• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Union Budget 2021: প্রতিরক্ষা বাজেট বাড়ল সাড়ে সাত শতাংশ, অর্থমন্ত্রীকে ধন্যবাদ রাজনাথের

Union Budget 2021: প্রতিরক্ষা বাজেট বাড়ল সাড়ে সাত শতাংশ, অর্থমন্ত্রীকে ধন্যবাদ রাজনাথের

প্রতিরক্ষা বাজেট বাড়ানোর জন্য নির্মলা সীতারামন কে ধন্যবাদ রাজনাথের photo/dna

প্রতিরক্ষা বাজেট বাড়ানোর জন্য নির্মলা সীতারামন কে ধন্যবাদ রাজনাথের photo/dna

প্রতিরক্ষা মন্ত্রকের জন্য বরাদ্দ করা হয়েছে ৪.৭৮ লাখ কোটির কিছু বেশি। গতবারের তুলনায় যা প্রায় সাড়ে সাত শতাংশের বেশি। আরও পরিষ্কার করে বলতে গেলে প্রতিরক্ষা ক্ষেত্রে বার্ষিক খরচের প্রায় কুড়ি শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা গত পনেরো বছরের মধ্যে সর্বোচ্চ।

  • Share this:

    #নয়াদিল্লি: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কেন্দ্রীয় বাজেট পেশ করার ফলে যেমন প্রচুর মানুষ লাভবান হয়েছেন, তেমনই যে কারও অভিযোগ থেকে যায়নি এমন নয়। কিন্তু নতুন বাজেটে প্রতিরক্ষা মন্ত্রকের জন্য বরাদ্দ করা হয়েছে ৪.৭৮ লাখ কোটির কিছু বেশি। গতবারের তুলনায় যা প্রায় সাড়ে সাত শতাংশের বেশি। আরও পরিষ্কার করে বলতে গেলে প্রতিরক্ষা ক্ষেত্রে বার্ষিক খরচের প্রায় কুড়ি শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা গত পনেরো বছরের মধ্যে সর্বোচ্চ। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে। এই আর্থিক বৃদ্ধির ফলে বিভিন্ন অস্ত্রের দেখভাল এবং আধুনিকীকরণ প্রক্রিয়া আরও ভাল করে করা সম্ভব হবে জানিয়েছেন তিনি।

    গত বছর চিনের পরিস্থিতি উত্তপ্ত হওয়ার পর জরুরি ভিক্তিতে সেনাবাহিনীকে প্রায় কুড়ি হাজার কোটি টাকার অতিরিক্ত ফান্ড দিয়েছিল কেন্দ্রীয় সরকার। এই মুহূর্তে আত্মনির্ভর ভারত প্রকল্পে বেশিরভাগ অস্ত্র দেশে তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাইফেল, কারবাইন, গ্রেনেড,মর্টার,এলএমজি ছাড়াও হ্যালের তৈরি তেজস বিমান সম্প্রতি চূড়ান্ত করেছে বায়ুসেনা। কয়েকদিনের মধ্যেই আরও কিছু সংখ্যক রাফাল বিমান আসার পাশাপাশি রাশিয়ার এস ৪০০ মিসাইল ডিফেন্স সিস্টেম ভারতের হাতে এসে পড়ার কথা। মাথায় রাখতে হবে লাদাখ সীমান্তে রাখা পঞ্চাশ হাজার সেনার কথা।

    প্রতিদিন এই খাতে প্রচুর টাকা খরচ হয় ভারতের। তবুও এই মুহূর্তে প্রতিরক্ষার ক্ষেত্রে চিনের যা বাজেট, তার তিন ভাগের কম ভারতের। কিন্তু সব সময় যেমন বাজেট দিয়ে পরিসংখ্যান বোঝা যায় না, তেমনই যুদ্ধক্ষেত্রে কম বাজেটের সেনা যে বেশি বাজেটের সেনাবাহিনীকে হারাতে পারবে না এমন গ্যারান্টি কোথাও দেওয়া নেই। নিঃসন্দেহে সবদিক বিচার করলে, এই কঠিন সময়ে দেশের প্রতিরক্ষা খাতে যে পরিমাণ টাকা বাড়ানো হয়েছে তা প্রশংসার দাবি রাখে।
    Published by:Rohan Chowdhury
    First published: