আতঙ্ক ভুলে ছন্দে ফেরার চেষ্টায় প্যারিস

আতঙ্ক ভুলে ছন্দে ফেরার চেষ্টায় প্যারিস

নভেম্বরের মৃদু সূর্যের আলো প্রতিদিনের মতোই ছুঁয়ে গেল আইফেল টাওয়ারের মাথা, ল্যুঁভর মিউজিয়ামের ছাদ। আরও একটা সকাল হল প্যারিসে। জীবনকে আঁকড়ে রোজকার রুটিনে ফেরার চেষ্টায় প্রেমের শহরে। সন্ত্রাসের দমবন্ধ করা মুহূর্তগুলো প্রাণপনে ভুলে স্বাভাবিক হতে চাইছে প্যারিস। রাস্তায় কোথাও শুকিয়ে যাওয়া রক্তের দাগ। দরজা-জানালার কাচে বুলেটের ক্ষত। পুলিশ-নিরাপত্তাকর্মীদের রক্তচক্ষু। ব্যারিকেড, যান-শাসন।

  • News18
  • Last Updated: January 1, 1970, 5:30 AM IST
  • Share this:

#প্যারিস: নভেম্বরের মৃদু সূর্যের আলো প্রতিদিনের মতোই ছুঁয়ে গেল আইফেল টাওয়ারের মাথা, ল্যুঁভর মিউজিয়ামের ছাদ। আরও একটা সকাল হল প্যারিসে। জীবনকে আঁকড়ে রোজকার রুটিনে ফেরার চেষ্টায় প্রেমের শহরে। সন্ত্রাসের দমবন্ধ করা মুহূর্তগুলো প্রাণপনে ভুলে স্বাভাবিক হতে চাইছে প্যারিস। রাস্তায় কোথাও শুকিয়ে যাওয়া রক্তের দাগ। দরজা-জানালার কাচে বুলেটের ক্ষত। পুলিশ-নিরাপত্তাকর্মীদের রক্তচক্ষু। ব্যারিকেড, যান-শাসন। শুক্রবার ঘটে যাওয়া ভয়াবহ জঙ্গি হামলার চিহ্ন ছড়িয়ে ছিটিয়ে এখানে ওখানে। তার সঙ্গে রয়েছে চিরকালের জন্যে হারিয়ে যাওয়া প্রিয়জনের উদ্দেশে রেখে যাওয়া ফুল, রিবনে জড়ানো কত না বলা অক্ষর। শান্তির বার্তা দিয়ে ক্রমশ ফুরিয়ে যাওয়া মোমবাতি। না চাইলেও মনে করিয়ে দিচ্ছে ফ্রান্সের বুকে সন্ত্রাসবাদীদের চালানো নির্বিচার মারণলীলা।

শনিবার ঘর থেকে বেরনোই ছিল বারণ। তাই আজ কিছুটা চাপা আতঙ্ক নিয়েই প্রেম আর কবিতার শহরের পথে দেশি-বিদেশি পর্যটকরা। নিজেদের কাজে বেরিয়েছেন প্যারিসের বাসিন্দারাও। সেই ব্ল্যাক শুক্রবারের রাতে এই রাস্তাগুলো দিয়েই সাইরেন, হুটার বাজিয়ে ঘনঘন ছুটে গিয়েছে পুলিশ-সেনাবাহিনীর গাড়ি। সেই রাস্তাতেই আতঙ্কের ক্ষত ভুলে আবার পায়ে পায়ে হাঁটা। তবে, সর্বত্র নিরাপত্তার কড়াকড়ি। নিষেধাজ্ঞার লালচোখ। প্যারিসের দি-লা-রিপাবলিকে চোখের জলে হারানো প্রিয়জনকে স্মরণ করতে আসা মানুষদের সামলাতেও হাজির পুলিশ। তবে, কফিশপে ধোঁয়া ওঠা কাপ ঠোঁটে ছোঁওয়াতেই একটু থমকে যাওয়া, আর মনে মনেই অঙ্গীকার, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে একজোট হওয়ার। শঙ্কা ভুলে আঘাত ঝেড়ে ফেলে ছন্দে ফিরতে ব্যস্ত প্যারিস৷ জঙ্গি দলগুলোর প্রতি প্যারিসের ডাক ‘উই আর নট অ্যাফ্রেড’।

প্রতিবেদন: এলিনা দত্ত

 

First published: 11:51:34 AM Nov 16, 2015
পুরো খবর পড়ুন
अगली ख़बर