ঐতিহাসিক কালকা মেল এবার থেকে নেতাজি এক্সপ্রেস, সুভাষ-স্মরণে পদক্ষেপ কেন্দ্রের

ঐতিহাসিক কালকা মেল এবার থেকে নেতাজি এক্সপ্রেস, সুভাষ-স্মরণে পদক্ষেপ কেন্দ্রের
নেতাজির নামেই নামাঙ্কিত হচ্ছে কালকা মেল।

১৯৪১ সালে ব্রিটিশের চোখে ধুলো দিয়ে পালানোর সময়ে বিহার থেকে এই ট্রেনেই চড়েছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু।

  • Share this:

    #নয়াদিল্লি: আগেই পরাক্রম দিবস ঘোষণা হয়েছিল। এবার আরও একধাপ এগিয়ে ঐতিহ্যবাহী হাওড়া কালকা মেলের নাম করা হল নেতাজি এক্সপ্রেস। ১৯৪১ সালে ব্রিটিশের চোখে ধুলো দিয়ে পালানোর সময়ে বিহার থেকে এই ট্রেনেই চড়েছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু।

    গত ১৪ জানুয়ারি এই প্রস্তাব পেয়েছিল রেলমন্ত্রক। তারপর এদিন কালকা মেলের নামবদলের কথা ঘোষণা করেন রেলমন্ত্রী পীযুষ গোয়েল। তিনি লেখেন, "১২৩১১/১২৩২২ হাওড়া কালকা মেলকে নেতাজি এক্সপ্রেস হিসেবে ঘোষণা করে রেল গর্বিত।"

    মঙ্গলবার কেন্দ্রের বিবৃতিতে পরাক্রম দিবসের কথা জানানো হয়। এই সিদ্ধান্তকে ভালোভাবে নেননি নেতাজি প্রপৌত্র চন্দ্র বসুই। তিনি প্রধানমন্ত্রীকে চিঠি লিখে দেশপ্রেম দিবসের দাবি জানানোর কথা বলেন। হুটমুড়ার সভা থেকে তিনি বলেন এই দিনটি দেশনায়ক দিবস হিসেবে পরিগণণিত হলে ভালো হত। কেন্দ্রীয় সিদ্ধান্ত মানতে চায়নি ফরোয়ার্ড ব্লকও। উল্লেখ্য রাজ্য দীর্ধদিন ধরেই এই দিনটিতে জাতীয় ছুটি ঘোষণার দাবিও জানিয়ে আসছে। এখনও তাই নিয়ে কোনও পদক্ষেপ করেনি কেন্দ্র।

    তবে একটা কথা পরিষ্কার, ভোটের আগে রবীন্দ্রনাথ বিবেকানন্দের মতো নেতাজিকে সামনে রেখেই বাঙালি আবেগকে উস্কে দিতে চাইছে যুযুধান শিবিরগুলি।

    Published by:Arka Deb
    First published: