Home /News /national /
Ukraine Crisis: ইউক্রেনে আটকে থাকা পড়ুয়াদের দেশে ফেরাতে মামলা সুপ্রিম কোর্টে!

Ukraine Crisis: ইউক্রেনে আটকে থাকা পড়ুয়াদের দেশে ফেরাতে মামলা সুপ্রিম কোর্টে!

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Ukraine Crisis: জনস্বার্থ মামলায় ইউক্রেনে আটকে থাকা ভারতীয় ছাত্রদের দেশে ফেরত আনতে কেন্দ্রীয় সরকারকে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়ার আর্জি জানিয়েছেন বিশাল তিওয়ারি। ইউক্রেনে আটকে থাকা ছাত্রদের থাকা, খাওয়া ও চিকিৎসার ব্যবস্থা করানোর আর্জি জানানো হয় তাঁর আবেদনে।

আরও পড়ুন...
  • Share this:

#নয়াদিল্লি: ইউক্রেনে (Ukraine Crisis) রাশিয়ার হামলা। কার্যত যুদ্ধ চলছে। বৃহস্পতিবার সকাল থেকেই ইউক্রেনের উপর রাশিয়ার আক্রমণ শুরু হয়েছে। ইউক্রেনের (Ukraine Crisis) আকাশ জুড়ে যুদ্ধ বিমানের আনাগোনা। আক্রান্ত বহু। মৃতের সংখ্যাও লাফিয়ে বাড়ছে। ইউক্রেনে অবস্থিত ভারতীয় পড়ুয়াদের ফিরিয়ে আনাই এখন শক্ত চ্যালেঞ্জ ভারতের কাছে। দ্রুত ভারতীয় পড়ুয়াদের ফেরানোর দাবি জানিয়ে এবার সুপ্রিম কোর্টে জনস্বার্থের মামলা দায়ের হল। সুপ্রিম কোর্টের (Supreme Court) আইনজীবী বিশাল তিওয়ারি (Vishal Tiwari) এই মামলা দায়ের করেছেন। মামলাটি আজই শোনার আর্জি জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: পুতিন-মোদি ফোনে কথা, আলোচনার মাধ্যমে শান্তি ফেরানোর পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী

জনস্বার্থ মামলায় (PIL) ইউক্রেনে আটকে থাকা ভারতীয় ছাত্রদের দেশে ফেরত আনতে কেন্দ্রীয় সরকারকে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়ার আর্জি জানিয়েছেন বিশাল তিওয়ারি। ইউক্রেনে আটকে থাকা ছাত্রদের থাকা, খাওয়া ও চিকিৎসার ব্যবস্থা করানোর আর্জি জানানো হয় তাঁর আবেদনে। একইসঙ্গে ইউক্রেনে মেডিকেলে পাঠরত ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ যাতে নষ্ট না হয় , সেজন্য অনলাইন পড়ানোর ব্যবস্থা করার আর্জি জানানো হয়েছে।

আরও পড়ুন: মোদির কথা শুনে যুদ্ধ বন্ধ করতে পারে রাশিয়া, ভারতকে অনুরোধ ইউক্রেনের

এদিকে, ইউক্রেন পরিস্থিতি নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে, যুদ্ধ-পরিস্থিতির জেরে ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি।বৃহস্পতিবার ভারতীয় সময় অনুযায়ী সকালে পুতিনের ঘোষণার পরেই ইউক্রেনে সেনা অভিযান চালায় রাশিয়া (Russia)। আর এরপর ইউক্রেন আকাশসীমা বন্ধ করতেই আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরানোর কাজ বন্ধ হয়ে যায়।

পিএমও জানায়, এই বিষয়টি নিয়েও পুতিনের সঙ্গে আলোচনা করেন মোদি। ইউক্রেনে আটকে থাকা ভারতীয়রা যাতে নিরাপদে দেশে ফিরতে পারেন, ভারত সরকার এখন সেই চেষ্টাই করছে। এ বিষয়ে ভারতকে যাতে সাহায্য করা হয়, তার আর্জি জানান মোদি। উল্লেখ্য, বৃহস্পতিবার সন্ধ্যায় রাশিয়া-ইউক্রেন সঙ্কট নিয়ে আলোচনা করতেই কেন্দ্রের নিরাপত্তা বিষয়ক মন্ত্রীদের নিয়ে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর ডাকা বৈঠকে ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ (Rajnath Singh), বিদেশমন্ত্রী এস জয়শংকর, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। রাতে পুতিনের সঙ্গে কথা বলেন মোদি।

Published by:Rachana Majumder
First published:

Tags: War in Ukraine

পরবর্তী খবর