corona virus btn
corona virus btn
Loading

আপনি কি ভারতের নাগরিক ? প্রশ্ন-উত্তরে জানাল PIB

আপনি কি ভারতের নাগরিক ? প্রশ্ন-উত্তরে জানাল PIB
  • Share this:

#কলকাতা: NRC ও CAA নিয়ে যখন গোটা দেশে আগুন জ্বলছে তখন  Press Information Bureau (PIB) তরফে একটি প্রশ্ন-উত্তর তালিকা দেওয়া হল শুক্রবার ৷ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কর্তারা বলছেন, যেসব নাগরিক ৮৭ সালের আগে এদেশে জন্মেছেন বা যাঁদের বাবা-মা ৮৭ সালের আগে ভারতে জন্মেছেন তাঁরা প্রাকৃতিক নিয়মেই ভারতবর্ষের নাগরিক।

১) কেউ যদি ২৬ জানুয়ারি ১৯৫০ তারিখ বা তারপর এবং ১ জুলাই ১৯৮৭ সালের আগে ভারতে জন্মগ্রহণ করেন তা হলে স্বাভাবিক নিয়মেই এদেশের নাগরিক বলে বিবেচিত হবেন।

২) কেউ যদি ১ জুলাই ১৯৮৭ তারিখ বা তারপর এবং ৩ ডিসেম্বর ২০০৪ বা তার আগে ভারতে জন্মগ্রহণ করেন এবং তাঁর জন্মের সময়ে বাবা বা মায়ের মধ্যে কোনও একজন ভারতীয় নাগরিক থাকেন তা হলে তিনিও এদেশের নাগরিক হিসাবে বিবেচিত হবেন।

৩) কেউ যদি ৩ ডিসেম্বর ২০০৪ তারিখে বা তার পর জন্মগ্রহণ করেন এবং তাঁর বাবা-মা দু’জনেই ভারতীয় বা জন্মের সময়ে বাবা কিংবা মায়ের মধ্যে একজন ভারতীয় হন এবং অন্যজন বেআইনি অনুপ্রবেশকারী না হন তা হলে তিনি ভারতীয় নাগরিক হিসাবে বিবেচিত হবেন।

৪) কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কর্তারা জানাচ্ছেন, আইনে এ কথা স্পষ্ট বলা হয়েছে, কারও জন্ম যদি বিদেশে হয় তাহলেও তিনি ভারতীয় নাগরিকত্ব পাবেন। নিয়মানুযায়ী কেউ যদি ১৯৫০ সালের ২৬ জানুয়ারি বা তার পর এবং ১০ ডিসেম্বর ১৯৯২ বা তার আগে বিদেশে জন্মগ্রহণ করেন এবং তাঁর বাবা যদি জন্মসূত্রে ভারতীয় হন, তা হলে তিনিও ভারতের নাগরিক বলে বিবেচিত হবেন।

৫) ২০০৪ সালের ৩ ডিসেম্বর বা তার পর বিদেশে জন্মানো কোনও শিশু ভারতীয় বলে বিবেচিত হবেন না, যদি না তাঁর বাবা-মা হলফনামা দিয়ে জানান যে তাঁদের সন্তানের বিদেশি পাসপোর্ট নেই। তা ছাড়া ওই শিশুটি বিদেশে জন্ম নেওয়ার এক বছরের মধ্যে স্থানীয় ভারতীয় কনসুলেটে তাঁর নাম নথিভুক্ত করতে হবে।

এদিকে বৃহস্পতিবারের পর শুক্রবার। ফের অশান্তির আগুন উত্তরপ্রদেশে ৷ আবারও ঝরল প্রাণ ৷ নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায়, বিজেপি শাসিত উত্তরপ্রদেশের নানা প্রান্ত এ দিন ফের উত্তাল হয় ৷

রাস্তায় শুধুই ইট.....কোথাও থানায় আগুন.... কোথাও জ্বলল গাড়ি, বাইক ৷ দিকে দিকে বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে খণ্ডযুদ্ধের ছবি ৷ গোরক্ষপুর থেকে কানপুর, সর্বত্র প্রায় একই ছবি অনেক জায়গায় পুলিশ শান্ত করার চেষ্টা করে ৷ অনেক জায়গায় পরিস্থিতি চলে যায় হাতের বাইরে ৷ সেখানে পুলিশের বেধড়ক লাঠিচার্জ ৷ দেশের নানা প্রান্তেই চলছে প্রতিবাদ। জ্বলছে আগুন। কিন্তু, এ দিন উত্তরপ্রদেশ যেন সবাইকে ছাপিয়ে গিয়েছে।

Published by: Siddhartha Sarkar
First published: December 20, 2019, 9:09 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर