Home /News /national /
PM Narendra Modi in Varanasi: আঞ্চলিক ভাষায় পড়াশোনার সুযোগ দেয় জাতীয় শিক্ষানীতি: বারাণসীতে মোদি

PM Narendra Modi in Varanasi: আঞ্চলিক ভাষায় পড়াশোনার সুযোগ দেয় জাতীয় শিক্ষানীতি: বারাণসীতে মোদি

PM Modi in Varanasi

PM Modi in Varanasi

National Education Policy 2020: "NEP আঞ্চলিক ভাষায় শিক্ষার পথ প্রশস্ত করছে। সংস্কৃতের মতো প্রাচীন ভারতীয় ভাষাগুলিকেও এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে,” বলেন মোদি।

  • Share this:

    #বারাণসী: জাতীয় শিক্ষা নীতির পিছনে মূল লক্ষ্য হল শিক্ষাকে সংকীর্ণ চিন্তা প্রক্রিয়ার সীমা থেকে বের করে আনা এবং ২১ শতকের আধুনিক ধারণার সঙ্গে মিলিয়ে দেওয়া। বৃহস্পতিবার বারাণসীতে একটি তিন দিনের সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে এমনটাই বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই সেমিনারে ৩০০ জনেরও বেশি শিক্ষাবিদ জাতীয় শিক্ষা নীতি বাস্তবায়নের বিষয়ে আলোচনা করেন।

    “আমাদের শুধু ডিগ্রি দিয়ে যুবদের প্রস্তুত করলেই হবে না, এ তো অপরিহার্য। পাশাপাশি আমাদের শিক্ষা নীতিকেও জোরদার করতে হবে যাতে তা দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য উল্লেখযোগ্য মানবসম্পদ তৈরি করতে পারে,” অখিল ভারতীয় শিক্ষা সমাগমে ভাষণ দেওয়ার সময় বলেন নরেন্দ্র মোদি।

    আরও পড়ুন- কামড়ায় না, হুল ফোটায় না তাও নাইরোবি মাছির ভয়ে ত্রস্ত সিকিম!কেন এত ভয়ঙ্কর এই মাছি

    এদিনই, প্রধানমন্ত্রী অক্ষয় পাত্র মিড-ডে মিল রান্নাঘরের উদ্বোধন করেন যাতে এক লক্ষ পড়ুয়ার খাবার তৈরি করা যাবে। উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে বিজেপির জয়ের পর এটিই বারাণসী নির্বাচনী এলাকায় মোদির প্রথম সফর।

    “নতুন NEP-এর জন্য, দেশের শিক্ষাখাতে একটি বড় পরিকাঠামো সংস্কারের কাজও করা হয়েছে। NEP আঞ্চলিক ভাষায় শিক্ষার পথ প্রশস্ত করছে। সংস্কৃতের মতো প্রাচীন ভারতীয় ভাষাগুলিকেও এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে,” বলেন মোদি।

    আরও পড়ুন- পড়তে আসছে না পড়ুয়ারা, তাই ৩ বছরের মাইনে ফেরত দিতে উপাচার্যকে চেক দিলেন অধ্যাপক!

    বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় শিক্ষা মন্ত্রক দ্বারা আয়োজিত এই সেমিনারে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৩০০ জনেরও বেশি উপাচার্য এবং পরিচালক, শিক্ষাবিদ, নীতিনির্ধারক জাতীয় শিক্ষানীতি কীভাবে বাস্তবায়ন করা যায় তা নিয়ে আলোচনা করার জন্য জড়ো হন। উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানও এই সম্মেলনে উপস্থিত ছিলেন।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: National Education Policy 2020, PM Narendra Modi

    পরবর্তী খবর