দেশ ও দেশবাসী পাশে আছে, চন্দ্রাযানের ব্যর্থতার পর ISRO -র বিজ্ঞানীদের বার্তা নরেন্দ্র মোদির

দেশ ও দেশবাসী পাশে আছে, চন্দ্রাযানের ব্যর্থতার পর ISRO -র বিজ্ঞানীদের বার্তা নরেন্দ্র মোদির

ইসরোয় হাজির স্কুল পড়ুয়া ও গবেষকদের সঙ্গেও কথা বলেন প্রধানমন্ত্রী

  • Share this:

#নয়াদিল্লি: প্রত্যাশিত ফল হয়তো মেলেনি, তবু মহাকাশ গবেষণায় পথ দেখিয়েছে ইসরোর দ্বিতীয় চন্দ্র অভিযান। বিজ্ঞানীদের আত্মবিশ্বাসে যাতে চিড় না ধরে, সেই চেষ্টা চালালেন প্রধানমন্ত্রী। জাতির উদ্দেশ্যে ভাষণেও ইসরোর বিজ্ঞানী ও গবেষকদের প্রতি কুর্নিশ প্রধানমন্ত্রীর।

বিক্রমের সঙ্গে যোগাযোগের আশা আর নেই। তা ততক্ষণে স্পষ্ট। তখনই ইসরোর কন্ট্রোল রুমের বাইরে ধরা পড়ল সেই মুহূর্ত, ইসরো চেয়ারম্যানকে জড়িয়ে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ ভেঙে পড়া ইসরো চেয়ারম্যানকে স্বান্তনা প্রধানমন্ত্রী। পিঠে হাত রেখে আশ্বাসও দিলেন।

শুক্রবার রাত এগারটা নাগাদ ইসরোর সদর দফতরে ঢুকেছিলেন নরেন্দ্র মোদি। প্রতি মুহূর্তে খুঁটিনাটি খবর নিয়েছেন। মিশনের সাফল্য অনিশ্চিত জেনেও সমানে বিজ্ঞানীদের উৎসাহ দিয়েছেন।

রাত ২.১০

প্রধানমন্ত্রীকে ব্রিফ ইসরো চেয়ারম্যানের

রাত ২.২৫

বিজ্ঞানীদের পেপটক প্রধানমন্ত্রীর

অভিযান নিয়ে দেশবাসী কী ভাবছে, সেটাই তুলে ধরেন প্রধানমন্ত্রী৷ দেশবাসীর তরফে ইসরোর বিজ্ঞানী ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। বুঝিয়ে দেন, ব্যর্থতা নয়, একে সাফল্যের প্রথম ধাপ হিসাবেই দেখছে দেশ। টুইটে প্রধানমন্ত্রী লেখেন,দেশের বিজ্ঞানীদের নিয়ে আমরা গর্বিত। আপনার নিজেদের শ্রেষ্ঠটুকু নিংড়ে দিয়েছেন। আমি আপনাদের পাশে সব সময় রয়েছি।

এর কিছুক্ষণ পর জাতির উদ্দেশ্যে ভাষণেও একই বার্তা৷ ইসরোয় হাজির স্কুল পড়ুয়া ও গবেষকদের সঙ্গেও কথা বলেন প্রধানমন্ত্রী। মহাকাশ বিজ্ঞান নিয়ে পড়াশোনা করতে উৎসাহ দেন৷ চন্দ্রযান টু ঘিরে মহাকাশ গবেষণায় প্রবল উৎসাহ তৈরি হয়েছিল। একটি অভিযান প্রশ্নের মুখে পড়ায় ইসরো বা মহাকাশ গবেষণায় সেই উৎসাহ যেন হারিয়ে না যায়। মহাকাশ গবেষণার কাজ যেন থমকে না যায়। গোটা দেশের হয়ে ইসরোকে সেই বার্তা প্রধানমন্ত্রীর।

আরও দেখুন

First published: September 7, 2019, 11:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर