Covid Vaccine: বিদেশে যাওয়ার জন্য দ্রুত টিকার দ্বিতীয় ডোজ নিতে পারবেন নাগরিকরা, ঘোষণা কেন্দ্রীয় সরকারের!

বিদেশে যাওয়ার জন্য টিকার সার্টিফিকেটে Covishield টিকার উল্লেখ থাকাই যথেষ্ট এবং আর কোনও যোগ্যতার প্রয়োজন নেই।

বিদেশে যাওয়ার জন্য টিকার সার্টিফিকেটে Covishield টিকার উল্লেখ থাকাই যথেষ্ট এবং আর কোনও যোগ্যতার প্রয়োজন নেই।

  • Share this:

#নয়াদিল্লি: আপনার কি শীঘ্রই বিদেশে যাওয়ার পরিকল্পনা রয়েছে? আর টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার আগেই বিদেশের যাওয়ার দিন ঠিক হয়েছে? তাহলে আপনি দু'টি ডোজের মধ্যে নির্ধারিত ব্যবধানের আগেই নিতে পারবেন Covishield ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ। সোমবার এমনটাই ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। ২০২১ সালের ৩১ অগস্ট পর্যন্ত পাওয়া যাবে এই সুবিধা।

পড়াশুনা, কাজের সুযোগ কিংবা টোকিও অলিম্পিক্সের (Tokyo Olympics) জন্য ভারতীয় দলের অংশ হিসাবে যাঁদের বিদেশে যাওয়ার পরিকল্পনা রয়েছে তাঁদের জন্য নতুন নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক একটি বিবৃতিতে জানিয়েছে যে সংশ্লিষ্ট ক্ষেত্রে পাসপোর্টের সঙ্গে কোউইন (CoWin) সার্টিফিকেট যুক্ত করা হবে।

প্রসঙ্গত, বিদেশে যাওয়ার জন্য টিকার সার্টিফিকেটে Covishield টিকার উল্লেখ থাকাই যথেষ্ট এবং আর কোনও যোগ্যতার প্রয়োজন নেই। সম্প্রতি Covishield-এর দু'টি ডোজের মধ্যে সরকার অন্তত ১২ সপ্তাহের ব্যবধান রাখার সুপারিশ করেছে। কিন্তু প্রথম ডোজ থেকে দ্বিতীয় ডোজের ৮৪ দিনের ব্যবধানের মধ্যে কারও বিদেশ যাওয়ার দিন স্থির হলে সেক্ষেত্রে Covishield-এর দ্বিতীয় ডোজ দ্রুত দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। উল্লেখ্য, সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (Serum Institute of India)-র তৈরি Covishield-ই হল আন্তর্জাতিক ভ্রমণের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) দ্বারা একমাত্র অনুমোদিত।

পড়াশোনা, কাজের সুযোগে কিংবা টোকিও অলিম্পিক্সের জন্য ভারতীয় দলের প্রতিনিধি হয়ে যদি বিদেশে যেতে হয় তাহলে সরকার কিছু শর্তে টিকার দ্বিতীয় ডোজ দ্রুত নেওয়ার অনুমতি দেবে, যেমন-

যদি প্রথম ডোজের পর ২৮ দিন হয়ে যায়।

যে সম্পর্কিত নথির উপর ভিত্তি করে বিদেশের যাওয়ার উদ্দেশ্যের সত্যতা যাচাই করা হবে।

ভর্তির অফার বা শিক্ষার সঙ্গে সম্পর্কিত আনুষ্ঠানিক যোগাযোগ।

যাঁরা আগে থেকে কোনও বিদেশি প্রতিষ্ঠানে পড়াশোনা করছেন এবং তাঁদের পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য ওই প্রতিষ্ঠানে ফেরত যেতে হবে।

চাকরির ইন্টারভিউ কল এবং চাকরিতে যোগদান করার নিয়োগপত্র নেওয়া।

টোকিও অলিম্পিক খেলায় অংশগ্রহণের মনোনয়ন।

কেন্দ্রীয় মন্ত্রক জানিয়েছে, এই সকল ব্যক্তিদের টিকার সার্টিফিকেটে পাসপোর্ট নম্বর থাকবে। তাই টিকা নেওয়ার সময় পরিচয়পত্র হিসাবে তাঁরা পাসপোর্ট ব্যবহার করতে পারবেন। নির্দেশিকায় বলা হয়েছে যে "যদি প্রথম ডোজ নেওয়ার সময় পাসপোর্ট ব্যবহার করা না হয়ে থাকে, তাহলে টিকার জন্য ব্যবহৃত ফটো আইডি কার্ডের বিবরণী টিকার সার্টিফিকেটে প্রিন্ট করা হবে এবং টিকা সার্টিফিকেটে পাসপোর্টের উল্লেখ করার জন্য জোর দেওয়া হবে না। উপযুক্ত কর্তৃপক্ষ লাভবান ব্যক্তির পাসপোর্ট নম্বর সহ টিকা দেওয়ার সার্টিফিকেটের সঙ্গে অন্য একটি সার্টিফিকেট ইস্যু করতে পারেন।

২০২১ সালের ৩১ অগস্ট পর্যন্ত নির্দিষ্ট ক্ষেত্রে যাঁদের আন্তর্জাতিক ভ্রমণে যাওয়ার প্রয়োজন রয়েছে তাঁরাই দ্বিতীয় ডোজ দ্রুত নেওয়ার সুবিধা পাবেন।

Published by:Dolon Chattopadhyay
First published: