Home /News /national /
PM Modi Cabinet Reshuffle: আজ সন্ধ্যে ছটায় মোদির মন্ত্রীসভায় আমূল পরিবর্তন, আশায় বুক বাঁধছে বাংলাও

PM Modi Cabinet Reshuffle: আজ সন্ধ্যে ছটায় মোদির মন্ত্রীসভায় আমূল পরিবর্তন, আশায় বুক বাঁধছে বাংলাও

সর্বকালের কনিষ্ঠতম মন্ত্রিসভা তৈরি করতে চাইছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সর্বকালের কনিষ্ঠতম মন্ত্রিসভা তৈরি করতে চাইছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

PM Modi Cabinet Reshuffle: শেষ পাওয়া খবরে অনুসারে, ইতিমধ্যেই ৭ লোককল্যাণ মার্গে সাজো সাজো রব। সেখানে পৌঁছে গিয়েছেন নারায়ণ রানে, কপিল পাটিল, অনুপ্রিয়া পাটিলরা।

  • Last Updated :
  • Share this:

#নয়াদিল্লি: আজ সন্ধ্যে ছটা নাগাদ বিজেপির মন্ত্রিসভায় রদবদল (PM Modi Cabinet Reshuffle)হতে চলেছে। মধ্যপ্রদেশের জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya Scindia) মহারাষ্ট্রের নারায়ন রাণে এবং অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল ইতিমধ্যেই দিল্লিতে পৌঁছে গিয়েছেন। রাজনৈতিক মহলের মত, এই তিনটি নাম মন্ত্রিসভায় একেবারে নিশ্চিত। রাজনৈতিক মহলে আরও জল্পনা এবার  ৮ থেকে ১০ জন প্রতিমন্ত্রী  মন্ত্রিসভা থেকে অব্যাহতি পেতে পারেন। অন্তত হাফ ডজন ক্যাবিনেট মন্ত্রীরও বিদায় আজ আসন্ন। সূত্রের খবর, এই নতুন মন্ত্রিসভায় মূলত জোর দেওয়া হবে তপশিলি সম্প্রদায়ভুক্তদের অন্তর্ভুক্তিকরণে। শিডিউল কাস্ট গোষ্ঠী থেকে উঠে আসতে পারেন অন্তত ১২ জন মন্ত্রী। শিডিউল ট্রাইব গোষ্ঠী থেকে উঠে আসতে পারেন ৮ জন মন্ত্রী এবং ২৭ জন মন্ত্রী জায়গা পেতে পারেন ওবিসি সম্প্রদায় থেকে। বলা হচ্ছে নরেন্দ্র মোদির চান তরুণতমদের নিয়ে একটি মন্ত্রিসভা গড়ে তুলতে যে মন্ত্রিসভার প্রধান ফোকাস হবে শোষিত, পীড়িত, বঞ্চিত, এবং আদিবাসীদের প্রতিনিধিত্ব।

গত কয়েক সপ্তাহ বিজেপি মন্ত্রীসভার প্রতিটি মন্ত্রীর পারফরম্যান্স বিচার করতে প্রধানমন্ত্রী নিজে আসরে নেমেছিলেন। তিনি ম্যারাথন মিটিং করেছেন বিভিন্ন মন্ত্রীদের সঙ্গে। তাঁদের গত একবছরের কাজ খুঁটিয়ে দেখেছেন তিনি, একই সঙ্গে জানতে চেয়েছেন তাঁদের ভবিষ্যতের রুট ম্যাপ। সূত্রের খবর, বিহার, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ-এই তিন রাজ্যের কয়েকজন মন্ত্রীর কাজে প্রধানমন্ত্রী খুশি নন। প্রধানমন্ত্রী চাইছেন পরিবর্তে যোগ্যতমরাই উঠে আসুন। আজকের নতুন মন্ত্রিসভায় মহিলাদেরকেও গুরুত্ব দেওয়া হতে পারে। চর্চায় রয়েছে বাংলা থেকে লকেট চট্টোপাধ্যায় এবং ত্রিপুরা থেকে প্রতিমার ভৌমিকের নাম।

শেষ পাওয়া খবরে অনুসারে, ইতিমধ্যেই ৭ লোককল্যাণ মার্গে সাজো সাজো রব। সেখানে পৌঁছে গিয়েছেন নারায়ণ রানে, কপিল পাটিল, অনুপ্রিয়া পাটিলরা।

এই সম্প্রসারণ নিয়ে আশায় বুক বেঁধে রয়েছে বাংলাও। দিল্লিতে পৌঁছে গিয়েছেন নিশীথ প্রামাণিক, শান্তনু ঠাকুররা। তাঁদের ভাগ্যে জুটবে পারে বিজয়ীর বরমাল্য। সৌমিত্র খাঁ কোনও বিশেষ দায়িত্ব পান কিনা তা নিয়ে প্রচুর জল্পনা রয়েছে।

এ দিন মন্ত্রিসভায় ৫ জন সংখ্যালঘু সম্প্রদায় ভুক্ত কেউ অন্তর্ভুক্ত করা হতে পারে বলেও খবর। তার মধ্যে রয়েছেন একজন মুসলিম প্রতিনিধি, একজন খ্রিস্টান, একজন শিখ প্রতিনিধি এবং দুজন বৌদ্ধ ধর্মাবলম্বী প্রতিনিধি।

Published by:Arka Deb
First published:

Tags: Jyotiraditya Scindia, Narendra Modi