corona virus btn
corona virus btn
Loading

CoronaVirus। সংক্রমণ রুখতে ট্রেনের এসি কামরায় যাত্রীদের কম্বল দেবে না রেল, থাকবে না পর্দা

CoronaVirus। সংক্রমণ রুখতে ট্রেনের এসি কামরায় যাত্রীদের কম্বল দেবে না রেল, থাকবে না পর্দা
প্রতীকী ছবি

বেডরোল, বালিশ, তোয়ালে দেওয়া হলেও সেগুলো রোজ ধুয়ে যাত্রীদের দেওয়া হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে।

  • Share this:

#মুম্বই/নয়াদিল্লি:করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে এবার ট্রেনের এসি কামরায় যাত্রীদের কম্বল দেবে না রেল। কামরায় টাকবে না কোন ও পর্দা। শনিবার এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে সেন্ট্রাল, দক্ষিণ-পূর্ব রেল এবং ইস্ট কোস্ট রেল। এই দুই শাখার সব দূরপাল্লার ট্রেনের ক্ষেত্রে এই নিয়ম জারি থাকবে। বেডরোল, বালিশ, তোয়ালে দেওয়া হলেও সেগুলো রোজ ধুয়ে যাত্রীদের দেওয়া হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে। পাশাপাশি, কামরা এবং বাথরুমের দরজার হ্যান্ডেল, দরজা, সিট, খাবারের ট্রে, জানালার কাঁচ, উপরের বার্থে ওঠার সিঁড়ি, ইলেক্ট্রিক সুইচ, চার্জার পয়েন্ট সবই প্রতিনিয়ত জীবানুনাশক দিয়ে পরিস্কার করা হবে।

রেলের তরফে জানানো হয়েছে, রেলে যে কম্বল বা পর্দা থাকে তা প্রতিদিন ধোয়া সম্ভব হয় না। ফলে করোনা ভাইরাসকে প্রতিহত করতে আপাতত কম্বল দেওয়া হবে না। তবে এক্ষেত্রে যাত্রীদের যাতে কম্বলের প্রয়োজন না পড়ে সেভাবেই অনুসারে এসি কোচের তাপমাত্রা নিয়ন্ত্রণ করা হবে। তবে তারপরেও যদি কোনও যাত্রীর কম্বলের প্রয়োজন পড়ে, তিনি যদি কম্বল চান, তাঁকে কম্বল দেওয়া হবে।

এদিকে, ওয়েস্টার্ন রেলের মুখপত্র গজানন মাহাতপুরকার বলেন, "যেহেতু আপাতত রেলে কম্বল দেওয়া হবে না, তাই যাত্রীদের কাছে আবেদন তাঁরা যেন নিজেরা কম্বল নিয়ে যাত্রা করেন। তবে জরিরী ভিত্তিতে কিছু বিছানার চাদর রাখা হবে। যাত্রীরা চাইলে সেগুলি তাঁদের দেওয়া হবে। দক্ষিণ-পূর্ব রেলেও যাত্রীদের কম্বল দেওয়া বন্ধ করা হবে। পরবর্তী নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত এই নির্দেশ বলবৎ থাকবে।

Published by: Shubhagata Dey
First published: March 15, 2020, 9:28 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर