corona virus btn
corona virus btn
Loading

বন্দে ভারত মিশনের ৭৫০ উড়ান বেসরকারি সংস্থার হাতে দিতে উদ্যোগ কেন্দ্রের

বন্দে ভারত মিশনের ৭৫০ উড়ান বেসরকারি সংস্থার হাতে দিতে উদ্যোগ কেন্দ্রের

এই ১০৫০ উড়ানের মধ্যে ‌৩০০ উড়ান চালাবে এয়ার ইন্ডিয়া এবং বাকি ৭৫০ উড়ান চালাতে বিভিন্ন বেসরকারি সংস্থাকে আবেদন করছে কেন্দ্র

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ বন্দে ভারত মিশনের অধীনে বিদেশে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে আরও উড়ান বাড়ানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। বন্দে ভারত মিশনের দু'টি পর্যায় ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। তৃতীয় পর্যায় চলছে। আগামী জুলাই মাসের প্রথম সপ্তাহের শেষে বা দ্বিতীয় সপ্তাহের শুরুতে চতুর্থ পর্যায়ের কাজ শুরু হবে। তৃতীয় পর্যায়ের বাকি অংশে এবং চতুর্থ পর্যায়ে আরও অন্তত এক হাজার উড়ান চলার আশা রয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরী। তিনি জানিয়েছেন, এই ১০৫০ উড়ানের মধ্যে ‌৩০০ উড়ান চালাবে এয়ার ইন্ডিয়া এবং বাকি ৭৫০ উড়ান চালাতে বিভিন্ন বেসরকারি সংস্থাকে আবেদন করছে কেন্দ্র।

কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক সূত্রে খবর, ইতিমধ্যে বন্দে ভারত মিশনের তিনটি পর্যায়ে প্রায় ছ'শোটি উড়ান চলেছে, যাতে এক লক্ষেরও বেশি আটকে থাকা ভারতীয়কে বিদেশ থেকে ফিরিয়ে নিয়ে আসা হয়েছে। কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, ভারত যে ভাবে বন্দে ভারত মিশন শুরু করেছে, সেভাবে অন্যান্য দেশও তাদের আটকে থাকা নাগরিকদের বিভিন্ন চার্টার্ড ফ্লাইটে ফেরানোর ব্যবস্থা করেছে। ওই সব চার্টার্ড ফ্লাইটেও এখনও পর্যন্ত প্রায় ১ লক্ষ ৪৩ হাজার ভারতীয় দেশে ফেরত এসেছেন।

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের এক কর্তা বলেন, ‘‌এখনও পর্যন্ত আমেরিকা এবং কানাডায় বহু ভারতীয় দেশে ফিরতে চেয়ে আবেদন করেছেন। তাঁদের ফেরানোর জন্যও কী ভাবে বাড়তি উড়ানের ব্যবস্থা করা যায়, তা নিয়েও ভাবনাচিন্তা চলছে।’‌

এ ছাড়া, আফ্রিকা এবং লাতিন আমেরিকার বিভিন্ন দেশে আটকে থাকা ভারতীয়দের ফেরাতেও বিদেশি বিমান সংস্থার সাহায্যে বিশেষ ফ্লাইট চালানোর চেষ্টাও চলছে বলে জানান ওই অফিসার।

SHALINI DATTA

Published by: Uddalak Bhattacharya
First published: June 21, 2020, 7:40 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर