Home /News /national /
আসছে মাহেন্দ্রক্ষণ, আগামিকালই বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নীতীশের

আসছে মাহেন্দ্রক্ষণ, আগামিকালই বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নীতীশের

আগামিকালই মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন নীতীশ কুমার।

আগামিকালই মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন নীতীশ কুমার।

কে কোন বিভাগের দায়িত্ব পাবেন তা শপথগ্রহণের পরেই জানানো হবে বলে নীতীশ জানিয়েছেন।

  • Last Updated :
  • Share this:

#পটনা: চতুর্থবারের মতো মুখ্যমন্ত্রী পদে অভিষিক্ত হতে চলেছেন নীতিশ কুমার। পূর্ব পরিকল্পনা মতো সোমবারই নীতিশের বাসভবন লাগোয়া রাজভবনে অনুষ্ঠিত হবে শপথগ্রহণ অনুষ্ঠান। নীতিশ কুমার সংবাদমাধ্যমকে নিজেই জানিয়েছেন, আগামী কাল অর্থাৎ সোমবার তাঁর শপথগ্রহণের অনুষ্ঠান আয়োজিত হতে চলেছে। কে কোন বিভাগের দায়িত্ব পাবেন তা শপথগ্রহণের পরেই জানানো  হবে বলে নীতীশ জানিয়েছেন।

বিহারে এনডিএ পেয়েছে মোট ১২৫ টি আসন। কিন্তু এই আসনের সিংহভাগই এসেছে বড় শরিক বিজেপির হাত ধরে। জেডিউ পেয়েছে ৪৩টি আসন। তথ্য দিয়ে বিচার করলে তাঁর দল তৃতীয় দল। এখানেই প্রশ্ন উঠতে শুরু করেছিল, দুর্বল জেডিইউ-কে কি মুখ্যমন্ত্রীত্ব ছাড়বে বিজেপি? কিন্তু বিজেপি স্পষ্টই বার্তা দেয়, বিহারে এনডিএ-এর মুখ হবেন নীতিশই।

প্রাথমিক ভাবে সমস্ত শরিক দলের সঙ্গে নীতিশ কুমার কথা বলেছেন। স্থির হয়েছে, মোট ৩৬ জন সদস্যের মন্ত্রীসভা তৈরি হতে পারে। এর মধ্যে ২২ জন মন্ত্রীই থাকবেন বিজেপি থেকে, ১২ জন থাকবেন জেডিইউ থেকে। ভিআইপি ও হ্যাম থেকে আসবেন একজন করে সদস্য।

জেডিইউ-এর থেকে অনেক বড় ব্যবধানে জয় পেয়েছে বিজেপি। সেক্ষেত্রে মন্ত্রীসভায় তাদের সংখ্যাগরিষ্ঠতা থাকবে বিজেপি শিবিরেরই। তবে বিজেপি মহারাষ্ট্রের স্মৃতি মাখায় রেখেই নীতীশকে মন্ত্রীসভা চালানোর ক্ষমতা দিতে চায়। যদিও এই নিয়ে প্রশ্ন তুলছেন তেজস্বী, তাঁর প্রশ্ন এত কম আসন নিয়ে কেউ কী করে মুখ্যমন্ত্রী পদে আরোহণ করতে পারেন।

বিহার ভোটের ফল এক নজরে-

বিজেপির সংগ্রহ ৭৪ টি আসন। আরজেডি পেয়েছে ৭৫টি আসন। অৰ্থাৎ জেডিইউ তৃতীয় স্থানে রয়েছে ৪৩টি আসন পেয়ে। এলজিপির আসন সংখ্যা মাত্র ১টি। জাতীয় কংগ্রেস পেয়েছে ১৯টি আসন। সিপিআইএমএল পেয়েছে ১১ টি আসন। সিপিএম পেয়েছে ৩ টি আসন। আসন। পাঁচটি আসনে জিতেছে এআএমআইএম। একটি আসন পেয়েছে নির্দল প্রার্থী। ভিআইপি পেয়েছে চারটি আসন। হিন্দুস্থান আওয়াম মোর্চার সংগ্রহ চারটি আসন।

Published by:Arka Deb
First published:

Tags: Bihar Election 2020, Bihar Election Result 2020