Home /News /national /
Nirmala Sitharaman Exclusive: "ভারতীয় অর্থনীতি সমস্যামুক্ত হবেই," 'ঝুঁকি'র আশঙ্কা উড়িয়ে আশাবাদী নির্মলা সীতারমণ

Nirmala Sitharaman Exclusive: "ভারতীয় অর্থনীতি সমস্যামুক্ত হবেই," 'ঝুঁকি'র আশঙ্কা উড়িয়ে আশাবাদী নির্মলা সীতারমণ

বাজেট পেশ করছেন নির্মলা সীতারমণ৷ Photo- ANI

বাজেট পেশ করছেন নির্মলা সীতারমণ৷ Photo- ANI

Union Budget 2022: নির্মলা সাক্ষাৎকারে আরও বলেন, “আমরা এমন এক পর্যায়ে আছি যেখানে আমরা জলবায়ু বান্ধব পদক্ষেপের দিকে এগিয়ে যাচ্ছি। আমরা জীবাশ্ম জ্বালানি প্রতিস্থাপনের জন্য প্রাকৃতিক গ্যাসের ব্যবহারের দিকে নজর দিতে চাই।”

  • Share this:

    #নয়াদিল্লি: মাসের প্রথম দিনই কেন্দ্রীয় বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। ২০২২-২৩ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেট (Union Budget 2022) নিয়ে রাজনৈতিক মহলে ধারাবাহিক বিতর্ক জারি রয়েছে। অর্থনীতিবিদদের একাংশের মত বেতনভুক্ত শ্রেণি, মধ্যবিত্ত এবং শ্রমজীবীদের কথা ভাবা হয়নি বাজেটে। অন্যদিকে, অনেকেই মনে করছেন করোনা আবহে ভবিষ্যতের কথা মাথায় রেখেই বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে অর্থমন্ত্রক। নেটওয়ার্ক ১৮-এর প্রধান সম্পাদক রাহুল যোশির সঙ্গে একটি একান্ত সাক্ষাত্কারে (Nirmala Sitharaman Exclusive) নির্মলা সীতারমণ জানান, বাজেটে ডিজিটাল শিক্ষা থেকে শুরু করে ডিজিটাল ল্যান্ড রেকর্ড পর্যন্ত বিভিন্ন ডিজিটাল উদ্যোগের উপর লক্ষ্য রাখা হয়েছে। নির্মলা সীতারমণ আরও জানান, তিনি আশাবাদী যে, কর রাজস্ব লক্ষ্যমাত্রার চেয়ে বেশি হবে, তবে রক্ষণশীল হওয়া ভুল নয়। রক্ষণশীল হওয়া মানে দায়িত্বশীল হওয়া।

    আরও পড়ুন- ভোট আসবে-যাবে, করোনার সঙ্কটকালে অর্থনীতির শক্তিশালী সহায়তা প্রয়োজন: অর্থমন্ত্রী

    খুব শিগগিরই ক্রিপ্টোকারেন্সি (Cryptocurrency) সংক্রান্ত আইন নিয়ে আসবে কেন্দ্রীয় সরকার, সংশ্লিষ্ট সবপক্ষের সঙ্গে আলোচনা করেই কেন্দ্র সেই পথে হাঁটবে, সাক্ষাৎকারে (Nirmala Sitharaman Exclusive) এদিন এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ৷ ক্রিপ্টোকারেন্সি (Cryptocurrency) নিয়ে আইন প্রণয়ন প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, “সবার সঙ্গে আলোচনা করেই এই বিল নিয়ে আসা হবে৷ তবে এই বিল কবে আসবে বা তা আদৌ ক্রিপ্টোকারেন্সিকে নিয়ন্ত্রণ করতে পারবে কী না, তা আমি জানি না।”

    নির্মলা এদিন বলেন, “আমাকে বলা হচ্ছে, আমি ঝুঁকি নিয়ে ফেলছি। এটা জেনে আমি আনন্দিতই। আমি বলছি না যে আমি কাম্য অবস্থান এনে ফেলেছি কিন্তু নিশ্চিত করছি যে ভারতীয় অর্থনীতি সমস্যা থেকে বেরিয়ে আসবে। যদি এ জন্য আমাকে ঝুঁকি গ্রহণকারী বলা হয় তবে তা ভালোই।”

    আরও পড়ুন- Exclusive: ২০২২-এর বাজেট রক্ষণশীল নয়, বরং অনেক বেশি দায়িত্বশীল: নির্মলা সীতারমন

    তিনি আরও বলেন, “ব্লকচেন ব্যবহার করে বেসরকারি উদ্যোগে ক্রিপ্টোকারেন্সি বের করা হয়৷ কিন্তু তা মুদ্রা হতে পারে না৷ একমাত্র আরবিআই চালু করলেই সেটি মুদ্রা হিসেবে স্বীকৃতি পায়৷ সেই কারণেই সংসদে দাঁড়িয়ে আমরা ঘোষণা করেছি যে রিজার্ভ ব্যাঙ্ক ডিজিটাল মুদ্রা প্রকাশ করবে।”

    নির্মলা এদিন সাক্ষাৎকারে (Nirmala Sitharaman Exclusive) আরও বলেন, “আমরা এমন এক পর্যায়ে আছি যেখানে আমরা জলবায়ু বান্ধব পদক্ষেপের দিকে এগিয়ে যাচ্ছি। আমরা জীবাশ্ম জ্বালানি প্রতিস্থাপনের জন্য প্রাকৃতিক গ্যাসের ব্যবহারের দিকে নজর দিতে চাই।”

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Nirmala Sitharaman, Union Budget 2022

    পরবর্তী খবর