Budget2021: বাজেটের প্রশংসা করে সীতারমণকে অভিনন্দন জানালেন নীতিশ কুমার

Budget2021: বাজেটের প্রশংসা করে সীতারমণকে অভিনন্দন জানালেন নীতিশ কুমার
বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার এই নতুন বাজেটের প্রশংসা করেছেন।

বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার এই নতুন বাজেটের প্রশংসা করেছেন।

  • Share this:

    #বিহার: করোনার জেরে গোটা দেশের অর্থনীতি বিপর্যয়ের মুখে। এই পরিস্থিতি ২০২১-এর বাজেটের দিকেই সকলের নজর ছিল। করোনা খাতের বাজেটে স্বাস্থ্যখাতে কতটা বরাদ্দ বাড়বে সেদিকেও নজর ছিল সকলের। বাজেটে বারবার স্বাস্থ্যক্ষেত্রে সামগ্রিক উন্নয়নের কথা বলা হয়েছিল । এ বারের বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ প্রায় ১৩৭ শতাংশ বৃদ্ধি করা হয়েছে । ২০২১-২২ অর্থবর্ষে স্বাস্থ্য খাতে ২ লক্ষ ২৩ হাজার কোটি টাকা খরচ করবে কেন্দ্র। গত বছর বাজেটে দেশের স্বাস্থ্য ক্ষেত্রে ৯৪ হাজার ৪৫২ কোটি টাকা বরাদ্দ করেছিলেন নির্মলা। যা কিনা দেশের স্বাস্থ্য ক্ষেত্রে বৃদ্ধির মাত্র ১.৩ শতাংশ। অতিমারীতে সেই পথে আর দ্বিতীয়বার হাঁটেননি সীতারমণ । এই বাজেটের সঙ্গে অনেকেই সহমত পোষণ করেননি। তবে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার এই নতুন বাজেটের প্রশংসা করেছেন।

    আজ বাজেট পেশ হওয়ার পর নীতিশ কুমার জানান, "ইউনিয়ন বাজেট খুব মার্জিত এবং যথাযথ। সব দিক থেকেই এই বাজেট ভীষণ স্বচ্ছ।" শুধু তাই নয় তিনি কেন্দ্রীয় অর্থমন্ত্রীর প্রশংসা করেন এবং তাঁকে অভিনন্দন জানান। করোনার জন্য দেশের অর্থনৈতিক অবস্থা সত্যিই খুব খারাপ। এই সময়ে এই রকম বাজেট প্রশংসার যোগ্য। এমনটাই জানালেন নীতিশ কুমার।

    প্রসঙ্গত, এ দিন পেট্রোল, ডিজেল, মদ সহ বেশ কিছু পণ্যের উপরে কৃষি পরিকাঠামো এবং উন্নয়নের (এগ্রিকালচার ইন্ফ্রাস্ট্রাকটার অ্যান্ড ডেভেলপমেন্ট সেস) নামে নতুন সেস বসিয়েছেন অর্থমন্ত্রী৷ যদিও একই সঙ্গে তিনি জানিয়েছেন, শুল্কের হারও পুনর্গঠন করা হচ্ছে৷ কিন্তু আমজনতার আশঙ্কা, নতুন এই সেসের চাপ আসলে তাদের পকেটের উপরেই পড়তে চলেছে৷ সোনা, রুপো বার, অপরিশোধিত পাম তেল, সয়াবিন- সানফ্লাওয়ার অয়েল, আপেল, কড়াইশুঁটির উপরেও বসতে চলেছে এই নতুন সেস৷ মদের উপরে ১০০ শতাংশ সেস চাপানো হয়েছে৷ ডিজেলে লিটার পিছু ৪ শতাংশ, পেট্রোলে প্রতি লিটারে ২.৫০ টাকা সেস বসতে চলেছে৷ এছাড়াও নতুন এই কৃষি সেস নিয়ে আমজনতার চিন্তা দূর করে নির্মলা সীতারমণ বলেন, 'কৃষি পরিকাঠামো উন্নয়ন সেস কোনওভাবেই আমদানিকারী এবং ক্রেতাদের উপরে অতিরিক্ত বোঝা হয়ে দাঁড়াবে না৷ এর জন্য কাউকে এক টাকাও অতিরিক্ত দিতে হবে না৷'


    Published by:Piya Banerjee
    First published: