corona virus btn
corona virus btn
Loading

পাঁচ দিনের আফ্রিকা সফরে যাচ্ছেন মোদি, বক্তব্য রাখবেন উগান্ডার সংসদেও

পাঁচ দিনের আফ্রিকা সফরে যাচ্ছেন মোদি, বক্তব্য রাখবেন উগান্ডার সংসদেও
  • Share this:

#নয়াদিল্লি:  আজ পাঁচদিনের আফ্রিকা সফরে যাচ্ছেন নরেন্দ্র মোদি। রোয়ান্ডা, উগান্ডা ও দক্ষিণ আফ্রিকায় যাবেন তিনি । মোদি প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী যিনি রোয়ান্ডা যাবেন । প্রায় ২০ বছর পরে উগান্ডাতে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী । প্রতিরক্ষা ও কৃষি ক্ষেত্রে সহযোগিতাই অগ্রাধিকার পেতে চলেছে এই বৈঠকগুলিতে ।

২৪-২৫ জুলাই রোয়ান্ডা ও উগান্ডায় রাষ্ট্রপতিদের সাথে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন মোদি । মূলত ব্যবসা-বাণিজ্য ও ভারতীয় সম্প্রদায় নিয়েই এই আলোচনা হবে । রোয়ান্ডার গণহত্যার স্মারক 'জেনোসাইড মেমোরিয়াল' পরিদর্শন করবেন মোদি । রোয়ান্ডা মূলত কৃষিনির্ভর দেশ। তাই প্রতিবছর বহু দরিদ্র পরিবারের হাতে একটি করে গাভী তুলে দেন সেখানকার প্রেসিডেন্ট পল কাগামে । এই অনুষ্ঠানের নাম 'গিরিংকা' । 'গিরিংকা' উৎসবেও অংশগ্রহণ করবেন মোদি ও এই পরিবারগুলির হাতে গাভী তুলে দেবেন মোদি ।

এরপর উগান্ডার সংসদেও বিশেষ বক্তব্য রাখবেন মোদি । আবারও মোদি প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী যিনি উগান্ডার সংসদে বক্তব্য পেশ করবেন । এছাড়াও ভারত-উগান্ডা যুগ্ম বাণিজ্য সম্মেলনেও গুরুত্বপূর্ণ হতে চলেছে মোদির ভূমিকা । সেখানকার ভারতীয় বাসিন্দাদের নিয়েও একটি অনুষ্ঠানে বক্তৃতা দেবেন মোদি ।

২৫-২৭ জুলাই দক্ষিণ আফ্রিকায় ব্রিকস সম্মেলনে যোগ দেবেন মোদি । দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামাফোসার সাথেও বিশেষ বৈঠকে বসতে চলেছেন মোদি । এছাড়াও ব্রিকসের গুরুত্বপূর্ণ বিষয়গুলি যেমন-সর্বাঙ্গীণ বৃদ্ধি, স্বাস্থ্য, শান্তিরক্ষা ও পরিবেশবান্ধব উন্নয়ন নিয়ে বক্তব্য রাখবেন মোদি ।

এই সফরকালে প্রায় ১০০ মিলিয়ন ডলার মূল্যের প্রতিরক্ষা, বাণিজ্য, সংস্কৃতি, কৃষি ও দুগ্ধ উৎপাদন বিষয়ক কয়েকটি চুক্তিও স্বাক্ষরিত হবে বলে জানা গিয়েছে । বিদেশমন্ত্রকের একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ভারতের বৈদেশিক নীতিতে আফ্রিকাকে চিরকালই অগ্রাধিকার দেওয়া হয়েছে । মোদির এই সফর ভারত ও আফ্রিকার সম্পর্ককে আরও মজবুত করবে । প্রায় ৪০০ মিলিয়ন ডলারের ভারতীয় ক্রেডিট সহ প্রশিক্ষণ ও বৃত্তির প্রাপক রোয়ান্ডা । প্রসঙ্গত, গত চার বছরে ভারত ও আফ্রিকার মধ্যে বিভিন্ন ক্ষেত্রে যোগাযোগ বৃদ্ধি পেয়েছে । প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতি মোট ২৩ বার আফ্রিকা পরিদর্শনে গিয়েছেন । তাই  বিশেষ কয়েকটি ক্ষেত্রে  প্রধানমন্ত্রীর এই সফর রীতিমত গুরুত্বপূর্ণ হতে চলেছে ।

First published: July 23, 2018, 9:28 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर