'রাজনৈতিক জীবনে তামিল ভাষা আর শেখা হল না', আক্ষেপ মোদির গলায়

'রাজনৈতিক জীবনে তামিল ভাষা আর শেখা হল না', আক্ষেপ মোদির গলায়

'রাজনৈতিক জীবনে তামিল ভাষা আর শেখা হল না', আক্ষেপ মোদির গলায়

এদিন তামিল সাহিত্য ও কবিতার প্রশংসাও উঠে আসে তাঁর কথায়। এমনকি তাঁর মুখে শোনা যায়, "তামিল বিশ্বের প্রাচীনতম ভাষা"। আগামী ৬ মার্চ তামিলনাড়ুতে নির্বাচন। তার আগেই প্রধানমন্ত্রী তামিল ভাষার প্রশংসায় পঞ্চমুখ হলেন।

  • Share this:

    #নয়াদিল্লি: রাজনৈতিক জীবনে তামিল ভাষা না শিখে অনুতপ্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ রবিবার তাঁর মন কি বাত অনুষ্ঠানে এমনই আক্ষেপের সুর শোনা গেল তাঁর গলায়। এছাড়াও এদিন তামিল সাহিত্য ও কবিতার প্রশংসাও উঠে আসে তাঁর কথায়। এমনকি তাঁর মুখে শোনা যায়, "তামিল বিশ্বের প্রাচীনতম ভাষা"।

    আগামী ৬ মার্চ তামিলনাড়ুতে নির্বাচন। তার আগেই প্রধানমন্ত্রী তামিল ভাষার প্রশংসায় পঞ্চমুখ হলেন। এদিন মন কি বাত অনুষ্ঠানে অপর্ণা রেড্ডি নামে এক শ্রোতা মোদিকে প্রশ্ন করেন, এত বছর রাজনৈতিক জীবন যেখানে তাঁর মুখ্যমন্ত্রী ও প্রধানমন্ত্রী উভয়ে ভূমিকারই অভিজ্ঞতা রয়েছে, সেখানে এমন কিছু কি রয়েছে যা তাঁর করা হয়ে ওঠেনি?

    উত্তরে মোদি বলেন, আমি প্রশ্নটা নিয়ে ভাবলাম ও বুঝলাম যে সত্যিই আমি অনুতপ্ত কারণ আমি বিশ্বের প্রাচীনতম ভাষা তামিল শিখতে পারিনি। এটি একটি খুব সুন্দর ভাষা এবং সারা বিশ্বে এর জনপ্রিয়তা রয়েছে। অনেকেই আমায় তামিল কবিতা ও সাহিত্য কতটা সমৃদ্ধশালী এবং গভীর সেই ব্যাপারে বলেছেন।

    সম্প্রতি লোকসভায় নিজের বক্তব্য রাখার সময়ে তামিল ভাষার ব্যবহার করেছিলেন মোদি। বেশ কয়েকটি তামিল বাক্য বলেছিলেন তিনি। তবে এই প্রথম নয়। ২০১৮ সালেও তামিল ভাষা না শিখতে পারার জন্য আক্ষেপ করেছিলেন তিনি। ২০১৯-এ রাষ্ট্রসঙ্ঘের উদ্দেশে রাখা একটি বক্তব্যে তিনি তামিল দার্শনিক তথা কবি কানিয়ান পুঙ্গুনদ্রানার লেখা থেকেও বেশ কিছু অংশ পড়েন। এছাড়া ২০১৯-এ চিনের প্রেসিডেন্ট জি জিনপিং এর সঙ্গে দেখা করার সময়েও তাঁকে তামিল পুরুষদের মতো করে ধুতি পরতে দেখা যায়।

    Published by:Swaralipi Dasgupta
    First published: