Home /News /national /
President Election 2022: রাষ্ট্রপতি নির্বাচনে রাজ্যের দুই-তৃতীয়াংশের বেশি ভোট পেয়েছেন যশবন্ত সিনহা

President Election 2022: রাষ্ট্রপতি নির্বাচনে রাজ্যের দুই-তৃতীয়াংশের বেশি ভোট পেয়েছেন যশবন্ত সিনহা

রাষ্ট্রপতি নির্বাচন 2022

রাষ্ট্রপতি নির্বাচন 2022

President Election 2022: বিধানসভায় মোট আসন সংখ্যা ২৯৪। তারমধ্যে যশবন্ত সিনহার পক্ষে ভোট পড়েছে ২১৬টি। এনডিএ পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুর পক্ষে ভোট পড়েছে ৭১টি। ২৯৪ জনের মধ্যে ভোট দিয়েছেন ২৯১জন।

  • Share this:

#নয়াদিল্লি : প্রথম আদিবাসী মহিলা এবং দ্বিতীয় মহিলা রাষ্ট্রপতি নির্বাচিত হলেন এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু। তবে তাঁর বিপুল জয়েও এই রাজ্যের বিধায়কদের বেশিরভাগ ভোট কিন্তু গিয়েছে যশবন্ত সিনহার পক্ষেই। রাজ্যের বিধানসভায় মোট আসন সংখ্যা ২৯৪। তারমধ্যে যশবন্ত সিনহার পক্ষে ভোট পড়েছে ২১৬টি। এনডিএ পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুর পক্ষে ভোট পড়েছে ৭১টি। ২৯৪ জনের মধ্যে ভোট দিয়েছেন ২৯১জন (President Election 2022)।

১৫ তম রাষ্ট্রপতি নির্বাচনে প্রায় নিশ্চিতই ছিল দ্রৌপদীর জয়। এবার আনুষ্ঠানিকভাবেই জয়ী ঘোষণা করা হল ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপালকে। দিকে দিকে এই জয়কে ঘিরে বিজেপির কর্মী সমর্থকদের উচ্ছ্বাস চরম (President Election 2022)। শোভাযাত্রার আয়োজন হয়েছিল আগেই। প্রথম রাউন্ডের শেষেই সাংসদদের ৭৪৮ টি ভোটের মধ্যে ৫৪০ টি ভোটে এগিয়ে যান দ্রৌপদী। বিরোধীদের মনোনীত প্রার্থী যশবন্ত সিনহা প্রথম রাউন্ডের ভোট গণনার পরে ২০৮ ভোট পেয়েছেন, বৃহস্পতিবার জানান রিটার্নিং অফিসার পিসি মোদি। তিনি আরও জানান, ১৫ জন সাংসদের ভোট অবৈধ ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন : ‘দেশের কাছে আশার আলো’, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে শুভেচ্ছা প্রধানমন্ত্রী মোদির

দ্বিতীয় রাউন্ডের শেষে ১,১৩৮ জন বিধায়কের ভোটের মধ্যে, দ্রৌপদী মুর্মু ৮০৯ টি এবং যশবন্ত সিনহা ৩২৯টি ভোট পান। জনসংখ্যা এবং বিধানসভার শক্তির উপর ভিত্তি করে এই ভোটের মূল্য ১.৪৯ লক্ষ। এর মধ্যে দ্রৌপদী মুর্মুই পেয়েছেন ১.০৫ লাখের বেশি, এবং যশবন্ত সিনহা পেয়েছেন ৪৪,২৭৬। প্রায় ১১ লাখের একটি নির্বাচনী কলেজের মূল্য ৬.৭৩ লাখ। এই ৬.৭৩ লাখের মধ্যে দ্রৌপদী মুর্মু পেয়েছেন ৪.৮৩ লাখ, যার মানে ৭০ শতাংশের বেশি ভোট(President Election 2022)।

আরও পড়ুন : ঐতিহাসিক! রাইরাংপুর থেকে রাইসিনা! প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে চিনুন

এই রাষ্ট্রপতি নির্বাচনে প্রতি সাংসদের ভোটের মূল্য ৭০০ হওয়ায়, দ্রৌপদী মুর্মু মোট ৫,২৩,৬০০ টি ভোট পেয়েছেন যা মোট বৈধ সাংসদ ভোটের ৭২.১৯ শতাংশ। অন্যদিকে, যশবন্ত সিনহার মোট ভোটের মূল্য দাঁড়িয়েছে ১,৪৫,৬০০, যা মোট বৈধ ভোটের ২৭.৮১ শতাংশ। সংসদ ভবনের ৬৩ নম্বর কক্ষে আয়োজিত হয় ১৫তম রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গণনা। ৬৩ নম্বর কক্ষ সংলগ্ন এলাকাকে স্যানিটাইজ করা হয় এবং ‘নীরব অঞ্চল’ হিসাবেও ঘোষণা করা হয়।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Droupadi Murmu, President Election 2022, Yashwant Sinha

পরবর্তী খবর