corona virus btn
corona virus btn
Loading

Unlock 1.0 : ধাপে ধা‌পে স্বাভাবিক হবে জীবন, রেস্তোরাঁ, শপিং মল চালু হবে সব

Unlock 1.0 : ধাপে ধা‌পে স্বাভাবিক হবে জীবন, রেস্তোরাঁ, শপিং মল চালু হবে সব
File Image

দেখে নেওয়া যাক, কন্টেইমেন্ট জোনের বাইরে ঠিক কী কী চালু করার অনুমতি ‌দিতে চলেছে কেন্দ্রীয় সরকার

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সিদ্ধান্তে দেশজুড়ে কন্টেইনমেন্ট জোনগুলিতে লকডাউন চললেও, জোনের বাইরে দেশের মানুষকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই কারণেই এবারের লকডাউনের নাম দেওয়া হয়েছে, ‘Unlock 1.0’‌। দেখে নেওয়া যাক, কন্টেইমেন্ট জোনের বাইরে ঠিক কী কী চালু করার অনুমতি ‌দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। প্রথম ধাপ, যেটিকে Phase I বলা হচ্ছে, সেটিতে আগামী ৮ জুন থেকে কন্টেইনমেন্ট জোনের বাইরে খুলে দেওয়া হবে ধর্মীয় স্থান, রেস্তোরাঁ, ও অন্যান্য Hospitality ‌পরিষেবা। একই দিন থেকে খোলা হতে পারে শপিং মলও। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এই বিষয়ে নির্দিষ্ট নির্দেশিকা জারি করবে। কেন্দ্রীয় মন্ত্রী ও মন্ত্রকের সঙ্গে আলোচনা করে নির্দেশিকা জারি করা হবে। খেয়াল রাখা হবে যাতে সোশ্যাল ডিস্ট্যান্সিং থেকে শুরু করে করোনা মোকাবিলার সমস্ত স্বাস্থ্যবিধি মানা হয়।

দ্বিতীয় ধাপে স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান, ট্রেনিং ও কোচিং প্রতিষ্ঠান সব কিছুই খোলার কথা বলেছে কেন্দ্রীয় সরকার। রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনিক প্রধানদের সঙ্গে কথা বলে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। প্রাতিষ্ঠানিক স্তরে কোনও প্রতিষ্ঠানের সমস্ত পক্ষ, যেমন অভিভাবক, শিক্ষক, ও অন্যান্যদের মতামত নিতেও বলা হয়েছে। সেই আলোচনার পর জুলাই মাস থেকে এগুলি চালু হতে পারে। তবে এক্ষেত্রেও কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রক নির্দিষ্ট নির্দেশিকা জারি করবে। সেই নির্দেশিকার ভিত্তিতে প্রতিষ্ঠানগুলি পরিচালনা করতে হবে।

তৃতীয় ধাপে পরিস্থিতি বিচার করে তারপর মেট্রোরেল, সিনেমা হল, জিমনাশিয়াম, সামাজিক ও রাজনৈতিক জমায়েত এসব চালু করার কথা চিন্তা করা হবে বলে জানানো হয়েছে।

Published by: Uddalak Bhattacharya
First published: May 30, 2020, 8:49 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर