ফের ভিভিআইপি কালচারে কেন্দ্রের কোপ, প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতিও আর পাবেন না এই বিশেষ সুবিধা

ফের ভিভিআইপি কালচারে কেন্দ্রের কোপ, প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতিও আর পাবেন না এই বিশেষ সুবিধা
President Ramnath Kovind

ফের ভিভিআইপি কালচারে কেন্দ্রের কোপ, প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির গাড়িও আর পাবে না এই বিশেষ সুবিধা

  • Share this:

#কলকাতা: ভিভিআইপি কালচার বন্ধে আরও এক ধাপ এগোল কেন্দ্র। এবার রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও রাজ্যপালের গাড়ির রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করল কেন্দ্রীয় সরকার। সবার গাড়িতেই থাকতে হবে নম্বর প্লেট। ব্রিটিশ ঐতিহ্য বদলে মেমো ইস্যু করল পরিবহণমন্ত্রক।

লালবাতির পর ফের ভিভিআইপি কালচারে কোপ। রাষ্ট্রপতির গাড়িতে থাকতে হবে রেজিস্ট্রেশন নম্বর। উপরাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী থেকে রাজ্যপালদের ক্ষেত্রেও একই নিয়ম। কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের তরফে নিয়ম বদলের সিদ্ধান্ত জানিয়ে মেমো পাঠানো হচ্ছে সংশ্লিষ্ট সব দফতরে।

রাষ্ট্রপতি, উপ-রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী সহ সব রাজ্যপালদের ক্ষেত্রে প্রযোজ্য হবে নতুন নির্দেশিকা। এর ফলে রাষ্ট্রপতি সহ দেশের সব শীর্ষ পদাধিকারীর গাড়িতে রেজিস্ট্রেশন নম্বর লাগানো বাধ্যতামূলক হল। এতদিন নম্বরহীন গাড়ি ব্যবহারের সুযোগ পেতেন বাছাই করা এই শীর্ষ পদাধিকারীরা।

এটি ব্রিটিশ পরম্পরা ৷ রানির সম্মানে ব্রিটেনে চালু এই নিয়ম ৷ ভারতে ভাইসরয়দের জন্য চালু ছিল এই নিয়ম ৷ রাষ্ট্রপ্রধান হিসেবে এই সুবিধা পেতেন তারা ৷ স্বাধীন ভারতের মোটর ভেহিকেলস আইনেও এই সুবিধা ৷ সুবিধা পেতেন শীর্ষ স্তরের ভিআইপিরা ৷

নতুন নির্দেশিকা আনতে ১৯৮৮-র মোটর ভেহিকেল অ্যাক্ট পরিবর্তন করেছে কেন্দ্র। কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের তরফে নিয়ম বদলের সিদ্ধান্ত জানিয়ে মেমো পাঠানো হচ্ছে সংশ্লিষ্ট সব দফতরে। ভিআইপি কালচার বন্ধে আগেই লালবাতি নিষিদ্ধ করেছিল কেন্দ্র। এবার সাধারণ মানুষের মতোই গাড়ির ব্যবহার করতে হবে ভিভিআইপিদেরও।

First published: 12:28:42 PM Jan 10, 2018
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर