আর দাঁড়াতে হবে না ট্রেনের টিকিটের লম্বা লাইনে ! নতুন অ্যাপে বাড়ি বসেই কাটুন টিকিট

Bangla Editor | News18 Bangla
Updated:Jul 01, 2019 05:51 PM IST
আর দাঁড়াতে হবে না ট্রেনের টিকিটের লম্বা লাইনে ! নতুন অ্যাপে বাড়ি বসেই কাটুন টিকিট
Bangla Editor | News18 Bangla
Updated:Jul 01, 2019 05:51 PM IST

#নয়া দিল্লি: সকাল আটটার ট্রেনটা যে করেই হোক ধরতে হয়। না হলেই অফিস লেট। বসের কাছে বকুনি। তার পর আবার monthly টিকিটটা শেষ হয়ে গেলেই বিপদ। ছুটির দিন ছাড়া monthly-র লম্বা লাইনে দাঁড়ালেই অফিস লেট। কাটতে হয় ডেইলি টিকিট। তাতেও লম্বা লাইন। টিকিট কাটাটা একটা যেন সমস্যা। তবে আর চিন্তার কিছু নেই। এবার ভারতীয় রেল এক অভিনব ব্যবস্থা নিয়েছে। হাতে স্মার্ট ফোন থাকলেই টিকিট কাটার সমস্যা শেষ। বুঝতে পারছেন না তো? ব্যাপারটা কিছুই না ভারতীয় রেল এক নতুন অ্যাপ নিয়ে এসেছে যার নাম 'UTS', ফোনে এই আ্যাপ ডাউনলোড করে নিলেই সমস্যা মিটে যাবে। বাড়িতে বসেই কাটা যাবে টিকিট। এই অ্যাপের মাধ্যমে বাড়িতে বসেই কাটা যাবে প্ল্যাটফর্ম টিকিট ও অসংরক্ষিত টিকিট।

এই সুবিধা নিতে হলে আপনাকে প্রথমে নিজের মোবাইলে 'UTS' অ্যাপ ডাউনলোড করতে হবে। তারপর আপনাকে নিজের নাম রেজিস্টার করতে হবে। তারপর নিজের মোবাইল নম্বর ও আইডি কার্ড নম্বর দিতে হবে। এর পরেই আপনার দেওয়া মোবাইল নম্বরে OTP আসবে। এরপর আপনি আইডি ও পাসওয়ার্ড পেয়ে যাবেন। এর পর R-wallet-এ আপনাকে টাকা রাখতে হবে। আপনি এখানে ১০০ টাকা থেকে দশ হাজার টাকা পর্যন্ত রাখতে পারবেন। আপনি এই R-Wallet-এ টাকা রিচার্জ করাতে পারবেন paytm বা অনলাইন ব্যাঙ্কিংয়ের মাধ্যমে। ক্রেডিটকার্ড ও ডেবিট কার্ড দিয়ে করা যাবে রিচার্জ। আর দশ হাজার টাকা রিচার্জ করালে আপনি ৫০০ টাকা ক্যাস ব্যাক পাবেন।

তবে এই টিকিট কাটার ক্ষেত্রে কতগুলো নিয়ম আপনাকে মানতে হবে। প্ল্যাটফর্ম টিকিট কাটার সময় আপনাকে প্ল্যাটফর্ম থেকে দু কিলোমিটারের মধ্যে থাকতে হবে। তখনই আপনি কাটতে পারবেন টিকিট। যদি আপনাকে অসষরকইত টিকিট কাটতে চান তাহলে আপনাকে যে কোনও রেল স্টেশন থেকে ৫ কিলোমিটারের মধ্যে উপস্থিত থাকতে হবে। স্টেশনে ঢুকে যাওয়ার পর কিন্তু আপনি প্ল্যাটফর্ম টিকিট কাটতে পারবেন না। concessional tickets কাটতে হলে আপনাকে দিনের দিন কাটতে হবে। এই টিকিট কাটার পর টিটিকে অ্যাপ খুলে দেখিয়ে দিলেই হবে। কোনও কাগজে ছাপানো টিকিটের দরকার হবে না। একজন ব্যক্তি এই অ্যাপের মাধ্যমে এক সঙ্গে চারটির বেশি টিকিট কাটতে পারবে না। আপানার কনফার্ম টিকিটের একটা PNR নম্বর থাকবে। আপনার স্টেশন আসার আগে GPS থেকে আপানাকে নোটিফিকেশন পাঠাবে।

First published: 05:48:54 PM Jul 01, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर