Coviself: ঘরে বসে ২ মিনিটেই হবে কোভিড টেস্ট ! রিপোর্ট মাত্র ১৫ মিনিটে ! জানুন বিশদে

photo source collected

Coviself: বুধবার ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR)-এর তরফ থেকে মাই ল্যাব (Mylab Discobery Solution ) কতৃপক্ষের তৈরি কিটকে ছাড়পত্র দেওয়া হয়েছে।

  • Share this:

    #পুণে: করোনা ভাইরাসের ( coronavirus) ত্রাস যেন কিছুতেই কমছে না। দ্বিতীয় ঢেউতে তোলপাড় দেশ। কিন্তু এই সময় হাজার হাজার মানুষের করোনা টেস্ট করাটাও যেমন জরুরি, তেমন দরকার মানুষের ভ্যাকসিনেশন। কিন্তি কোভিড টেস্টের হাজার একটা সমস্যা রয়েছে। প্রথমত দীর্ঘ অপেক্ষা। রিপোর্ট আসতে সময় লাগা। এবং এই সময়েও ল্যাবে বা হাসপাতালে টেস্টের জন্য লম্বা লাইন। এই সব কিছুর সুরাহা হবে এবার। মাত্র ২ মিনিটে ঘরে বসেই করা যাবে কোভিড টেস্ট। আর রিপোর্ট পেয়ে যাবেন মাত্র ১৫ মিনিটে। পুণের সংস্থা মাই ল্যাব ডিসকভারি সলিউশন লিমিটেড কতৃপক্ষের এমনটাই দাবি। তাঁরা নিয়ে আসতে চলেছেন নতুন কোভিড টেস্ট কিট 'কোভিসেল্ফ'(Coviself) ।

    গত সপ্তাহের মধ্যেই এই ( rat kit) কিট পৌঁছে যাবে সারা ভারতের সাত লাখের বেশি ফারমেসির কাছে। অনলাইন ফারমেসিরাও এই কিট পেয়ে যাবেন। দেশের ৯০ শতাংশ মানুষের কাছে এই কিট পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছেন সংস্থার প্রধান সুজিত জৈন।

    এই কিট যেকোনও মানুষ সহজেই নিজেরাই ব্যবহার করতে পারবেন। কিভাবে এই কিট ব্যবহার করা হবে তা জানা যাবে একটি অ্যাপের মাধ্যমে। গুগল প্লে স্টোর বা অ্যাপেল স্টোর থেকে ডাউনলোড করা যাবে ICMR-র হোম টেস্টিং মোবাইল অ্যাপ। যা আপনাকে বলে দেবে কিভাবে কি করবেন। সকলকেই বলা হচ্ছে টেস্টের পর একটা ছবি তুলে কিটের এই অ্যাপে দিতে। নিজের মোবাইল নম্বর থেকেই রেজিস্ট্রার করুন অ্যাপে। অ্যাপ জানিয়ে দেবে সব কিছু।

    বুধবার ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR)-এর তরফ থেকে মাই ল্যাব (Mylab Discobery Solution ) কতৃপক্ষের তৈরি কিটকে ছাড়পত্র দেওয়া হয়েছে। তবে কিট পাচ্ছেন বলে, ইচ্ছে মতো ব্যবহর নয়। উপসর্গ থাকলে তবেই টেস্ট করান। আপনি অ্যাপ ডাউনলোড করার সময় যা তথ্য দেবেন, এবং কোভিড সংক্রান্ত তথ্য পৌঁছে যাবে আইসিএমআর কোভিড টেস্টিং পোর্টালের কাছে। তবে রোগীর সব তথ্য ব্যক্তিগত ও সিকিউর থাকবে বলেও জানানো হয়েছে। মনে করা হচ্ছে এই কিট পেলেই সহজে এবার আরও করোনা টেস্ট করানো সম্ভব হবে। যত টেস্ট হবে, ততই এই ভাইরাসকে সনাক্ত করা যাবে। এবং এই লড়াই জেতার যুদ্ধে এগিয়ে যাওয়া যাবে অনেকটাই।

    Published by:Piya Banerjee
    First published: