Home /News /national /
Pilot Shivani Kalra: বাড়িতে বিয়ে, ওদিকে যুদ্ধ! হাজার হাজার ছাত্রের জন্য বড় ত্যাগ পাইলট শিবানীর

Pilot Shivani Kalra: বাড়িতে বিয়ে, ওদিকে যুদ্ধ! হাজার হাজার ছাত্রের জন্য বড় ত্যাগ পাইলট শিবানীর

Pilot Shivani Kalra: অপারেশন গঙ্গার (Operation Ganga) সঙ্গে যিনি নিরবচ্ছিন্ন ভাবে কাজ করেছেন তিনি হলেন পাইলট ক্যাপ্টেন শিবানী কালরা (Shivani Kalra)।

  • Share this:

#নয়াদিল্লি: যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনে আটকে পড়া ভারতীয় ছাত্রদের ফিরিয়ে আনার জন্য অপারেশন গঙ্গার (Operation Ganga) সঙ্গে যিনি নিরবচ্ছিন্ন ভাবে কাজ করেছেন তিনি হলেন পাইলট ক্যাপ্টেন শিবানী কালরা (Shivani Kalra)।

শিবানী এবং তাঁর পরিবার সে সময় তাঁর ভাইয়ের বিয়ের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। অনুষ্ঠান চলাকালীনই শিবানীর কাছে ইউক্রেনে আটকে পড়া ভারতীয় ছাত্রদের ফিরিয়ে আনার প্রস্তাব আসে। তাঁকে জিজ্ঞাসা করা হয়েছিল: "আপনি কি অপারেশন গঙ্গার অংশ হিসেবে ইউক্রেন থেকে ছাত্রদের ইভাকুয়েট করতে ইচ্ছুক?"

আরও পড়ুন- এ যেন বাঘখেকো মানুষ! চিতাবাঘ হত্যার পর যা করা হল শিউরে উঠল সবাই

কালরা কিন্তু সাড়া দিতে এক মুহূর্তও সময় নেননি, প্রশ্নের উত্তরে শুধু বলেছিলেন "হ্যাঁ!

তার পরদিনই, কালরা এবং তাঁর দল ২৫০ জনেরও বেশি ভারতীয় ছাত্রদের সঙ্গে ফিরে আসেন ভারতে। ওই ছাত্ররা ইউক্রেন থেকে পালিয়ে রোমানিয়া এবং হাঙ্গেরিতে আশ্রয় নিয়েছিলেন।

নিজের অভিজ্ঞতার কথা স্মরণ করে পাইলট শিবানী একটি ইনস্টাগ্রাম পোস্টে বলেছেন: "আমরা যখন গন্তব্যে পৌঁছাই তখন শিক্ষার্থীরা আমাদের জন্য অপেক্ষা করছিলেন। আমাদের দেখে তাঁদের ভীত মুখ হাসিতে হাসিতে ভরে যায়। আমরা তাঁদের ফ্লাইটে বসিয়ে আশ্বস্ত করেছিলাম যে, যে কোনও উপায়ে তাঁদের নিরাপদে বাড়িতে পৌঁছে দেওয়ার দায়িত্ব আমাদের। সেদিন, আমরা রোমানিয়ার বুদাপেস্ট থেকে ২৪৯ জন ভারতীয় ছাত্রকে সরিয়ে এনেছি।"

তবে শীঘ্রই, কালরাকে হাঙ্গেরির বুখারেস্টে উড়ে যেতে হয়েছিল। শিবানীর কথায়, "যখন আমরা দিল্লিতে নামলাম, সেখানে উপস্থিত প্রত্যেকে হাততালি দিচ্ছিলেন। আমি গেট থেকে বেরিয়ে দেখি ছাত্রদের পরিবাররা আমাদের জন্য উচ্ছ্বাস ব্যক্ত করছেন। এমন কাজের জন্য আজ আমি অভিভূত এবং গর্বিত বোধ করছি। সেখানে যাঁরা আনন্দে মেতেছিলেন, তাঁদের মধ্যে সবচেয়ে বেশি উৎফুল্ল ছিলেন আমার বাবা-মা।"

আরও পড়ুন- ভোটে বড় জয়ের পরে গুজরাতের বাড়িতে গিয়ে মায়ের পা ছুঁলেন প্রধানমন্ত্রী মোদি

কালরা অপারেশন গঙ্গার অংশ হতে রাজি হওয়ার আগে স্বভাবতই তাঁর বাবা-মা তাঁকে নিয়ে ভীষণ চিন্তিত ছিলেন, কিন্তু শিবানীকে তাঁরা থামতে দেননি। পরিবর্তে, তাঁরা কালরাকে বলেছিলেন: "তুমি কেবল নাগরিকদেরই ফিরিয়ে আনছো না, অনেক পরিবারকেও মিলিয়ে দেওয়ার দায়িত্ব তোমার ওপর। আমরা তোমার জন্য গর্বিত, নিরাপদে ফিরে এসো!"

এই মুহূর্তে ইভাকুয়েশন প্রক্রিয়া জারি থাকায়, কালরাকে এই ধরনের আরও বেশ কিছু সফরে ডাকা হতে পারে। তাঁর কল অফ ডিউটি সম্পর্কে কথা বলতে গিয়ে, এই এয়ার ইন্ডিয়ার (Air India) পাইলট লিখছেন, "আমি আশা করি শেষ অবধি কোনও যুদ্ধ হবে না। কিন্তু একই সঙ্গে, যদি ডিউটি কল আসে, আমি সব সময় মানুষের সেবা করতে থাকব!"

Published by:Suman Majumder
First published:

Tags: Operation Ganga, Russia Ukraine conflict, Ukraine crisis

পরবর্তী খবর