• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • কৃষকদের আন্দোলন দূষিত করছে আন্দোলনজীবীরা, লোকসভায় কটাক্ষ মোদির

কৃষকদের আন্দোলন দূষিত করছে আন্দোলনজীবীরা, লোকসভায় কটাক্ষ মোদির

সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷

সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷

কৃষি আইন বাতিলের জন্য যে কৃষকরা আন্দোলন করছেন তাঁদের প্রতি কেন্দ্রীয় সরকারে অগাধ শ্রদ্ধা রয়েছে। আর তাই জন্যই কেন্দ্রীয় মন্ত্রীরা তাঁদের সঙ্গে আলোচনায় যাচ্ছেন। বুধবার এমনই দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন একটি নতুন শব্দ 'আন্দোলনজীবী' ব্যবহার করেন মোদি।

  • Share this:

    #নয়াদিল্লি: কৃষি আইন বাতিলের জন্য যে কৃষকরা আন্দোলন করছেন তাঁদের প্রতি কেন্দ্রীয় সরকারে অগাধ শ্রদ্ধা রয়েছে। আর তাই জন্যই কেন্দ্রীয় মন্ত্রীরা তাঁদের সঙ্গে আলোচনায় যাচ্ছেন। বুধবার এমনই দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন একটি নতুন শব্দ 'আন্দোলনজীবী' ব্যবহার করেন মোদি। সঙ্গে এও বললেন, আন্দোলনকারী ও আন্দোলনজীবীদের মধ্যে পার্থক্য বোঝা দরকার।

    এদিন মোদি বলেন, আন্দোলনরক কৃষকদের পবিত্র উদ্দেশ্যকে দূষিত করার চেষ্টা করছেন আন্দোলনজীবীরা। পাশাপাশি কৃষকদের ফের কেন্দ্রের সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়েছেন তিনি। এদিন কৃষি আইন সম্পর্কে মোদি কথা বলা শুরু করতেই লোকসভায় হট্টগোল শুরু হয়। সাংসদ অধীর চৌধুরী সহ কংগ্রেস বিক্ষোভ দেখাতে শুরু করেন কৃষি আইনের বিরুদ্ধে। কৃষি আইনকে তাঁরা কালা আইন বলেও বেঁধেন।

    এরই উত্তর দিতে গিয়ে আন্দোলনজীবীদের কথা টেনে আনেন মোদি। এছাড়া তিনি বলেন, কংগ্রেস এই আইন কালো নাকি সাদা তা নিয়ে কথা বলছেন। বরং কৃষি আইন সম্পর্কে কথা বললে ভালো হতো। এছাড়াও তিনি বলেন, কৃষকদের আগে যে সব অধিকার ছিল তার কোনওটাই কেড়ে নেওয়া হয়নি। কৃষি সংস্কার করা হচ্ছে মাত্র। কৃষি আইনে কিছুই জোর করে বাধ্য় করা হচ্ছে না। তাই আলোচনা করা হচ্ছে।

    মোদির বক্তব্যের জেরে লোকসভা থেকে ওয়াকআউট করে কংগ্রেস। কৃষক আন্দোলন সম্পর্কে মোদি বলেন, আমি কৃষক আন্দোলনকে খুবই পবিত্র মনে করি। কিন্তু আন্দোলনজীবীরা এই ভালো উদ্দেশ্যের আন্দোলনকে কবজা করে নষ্ট করছে। টেলিকম টাওয়ার নষ্ট করে দেওয়া কি পবিত্র আন্দোলনের নমুনা?

    তিনি আরও বলেন, আমরা এবং সরকার কৃষকদের এই উদ্দেশ্যকে শ্রদ্ধা করি। তাই সরকারের মন্ত্রীরা অনবরত আলোচনায় যাচ্ছেন। কৃষকদের জন্য অনেক শ্রদ্ধা রয়েছে। এই আইন পাশ হওয়ার পরে তো কোনও মান্ডি বন্ধ হয়নি। এমএসপি একই রয়েছে। এইগুলি এড়িয়ে যাওয়া যাবে না।

    Published by:Swaralipi Dasgupta
    First published: