Home /News /national /
Netaji Express: ভারতীয় রেলের স্মরণে 'নেতাজী এক্সপ্রেস', কেন কালকা মেলের নাম বদলে করা হয় ? জানুন

Netaji Express: ভারতীয় রেলের স্মরণে 'নেতাজী এক্সপ্রেস', কেন কালকা মেলের নাম বদলে করা হয় ? জানুন

এক বছর আগে এই দিন থেকে বদলে গিয়েছিল কালকা মেলের নাম ৷

এক বছর আগে এই দিন থেকে বদলে গিয়েছিল কালকা মেলের নাম ৷

Why Kalka Mail train name changed to Netaji Express: গতবছর স্পেশাল ট্রেন হিসাবে চলছিল 02311/02312 হাওড়া-কালকা মেল নেতাজী এক্সপ্রেস নামে। এখন পরিষেবা স্বাভাবিক হয়ে যাওয়ায় ট্রেন চলছে 12311/12312 নেতাজী এক্সপ্রেস নামেই।

  • Share this:

কলকাতা: এক বছর আগে এই দিন থেকেই বদলে গিয়েছিল কালকা মেলের নাম। নেতাজী সুভাষচন্দ্র বোস'কে সম্মান দিয়ে নতুন ট্রেনের নামকরণ করা হয়েছিল 'নেতাজী এক্সপ্রেস' (Netaji Express। নেতাজী সুভাষচন্দ্র বোসের জন্মদিনেই নয়া নামে ছুটছে কালকা মেল (Why Delhi-Kalka mail name changed to Netaji Express )।

নেতাজী সুভাষচন্দ্র বসুর জন্মদিনকে (Netaji Jayanti) ইতিমধ্যেই ‘পরাক্রম দিবস’ হিসাবে ঘোষণা করেছে কেন্দ্র। হাওড়া-কালকা মেল ট্রেন, যাতে চড়ে নিরুদ্দেশের পথে পা বাড়িয়েছিলেন ভারত মাতার বীর সন্তান নেতাজী সুভাষচন্দ্র বোস। গত বছরই রেল মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, কেন্দ্রীয় সরকার হাওড়া-কালকা মেলের নতুন নামে অনুমোদন দিয়েছে। এবার থেকে ট্রেনটির নতুন নাম হল নেতাজী এক্সপ্রেস।

আরও পড়ুন-West Bengal Lottery Result 2022: রবিবার ছুটির দিনে বাড়িতে বসেই জিততে পারেন লাখ লাখ টাকা ! দেখুন লটারির রেজাল্ট

কেন্দ্রীয় সরকারের তরফে এই বিষয়ে ট্যুইট করা হয়। তৎকালীন রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছিলেন, দেশ মাতৃকার বীর সন্তানকে এ ভাবেই ভারতীয় রেল সম্মান জানাল। দেশের সমস্ত রেল কর্মী ও তাদের পরিবার এই নয়া নামকরণের সিদ্ধান্তে খুশি। হাওড়া-কালকা মেলের নাম পরিবর্তনের কারণ? এ নিয়ে অনেকের মনে নানা প্রশ্ন রয়েছে। ইতিহাস বলছে এই কালকা মেল ধরতেই ১৯৪১ সালে জানুয়ারির মধ্যরাতে এলগিন রোডের বাড়ি থেকে নেতাজী পালিয়ে গিয়েছিলেন। ভারতীয় রেলের অন্যতম ঐতিহাসিক স্টেশন গোমো স্টেশন থেকে তিনি ট্রেন ধরেন। যদিও তখন সেই ট্রেনের নাম কালকা মেল ছিল না। আপ হাওড়া-পেশোয়ার এক্সপ্রেস ছিল।

কালকা মেলের নাম অবশ্য এর আগেও বদল হয়েছে। এই ট্রেন যখন প্রথম যাত্রা শুরু করে তার নাম ছিল ইস্ট ইন্ডিয়ান রেলওয়ে মেল।  ইতিমধ্যেই  সংস্কৃতিমন্ত্রক জানায়, ভারতের স্বাধীনতার ইতিহাসে নেতাজীর অবিস্মরণীয় অবদানকে শ্রদ্ধা জানাতে এবার থেকে ২৩ জানুয়ারি ‘পরাক্রম দিবস’ হিসাবে পালিত হবে। তারপরেই রেলের এই নাম বদলের সিদ্ধান্ত সামনে আসে। তৎকালীন রেলমন্ত্রী পীযূশ গোয়েল বিজ্ঞপ্তির একটি প্রতিলিপি ট্যুইট করে লিখেছিলেন, “নেতাজীর পরাক্রমের হাত ধরে ভারতের স্বাধীনতা ও উন্নয়নের নতুন পথ শুরু হয়। আমি উচ্ছ্বসিত, তাঁর এই জন্মদিনকে সামনে রেখে ‘নেতাজী এক্সপ্রেসের’ পথ চলা শুরু হবে।”

আরও পড়ুন-Viral Video: পেল্লাই সাইজের একটা মিষ্টির দাম ১০০০ টাকা ! কালনার মিষ্টির মেলায় চমক

গতবছর স্পেশাল ট্রেন হিসাবে চলছিল 02311/02312 হাওড়া-কালকা মেল নেতাজী এক্সপ্রেস নামে। এখন পরিষেবা স্বাভাবিক হয়ে যাওয়ায় ট্রেন চলছে 12311/12312 নেতাজী এক্সপ্রেস নামেই। এছাড়া গোমো স্টেশনেও শ্রদ্ধা জানানো হয় নেতাজী সুভাষ চন্দ্র বোসকে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Indian Railways, Netaji Express

পরবর্তী খবর