, তাতে রাশ টানতে লালকেল্লা বন্ধ রাখার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। পরবর্তী বিজ্ঞপ্তি জারি না হওয়া পর্যন্ত বোধও থাকব ঐতিহাসিক এই সৌধ।

    আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জেলা শাসক এবং বিপর্যয় মহাবিলা বাহিনীর থেকে পাওয়া নির্দেশ (District Magistrate (Central)-cum-District Disaster Management Authority) অনুযায়ী, দিল্লির অন্যতম গুরুত্বপূর্ণ সৌধ লালকেল্লা আগামী নির্দেশিকা না জারি হওয়া পর্যন্ত স্থানীয় এবং বাইরের  পর্যটকদের জন্য এক্কেবারে বন্ধ থাকবে। কারণ, দিল্লির যে এলাকায় লালকেল্লার অবস্থান, সেই এলাকায় এভিয়েন ইনফ্লুয়েঞ্জার প্রকোপ রয়েছে। এলাকাটি ইনফেক্টেড জোন হিসেবে চিহ্নিত হয়েছে।

    লালকেল্লা বন্ধ বার্ড ফ্লু আতঙ্কে (ফাইল ছবি) লালকেল্লা বন্ধ বার্ড ফ্লু আতঙ্কে (ফাইল ছবি)

    প্রসঙ্গত, ২৬ জানুয়ারি কৃষকদের ট্র্যাক্টর র‍্যালি বিশৃঙ্খলা তৈরি করায় ২৭ জানুয়ারি লালকেল্লা বন্ধ রাখা হয়েছিল দর্শক এবং পর্যটকদের জন্য। ঘটনার তদন্তে নামে দিল্লি পুলিস। শনিবার ফরেনসিক বিশেষজ্ঞদের একটি দল লালকেল্লার বিভিন্ন অংশে ঘুরে নমুনা সংগ্রহ করেন। তবে সেই অর্ডারে কেন লালকেল্লা বন্ধ রাখা হবে ২৭ জানুয়ারি, তার কোনও উল্লেখ ছিল না। উল্লেখ্য, এর আগেও বার্ড ফ্লু-র জন্য ঐতিহাসিক এই সৌধ বন্ধ রাখা হয়েছিল ৬-১৮ জানুয়ারি এবং ১৯-২২ জানুয়ারি।

    Published by:Shubhagata Dey
    First published: