#News18ChinaSentimeter | ‘‌ব‌য়কট চিন’‌–এর সুরই ভারতবাসীর গলায়, দেশে চিনা বিনিয়োগ চান না ৮৭ শতাংশ ভারতীয়

সমস্ত ভাষার হিসাব মিলিয়ে দেখা গিয়েছে, ৮৭.‌২ শতাংশ মানুষ আর দেশে চিনা বিনিয়োগ চাইছেন না

সমস্ত ভাষার হিসাব মিলিয়ে দেখা গিয়েছে, ৮৭.‌২ শতাংশ মানুষ আর দেশে চিনা বিনিয়োগ চাইছেন না

  • Share this:

    #‌নয়াদিল্লি:‌ লাদাখ ও সিকিম সীমান্তে চিন ভারত স্ট্যান্ড অফের পরেই ভারত জুড়ে আওয়াজ উঠেছে চিনা দ্রব্য বয়কট করার। সেই ডাকেই সামিল হতে চাইছেন বেশিরভাগ ভারতীয়। তাঁরা মনে করছেন, অর্থনৈতিক ভাবে চিনকে কাত করতে পারলেই অনেকটা কাজ সেরে ফেলা যাবে।

    News18 Network ভারত চিনের সম্পর্ক নিয়ে একাধিক প্রশ্ন তৈরি করে দেশবাসীর কাছে ও রাজ্যের মানুষের কাছে রেখেছিল। সেই প্রশ্নগুলির মধ্যে একটি ছিল, ভারতের মানুষেরা এ দেশে চিনা বিনিয়োগের পক্ষে না বিপক্ষে?‌ সেই বিষয়ে উত্তর দিতে গিয়ে ইংরাজি ভাষায় খবর পড়েন এমন ৯১ শতাংশ মানুষ জানিয়েছেন, তাঁরা দেশে চিনের বিনিয়োগ চান না। আর ৯ শতাংশ মানুষ বলেছেন, যতই ঝামেলা হোক, চিনের বিনিয়োগ ভারতে আসুক, তা তাঁরা চাইছেন।

    রাজ্য ভিত্তিক ফলে অঙ্কটা কিছুটা আলাদা হলেও মোটের ওপর ফল একই। বাংলা ভাষায় খবর পড়েন এমন মানুষদের মধ্যে এই একই প্রশ্ন নিয়ে পৌঁছলে তাঁদের ৮১ শতাংশ জানিয়েছেন, তাঁরা দেশে চিনের বিনিয়োগ চাইছেন না। অন্যদিকে, ১৩ শতাংশ মানুষ জানিয়েছেন, তাঁরা বিনিয়োগ চান।

    সমস্ত ভাষার হিসাব মিলিয়ে দেখা গিয়েছে, ৮৭.‌২ শতাংশ মানুষ আর দেশে চিনা বিনিয়োগ চাইছেন না। উল্টোদিকে ১২.‌৮ শতাংশের কিছু বেশি মানুষ চাইছেন দেশে চিন থেকে দেশে বিনিয়োগ করা হোক।

    Published by:Uddalak Bhattacharya
    First published: