• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Padma Awards 2020: মরণোত্তর পদ্ম বিভূষণ সুষমা স্বরাজ-অরুণ জেটলি, পদ্ম পুরস্কারে সম্মানিত কঙ্গনা-করণ-সিন্ধু-রানিরা

Padma Awards 2020: মরণোত্তর পদ্ম বিভূষণ সুষমা স্বরাজ-অরুণ জেটলি, পদ্ম পুরস্কারে সম্মানিত কঙ্গনা-করণ-সিন্ধু-রানিরা

Padma Awards 2020

Padma Awards 2020

রাষ্ট্রপতি ভবনে সোমবার অনুষ্ঠিত হল এবারের পদ্ম পুরস্কার ২০২০ (Padma Awards 2020)।

  • Share this:

    #নয়াদিল্লি: রাষ্ট্রপতি ভবনে সোমবার অনুষ্ঠিত হল এবারের পদ্ম পুরস্কার ২০২০ (Padma Awards 2020)। মরণোত্তর পদ্ম বিভূষণে (Padma Vibhushan) সম্মানিত করা হল প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সুষমা স্বরাজকে(Sushma Swaraj)। ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হাত থেকে সুষমা-কন্যা বাঁসুরী স্বরাজ সোমবার গ্রহণ করলেন এটি (Padma Awards 2020)। মরণোত্তর পদ্ম বিভূষণে সম্মানিত হয়েছেন প্রয়াত অরুণ জেটলিও (Arun Jaitley)। তাঁর স্ত্রী রাষ্ট্রপতির হাত থেকে এদিন পুরস্কার গ্রহণ করেছেন। এছাড়াও অলিম্পিয়ান শাটলার পি ভি সিন্ধু (P V Sindhu) পদ্ম ভূষণ, ভারতীয় হকি দলের অধিনায়িকা রানি রামপাল (Rani Rampal) এদিন পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হয়েছেন (Padma Awards 2020)।

    দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান পেয়েছেন বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত (Kangana Ranaut), গায়ক আদনান শামি (Adnan Sami) ও পরিচালক করণ জোহরও (Karan Johar)। পদ্মশ্রী সম্মান পেয়েছেন পরিচালক-প্রযোজক একতা কাপুরও (Ekta Kapoor)। যদিও এদিন সেই সম্মান নিতে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না করণ জোহর ও একতা কাপুর। পুরস্কার নিতে গিয়েছিলেন কঙ্গনা রানাওয়াত ও আদনান শামি। পদ্ম সম্মান প্রদান অনুষ্ঠানে উপস্থিত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এদিন দেশের বিভিন্ন ক্ষেত্রের তারকাদের হাতে পদ্ম সম্মান তুলে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

    এছাড়াও পদ্মশ্রী পেলেন এয়ার মার্শাল ড. পদ্মা বন্দ্যোপাধ্যায়। এবং হিন্দুস্থানী শাস্ত্রীয় সংগীত শিল্পী চান্নুলাল মিশ্রকে পদ্ম বিভূষণ সম্মান প্রদান করা হয়েছে। এ বছর যাঁরা পদ্মশ্রী পেয়েছেন তাঁরা হলেন, ১) এয়ার মার্শাল ড. পদ্মা বন্দ্যোপাধ্যায়, ২) মহিলা জাতীয় হকি দলের অধিনায়ক রানি রামপাল, ৩) অভিনেত্রী কঙ্গনা রানাউতও সম্মানিত হয়েছেন, ৪) ICMR-এর প্রাক্তন মুখ্য বিজ্ঞানী ড. রামন গঙ্গাখেদকর, ৫) সংগীতশিল্পী আদনান শামি, ৬) পরিচালক করণ জোহর, ৭) প্রযোজক একতা কাপুর, ৮) প্রয়াত সংগীত শিল্পী এস পি বালাসুব্রমনিয়ম।

    আরও পড়ুন: সেরা বাংলা ছবি গুমনামী, কঙ্গনা-মনোজের সেরা অভিনয়! জাতীয় পুরস্কারের মঞ্চে দাদাসাহেব রজনীকান্তকে... আরও পড়ুন: চতুর্থবার জাতীয় পুরস্কারের মঞ্চে সেরা অভিনেত্রী, কেমন করে সাজলেন কঙ্গনা?

    ভারতের সর্বোচ্চ অসামরিক পুরস্কার পদ্ম সম্মান। পদ্ম বিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী এই তিন বিভাগে দেওয়া হয়ে পুরস্কারগুলো। এর ভাগ আছে। অর্থাৎ শিল্প, সামাজিক ক্ষেত্রে উল্লেখযোগ্য কাজকর্ম, জন-প্রশাসন, বিজ্ঞান ও প্রযুক্তি, ব্যবসা ও বাণিজ্য, চিকিৎসাশাস্ত্র, সাহিত্য ও শিক্ষা, ক্রীড়া, সিভিল সার্ভিস ইত্যাদি বিভাগে উল্লেখযোগ্য অবদানের জন্য এই সম্মান দেওয়া হয়। এ বছর ১১৯ জনকে পদ্ম সম্মানে ভূষিত করা হয়েছে। তালিকায় রয়েছেন, মোট ৭ জন পদ্ম বিভূষণ, ১০ জন পদ্মভূষণ, ১০২ জন পদ্মশ্রী সম্মান প্রাপক। রয়েছেন ১৬ জন মরণোত্তর সম্মান প্রাপক। তৃতীয় লিঙ্গভুক্ত ১ জনকে এই সম্মান দেওয়া হয় এদিন।

    Published by:Raima Chakraborty
    First published: