কী হবে পঞ্চায়েতের ভবিষ্যত? আজ বিকেলে সাড়ে চারটেয় রায় হাইকোর্টের

কী হবে পঞ্চায়েতের ভবিষ্যত? আজ বিকেলে সাড়ে চারটেয় রায় হাইকোর্টের
ফাইল চিত্র

কী হবে পঞ্চায়েতের ভবিষ্যত? আজ বিকেলে সাড়ে চারটেয় রায় হাইকোর্টের

  • Share this:

 #কলকাতা: সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে বিরোধীদের অভিযোগ নিষ্পত্তির ব্যবস্থা রাজ্য নির্বাচন কমিশন করেছিল কী? পঞ্চায়েত মামলায় শেষ কথা বলবে এই প্রশ্নই। এদিন বিচারপতি সুব্রত তালুকদারের বেঞ্চে শুনানি শেষ হয়। শুক্রবার বিকেল সাড়ে চারটেয় রায় ঘোষণা।

পঞ্চায়েত ভোট নিয়ে কী রায় দেবে হাইকোর্ট? শুনানির সময় হাইকোর্টের মনোভাবে কী বার্তা মিলল? এদিন শুনানি পর্বে গুরুত্বপূর্ণ হয়ে উঠল রাজ্য নির্বাচন কমিশনের ভূমিকা। বিচারপতি প্রশ্নের মুখে কার্যত দায় ঝেড়ে ফেলার চেষ্টা করে কমিশন।

বিচারপতি প্রশ্ন করেন, সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে সব প্রার্থীর মনোনয়ন ও অভিযোগ নিষ্পত্তিতে কী ব্যবস্থা নিয়েছে কমিশন ৷ কমিশনের সচিব উত্তরে জানান, সব অভিযোগ রাজ্য পুলিশের ডিজি সহ শীর্ষকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

শীর্ষ আদালতের নির্দেশ ও সাংবিধানিক ক্ষমতা থাকা সত্ত্বেও রাজ্য নির্বাচন কমিশন যে দায়িত্ব পালন করেনি, তা তখনই স্পষ্ট হয়ে যায়। নির্বাচনে হস্তক্ষেপ নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয় রাজ্য সরকারকেও।

এরপর বিচারপতির পাল্টা প্রশ্ন, নির্বাচনী প্রক্রিয়ায় রাজ্যের হস্তক্ষেপ কেন? তাতে অতিরিক্ত মুখ্যসচিব আদালতকে জানান, পঞ্চায়েতের আইন কমিশনকে মনে করিয়েছে রাজ্য। উন্নয়ন যাতে না থেমে যায়, সেজন্যই তা করা হয়।

Loading...

শুনানি পর্বে বারবারই প্রশ্ন উঠেছে রাজ্য নির্বাচন কমিশনের ভূমিকায়। পঞ্চায়েত মামলায় সেটাই গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। এক্ষেত্রে কমিশনের কাছে আরও দায়বদ্ধতা কাম্য ছিল, তাও এদিন স্পষ্ট হয়েছে।

First published: 12:15:18 PM Apr 20, 2018
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर