corona virus btn
corona virus btn
Loading

এবার পেঁয়াজ ছাড়াই খেতে হবে খাবার, দাম শুনে মাথায় হাত মধ্যবিত্তের

এবার পেঁয়াজ ছাড়াই খেতে হবে খাবার, দাম শুনে মাথায় হাত মধ্যবিত্তের

পেঁয়াজের দাম ৪০ ছাড়িয়েছে। কোথাও কোথাও এক কেজি পিয়াজ কিনতে হচ্ছে ৫০ টাকা দিয়ে। মহারাষ্ট্রে লাগাতার বৃষ্টির জেরে ফলন কমেছে। রাজ্যে ট্রাকও কম আসছে। স্বভাবতই প্রভাব পড়ছে পেঁয়াজের দামে।

  • Share this:

#কলকাতা: পেঁয়াজের ঝাঁঝে চোখে জল মধ্যবিত্তের। পেঁয়াজের দাম ৪০ ছাড়িয়েছে। কোথাও কোথাও এক কেজি পিয়াজ কিনতে হচ্ছে ৫০ টাকা দিয়ে। মহারাষ্ট্রে লাগাতার বৃষ্টির জেরে ফলন কমেছে। রাজ্যে ট্রাকও কম আসছে। স্বভাবতই প্রভাব পড়ছে পেঁয়াজের দামে।

আলুর দম কি মাংসের ঝোল। খাবার পাতে স্যালাড। পেঁয়াজ তো লাগবেই। কিন্তু সেই পিয়াজের ঝাঁজে এবার চোখে জল মধ্যবিত্তের। শহরের বিভিন্ন বাজারে পেঁয়াজ বিকোচ্ছে কেজি প্রতি ৪০-৫০ টাকায় ৷ ১০ দিন আগেও দাম ছিল ২৮-৩০ টাকা ৷ মধ্যবিত্তের পকেটে টান। বাধ্য হয়ে কমাতে হয়েছে পেঁয়াজের ব্যবহার। রাজ্যে বছরে পেঁয়াজ লাগে ৮.২ লক্ষ মেট্রিক টন। তার মধ্যে প্রায় ৬ লক্ষ টন পেঁয়াজ মহারাষ্ট্র ও কর্ণাটক থেকে আমদানি করতে হয়। রাজ্যে উৎপাদিত ৫ লক্ষ মেট্রিক টনের মাত্র দেড় লক্ষ মেট্রিক টনই বাজারে বিক্রি হয়।
মহারাষ্ট্রে লাগাতার বৃষ্টিতে পেঁয়াজের ফলন কমেছে ৷ ধর্মঘটের জেরে নাসিক থেকে ট্রাক কম আসছে রাজ্যে ৷ ১০ দিন আগেও দিনে ৮০ ট্রাক পেঁয়াজ আসত ৷ এখন দিনে ট্রাক আসছে মাত্র ৪০ ট্রাক ৷ রেলপথে পেঁয়াজ আসাও বন্ধ ৷ পুজোর আর দেড় মাস বাকি। পুজোর সময়ও দাম কমার আশা দেখছেন না ব্যবসায়ীরা। মহারাষ্ট্র থেকে বিদেশে পেঁয়াজ রপ্তানি করা হয়। সেই রপ্তানির পরিমাণ কমানো গেলে সমস্যা কিছুটা মিটতে পারে। রাজ্যে তৈরি হওয়া পেঁয়াজের সংরক্ষণও বাড়াতে হবে।
First published: August 27, 2019, 9:39 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर