হোম /খবর /বিদেশ /
‘ভারতীয়রা আপনার অপেক্ষায়’, কমলা হ্যারিসকে 'অনুপ্রেরণার উৎস' বললেন মোদি...

Modi Meets Kamala Harris: ‘ভারতীয়রা আপনার অপেক্ষায়’, কমলা হ্যারিসকে 'সত্যিকারের বন্ধু, অনুপ্রেরণার উৎস' বললেন মোদি...

প্রধানমন্ত্রী মোদি ও কমলা হ্যারিস সাক্ষাৎ

প্রধানমন্ত্রী মোদি ও কমলা হ্যারিস সাক্ষাৎ

Modi Meets Kamala Harris: আফগানিস্তান, কোভিড পরিস্থিতি, সন্ত্রাস-সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয় নরেন্দ্র মোদি ও কমলা হ্যারিসের।

  • Last Updated :
  • Share this:

#ওয়াশিংটন: প্রথম সাক্ষাতেই কমলা হ্যারিসে মুগ্ধ হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। ভারতীয় বংশোদ্ভূত প্রথম মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস(Kamala Harris)-কে সকলের কাছে “অনুপ্রেরণা” বলে অ্যাখ্যা দেন মোদি তাঁর মার্কিন সফরে। একইসঙ্গে ভারতে আসার জন্যও আমন্ত্রণ জানান কমলাকে (Modi Meets Kamala Harris)।

শুক্রবার হোয়াইট হাউসে (White House) মুখোমুখি হন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আফগানিস্তান, কোভিড পরিস্থিতি-সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয় মোদি-কমলার  (Modi Meets Kamala Harris)। কমলার প্রশংসায় প্রধানমন্ত্রী এদিন বলেন, “আমেরিকার ভাইস প্রেসিডেন্ট পদের নির্বাচনে আপনার লড়াই অত্যন্ত গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক একটি পর্ব ছিল। গোটা বিশ্বজুড়েই আপনি অনুপ্রেরণা। আমি নিশ্চিত যে প্রেসিডেন্ট বাইডেন ও আপনার নেতৃত্বে দুই দেশের মধ্য (India US relation) দ্বিপাক্ষিক সম্পর্ক এক নতুন উচ্চতায় পৌঁছবে।”

আরও পড়ুন: মার্কিন মুলুকে কোয়ালকমের সিইও-র সঙ্গে বৈঠক মোদির, আলোচনা ৫জি থেকে শুরু করে ভারতের নয়া ড্রোন নীতি নিয়েও

কমলা হ্যারিসকে  (Modi Meets Kamala Harris) ভারতে আমন্ত্রণ জানিয়ে প্রধানমন্ত্রী (Narendra Modi) বলেন, “ভারত ও আমেরিকার মূল্যবোধ অনেকটাই একরকম, রাজনৈতিক স্বার্থও এক। এছাড়া দুই দেশের (India US relation) মধ্যে সংযোগ ও সম্পর্কও ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। আপনি আমেরিকায় যেভাবে সাফল্য পেয়ে চলেছেন, ভারতীয়রা চান আপনি আগামী দিনে ভারতেও সেই ধারা বজায় রাখুন। সকল ভারতীয়ই আপনার জন্য অপেক্ষা করছে, সেই কারণে আমি আপনাকে ভারত সফরে আসার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।”

করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারত যখন বিধ্বস্ত, সেই সময় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল আমেরিকা (India US relation)। সেই কাজের জন্যও ধন্যবাদ জানাতে ভোলেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) । তিনি বলেন, “বিপদের সময় পাশে দাড়ানোর জন্য আমেরিকাকে মন থেকে ধন্যবাদ জানাচ্ছি।”

জবাবে কমলা হ্যারিসও বলেন, “যখন ভারতে করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছিল, সেই সময় আমেরিকা সাহায্যের হাত বাড়িয়ে দেয়। তা করতে পেরে আমরাও গর্বিত। আমি ঘোষণা করছি যে ভারত দ্রুত টিকা রফতানির কাজ শুরু করবে। এই প্রসঙ্গেই বলে রাথা উচিত, ভারত আজই দৈনিক এক কোটি মানুষকে টিকা দিচ্ছে।”

আরও পড়ুন:মার্কিন মুলুকে মোদি, ভোররাতে বৃষ্টি মাথায় শুভেচ্ছা জানাতে হাজির প্রবাসী ভারতীয়রা

কমলা হ্যারিস ছাড়াও প্রধানমন্ত্রী জাপানের প্রধানমন্ত্রী যোশিদা সুগার সঙ্গেও দেখা করেন। গত বছরের সেপ্টেম্বরে শিনজ়ো আবেকে সরিয়ে সুগা জাপানের প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণের পর এই প্রথম তাঁর সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এছাড়াও বৃহস্পতিবার প্রধানমন্ত্রী কোয়ালকম ও অ্যাডোব কর্তাদের সঙ্গেও দেখা করেন প্রধানমন্ত্রী। ৫জি প্রযুক্তি থেকে শুরু করে সৌরবিদ্য়ুৎ -একাধিক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেন তারা। ভারতে কী কী শিল্প শুরু করা যায়, তা নিয়েও আলোচনা করেন তারা।

আজ শুক্রবার প্রধানমন্ত্রী মোদি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দেখা করবেন। আগে ফোনে আলাপচারিতা হলেও প্রেসিডেন্ট পদে বসার পর এই প্রথম বাইডেনের সঙ্গে সাক্ষাৎ হবে প্রধানমন্ত্রীর। দুই দেশের প্রধানদের মধ্যে বৈঠক ছাড়াও কোয়াডের সদস্য দেশগুলির সঙ্গেও বৈঠক করবেন প্রধানমন্ত্রী। সেই বৈঠকে আফগানিস্তান পরিস্থিতি, ভূমধ্যসাগরীয় অঞ্চলে দেশগুলির মধ্যে সহযোগিতা বৃদ্ধি নিয়ে আলোচনা হতে পারে।

পররাষ্ট্র সচিব হর্ষ শ্রিংলা বলেন, দ্বিপক্ষীয় আলোচনাগুলি যথেষ্ট ফলপ্রসূ এবং সৌহার্দ্যপূর্ণ ছিল এদিন। তিনি বলেন, বৈঠকে জলবায়ু পরিবর্তন, সন্ত্রাস, সাইবার নিরাপত্তা, মহাকাশ এবং অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হয়েছে। শ্রিংলা বলেন, যখন সন্ত্রাসবাদের ইস্যু উঠে আসে, তখন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস সেই বিষয়ে পাকিস্তানের ভূমিকার কথা উল্লেখ করেন। এই ধরনের সন্ত্রাসী গোষ্ঠীর জন্য পাকিস্তানের সমর্থনকে নিয়ন্ত্রণ করার এবং ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করার প্রয়োজনীয়তার দিকে ইঙ্গিত করেন বলেও জানিয়েছেন শ্রিংলা।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Kamala Harris, PM Modi, US