Reliance-এর উদ্যোগে দেশে প্রথম ওয়ান স্টপ ব্রেস্ট ক্লিনিক, ব্রেস্ট ক্যানসারের সব সমস্যার সমাধান এক ছাদের তলায়

Reliance-এর উদ্যোগে দেশে প্রথম ওয়ান স্টপ ব্রেস্ট ক্লিনিক, ব্রেস্ট ক্যানসারের সব সমস্যার সমাধান এক ছাদের তলায়
Sir HN Reliance Foundation Hospital-এ শুরু হয়েছে দেশের প্রথম ওয়ান স্টপ ব্রেস্ট ক্লিনিকের পথচলা

Sir HN Reliance Foundation Hospital-এ শুরু হয়েছে দেশের প্রথম ওয়ান স্টপ ব্রেস্ট ক্লিনিকের পথচলা

  • Share this:

    #মুম্বই: নারীরা যতটা না বাঁচেন নিজের জন্য, তার চেয়ে ঢের বেশি করে তাঁদের মনোযোগের কেন্দ্রে থাকে পরিবার এবং তার সদস্যেরা। সবার জন্য নিরন্তর কাজ করে চলেন তাঁরা, কিন্তু নিজেদের একটুও সময় দেন না। আর এর মধ্যেই যদি দেখা দেয় ব্রেস্ট ক্যানসারের মতো দুরূহ ব্যাধি, তাঁদের সামাজিক-মানসিক ভারসাম্যটি ব্যাহত হতে বেশি সময় লাগে না। সম্প্রতি এই কথাগুলো বলতে বলতে আবেগতাড়িত হয়ে পড়েছিলেন Reliance Foundation-এর ফাউন্ডার এবং চেয়ারপার্সন নীতা মুকেশ অম্বানি (Nita Mukesh Ambani)। সম্প্রতি World Cancer Day বা বিশ্ব কর্কট দিবসে তাঁর সংস্থার হাত ধরেই Sir HN Reliance Foundation Hospital-এ শুরু হয়েছে দেশের প্রথম ওয়ান স্টপ ব্রেস্ট ক্লিনিকের পথচলা।

    নাম থেকেই স্পষ্ট যে ব্রেস্ট ক্যানসার সম্পর্কিত সব রকমের পরিষেবা এই ক্লিনিকে পাওয়া যাবে। আসলে শুধু ডায়াগনসিস বা তার পরের ধাপের চিকিৎসা নয়, এই রোগের সঙ্গে জড়িয়ে থাকে আরও অনেক কিছু। কখনও কখনও প্রয়োজন হয় কাউন্সেলিংয়েরও। কেন না, খুব সহজেই এক নারীর জীবনের অনেক কিছু তছনছ করে দিতে পারে এই ব্যাধি। সেই দিক থেকেই এই উদ্যোগকে নীতা মুকেশ অম্বানি আত্মিক পরিষেবা বলে উল্লেখ করতে চান। জানা গিয়েছে যে, গাইজ হসপিটাল লন্ডনের ব্রেস্ট টিউমার গ্রুপের প্রধান ডক্টর আশুতোষ কোঠারি এই উদ্যোগে তাঁর পরামর্শ নিয়ে পাশে থাকবেন রোগীদের।

    Sir HN Reliance Foundation Hospital-এর CEO ডক্টর তরঙ্গ জিয়ানচন্দ্রানির কথাতেও ধরা দিয়েছে নীতা মুকেশ অম্বানির বক্তব্যের প্রতিধ্বনি। তিনি জানিয়েছেন যে এই ব্যাধির সঙ্গে লড়তে গেলে একেবারে প্রথম পর্যায়ে রোগনির্ধারণ এবং তার চিকিৎসাই পর্যাপ্ত নয়, একই সঙ্গে রোগীর মানসিক স্বাস্থ্যটি যাতে সুরক্ষিত থাকে, সে খেয়ালও রাখতে হয়। এক্ষেত্রে আলাদা করে রোগীদের দৌড়াদৌড়ি করার প্রয়োজন পড়বে না। সব পরিষেবা একই ছাদের তলায় এনে দেবে Sir HN Reliance Foundation Hospital।


    অন্য দিকে Sir HN Reliance Foundation Hospital-এর সার্জিক্যাল অঙ্কোলজি বিভাগের প্রধান ডক্টর বিজয় হরিভক্তি জানিয়েছেন যে ব্রেস্ট ক্যানসার নিয়ে নানা রকম দ্বিধার মধ্যে থাকেন নারীরা। সেক্ষেত্রে তাঁদের উপযুক্ত পরামর্শ দেওয়া এবং সঠিক পথপ্রদর্শনের কাজটিও সম্পাদনা করবে এই ওয়ান স্টপ ব্রেস্ট ক্লিনিক। তবে এর জন্য রোগীদের প্রভূত পরিমাণ অর্থখরচের প্রয়োজন হবে না বলে জানিয়েছেন নীতা মুকেশ অম্বানি। তাঁর স্পষ্ট ঘোষণা- সাধ্যের মধ্যেই দেশের প্রতিটি নারীকে উন্নত পরিষেবা দিতে বদ্ধপরিকর Sir HN Reliance Foundation Hospital-এর ওয়ান স্টপ ব্রেস্ট ক্লিনিক!

    Published by:Ananya Chakraborty
    First published: