Home /News /national /
Omicron : করোনার ভ্যাকসিনেশনে সমস্যা খাড়া করতে পারে ওমিক্রন, জানুন বিশদে!

Omicron : করোনার ভ্যাকসিনেশনে সমস্যা খাড়া করতে পারে ওমিক্রন, জানুন বিশদে!

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Omicron : বিনা লক্ষণ যুক্ত সংক্রমণের ক্ষেত্রে গভীর সমস্যা এবং মৃত্যু হওয়ারও সম্ভাবনা রয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রভাব বিস্তারের চিন্তার মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংগঠনের এক শীর্ষ আধিকারিক রবিবার সতর্ক করেছেন যারা করোনার ভ্যাকসিনেশন করাচ্ছে, সেই সকল কর্মীদের। বিশ্ব স্বাস্থ্য সংগঠন জানিয়েছে যে, ভারত প্রবেশ করেছে করোনাভাইরাসের কমিউনিটি ট্রান্সমিশন স্টেজে। এছাড়া দুনিয়ার বিভিন্ন দেশেও বেড়ে চলেছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের (Omicron) প্রভাব। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন ডেল্টার (Delta) থেকে কম ক্ষতিকারক হলেও, ডেল্টা এখনও একটি ভয়ানক ক্ষতিকারক ভাইরাস।

এই সকল লোকেদের বেশি বিপদ ওমিক্রনে

বিশ্ব স্বাস্থ্য সংগঠনের শীর্ষ আধিকারিক মারিয়া বিন কেরখোব জানিয়েছেন যে, যারা ওমিক্রন দ্বারা সংক্রমিত, তাদের রোগ যে কোনও স্তরে পৌঁছে যেতে পারে। বিনা লক্ষণ যুক্ত সংক্রমণের ক্ষেত্রে গভীর সমস্যা এবং মৃত্যু হওয়ারও সম্ভাবনা রয়েছে। তিনি জানিয়েছেন যে, লক্ষ্য করে দেখা গিয়েছে দুর্বল ইমিউনিটি যুক্ত লোক, অধিক বয়সের লোক এবং যাদের করোনার টিকা নেওয়া নেই তারা করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন দ্বারা সংক্রমিত হলে সমস্যার সৃষ্টি হতে পারে। এখনও ওমিক্রনের প্রভাবে অনেকেই হাসপাতালে ভর্তি হচ্ছে এবং এর মধ্যে অনেকেই ওমিক্রনের প্রভাবে মারাও যাচ্ছে। তিনি বলেছেন জানা গিয়েছে যে ওমিক্রন ডেল্টার থেকে কম ভয়ঙ্কর, কিন্তু এর মানে এই নয় যে এটির থেকে কোনও ভয় নেই।

আরও পড়ুন- কখন কোভিড টেস্ট করা প্রয়োজন, কখন নয়? জেনে নিন

তেজ গতিতে বিস্তার হচ্ছে ওমিক্রনের

বিশ্ব স্বাস্থ্য সংগঠনের শীর্ষ আধিকারিক মারিয়া বিন কেরখোব জানিয়েছেন যে, করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন, ডেল্টার থেকে অনেক দ্রুত গতিতে নিজের প্রভাব বিস্তার করছে। এটি খুব দ্রুত ছড়িয়ে যাচ্ছে। কিন্তু এর মানে এই নয় যে সবাই করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন দ্বারা সংক্রমিত হবে। অনেকেই মনে করছে যে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন তেমন ক্ষতিকারক নয়। এর ফলে এটাকে অনেকেই গুরুত্ব দিচ্ছে না। এর ফলে যারা ওমিক্রন দ্বারা প্রভাবিত হচ্ছে, তারাও সঠিক নিয়ম পালন করছেনা। এর ফলে দ্রুত হারে ছড়িয়ে পরছে ওমিক্রন।

আরও পড়ুন- শিশুদের জন্য কোন কোন কোভিড টিকা অনুমোদিত? দেখে নিন তালিকা!

বিশ্ব স্বাস্থ্য সংগঠনের শীর্ষ আধিকারিক মারিয়া বিন কেরখোব জানিয়েছেন যে, যারা করোনার ভ্যাকসিনেশন করাচ্ছে তাদের মধ্যেও ওমিক্রন ছড়িয়ে যাওয়ার ভয় রয়েছে। ওমিক্রনের প্রভাব এবং বিস্তার আটকানোর জন্য দরকার সকল নিয়ম সঠিক ভাবে পালন করা। সকলকে মাস্ক ব্যবহার করতে হবে, সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। করোনার সকল গাইডলাইন সঠিক ভাবে পালন করা উচিত সকলের। ওমিক্রনকে হালকা ভাবে নেওয়া কখনও উচিত নয়।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Community transmission, Corona Vaccine

পরবর্তী খবর