নয়া রেকর্ড ! বছরের প্রথম দিনেই ৬০ হাজার শিশুর জন্ম ! চিনের থেকেও এগিয়ে ভারত

নয়া রেকর্ড ! বছরের প্রথম দিনেই ৬০ হাজার শিশুর জন্ম ! চিনের থেকেও এগিয়ে ভারত

photo source collected

সারা বিশ্বে এই দিন ৩ লক্ষ ৭১ হাজার ৫০৪ শিশু জন্মেছে। যার মধ্যে ভারতেই ৬০ হাজার শিশুর জন্ম হয়েছে।

  • Share this:

    #নয়া দিল্লি: নতুন বছর পড়তে না পড়তেই নতুন রেকর্ড গড়ল ভারত। এই দিনে ভারতে ৬০ হাজার শিশুর জন্ম হয়েছে। যদিও গত বছর এই দিনে আরও ৭ হাজার বেশি শিশুর জন্ম হয়েছিল। কিন্তু এবছর ভারত সারা বিশ্বের মধ্যে সর্বপ্রথম। তবে এই সময়ে সারা বিশ্বের করোনার জন্য খুবই খারাপ অবস্থা। এই সময় বাচ্চাদের আরও যত্নের প্রয়োজন।

    ইউনিসেফের হিসেব অনুযায়ী ভারতের থেকে প্রায় অর্ধেক শিশু জন্মগ্রহণ করেছে চিনে। চিনে বছরের প্রথমদিন জন্ম হয়েছে ৩৫ হাজার ৬১৫ জন শিশুর। সারা বিশ্বে এই দিন ৩ লক্ষ ৭১ হাজার ৫০৪ শিশু জন্মেছে। যার মধ্যে ভারতেই ৬০ হাজার শিশুর জন্ম হয়েছে। ৫২ শতাংশ শিশু জন্মগ্রহণ করেছে মাত্র ১০টি দেশে। ইউনিসেফের পরিচালক হেনরিটা ফোর জানিয়েছেন, "গোটা বিশ্ব করোনার জন্য খুব খারাপ জায়গায় দাঁড়িয়ে আছে। আর্থিক মন্দা ও ক্রমবর্ধমান দারিদ্রের সাক্ষী থাকবে এই নবজাতকরা।

    ইউনিসেফ জানিয়েছে এই বছর জন্মগ্রহণকারী শিশুদের সংখ্যা করোনাভাইরাসে মৃতদের তুলনায় ৭৮গুণ বেশি। ভারতে ২০২১ সালে শিশুদের গড় আয়ু হবে ৯০ বছর। যা বিশ্বের গড় আয়ুর তুলনায় ৩ বছর কম। তবে তারা জানিবেছেন বর্তমানে ভারতে শিশু মৃত্যুর হার আগের থেকে অনেকটাই কমেছে। নবজাতকদের সুরক্ষার জন্য আজকাল সরকারের তরফ থেকে অনেকরকম ব্যবস্থা নেওয়া হয়েছে। দেশের ৩২০টি জেলায় শিশুপাচার রুখতে এস এন সি ইউ বসানো হয়েছে। দেশের বহু মানুষ অভাবের জন্য নিজেদের শিশুকে বিক্রি করে দেন। তা আটকাতেই এই ব্যবস্থা। তারা আরও জানিয়েছেন আগামী দিনে তারা আরও নতুন ভাবনা ও কাজ করতে চলেছেন শিশুদের জন্য।

    Published by:Piya Banerjee
    First published: