হোম /খবর /দেশ /
বাংলার লক্ষ্মীর ভাণ্ডার মেঘালয়তেও তুরুপের তাস হতে চলেছে তৃণমূলের

বাংলার লক্ষ্মীর ভাণ্ডার মেঘালয়তেও তুরুপের তাস হতে চলেছে তৃণমূলের

বাংলার লক্ষ্মীর ভাণ্ডার মেঘালয়তেও তুরুপের তাস হতে চলেছে তৃণমূলের

বাংলার লক্ষ্মীর ভাণ্ডার মেঘালয়তেও তুরুপের তাস হতে চলেছে তৃণমূলের

তৃণমূলের ইস্তাহারে বাংলা মডেল।

  • Share this:

আবীর ঘোষাল, শিলং: মেঘালয়ের মন জয়ে অস্ত্র সেই লক্ষ্মীর ভাণ্ডার। ইস্তাহার প্রকাশের পর অভিষেক জানান, মেঘালয়ে ক্ষমতায় এলে পশ্চিমবঙ্গের ধাঁচে সে রাজ্যের মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১০০০ টাকা করে দেবে তৃণমূল সরকার। প্রত্যেক মহিলা বছরে ১২ হাজার টাকা করে পাবেন।

মেঘালয়ের ইস্তেহারে মূলত ১০টি বিষয়কে সামনে রেখে এগিয়েছে তৃণমূল। যদিও অভিষেকের দাবি, এই ১০টি বিষয় কোনও প্রতিশ্রুতি নয়, অঙ্গীকার। তৃণমূল ক্ষমতায় এলে এই ১০ অঙ্গীকারই পূরণ করা হবে। খাসি ও গারো ভাষাকে স্বীকৃতি দেওয়ার কথাও ঘোষণা করেছেন অভিষেক। তাঁর কথায়, ‘‘আমাদের সরকার ক্ষমতায় এলে মেঘালয়ের মানুষকে উপেক্ষা করে কোনও সিদ্ধান্ত নেবে না।’’

আরও পড়ুন- জয়া কিশোরীকেই কি বিয়ে করছেন বাগেশ্বর মহারাজ? অকপট ধীরেন্দ্র শাস্ত্রী

তৃণমূলের দাবি, মোট ৬৪ পাতার ওই ‘অঙ্গীকারপত্র’ ছুঁয়ে গিয়েছে মেঘালয়ের প্রতিটি বিষয়কে। সেখানে যেমন রাজ্যের মানুষের অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী করার উপায়ের কথা রয়েছে, তেমনই নতুন কর্মসংস্থান করে মেঘালয়ের জন্য উজ্জ্বল ভবিষ্যৎ গড়ার কথাও রাখা হয়েছে। রয়েছে দ্বাদশ শ্রেণি থেকে কলেজ-ছাত্রছাত্রীদের জন্য ১০ লক্ষ ল্যাপটপ দেওয়ার কথাও।

নতুন করে ‘মেঘালয় মিনারেল ডেভেলপমেন্ট কর্পোরেশন’ গড়ে নয়া সম্ভাবনা তৈরি করার পাশাপাশি, প্রত্যেক বাড়িতে পানীয় জল ও বিদ্যুৎ সংযোগ পৌঁছনোর অঙ্গীকারও রয়েছে। মেঘালয়ের পর্যটন ক্ষেত্রকে নতুন করে ঢেলে সাজানো হবে বলেও জানিয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।যুবদের মন জয়ে অভিষেক জানিয়েছেন, পড়ুয়াদের এক লক্ষ ল্যাপটপ দেওয়ার কথা জানান অভিষেক। তাঁর কথায়, ‘‘ওরা ডিজিটাল ইন্ডিয়ার কথা খালি মুখেই বলে। আমরাই আসল কাজ করছি।’’

আরও পড়ুন- কুম্ভ রাশিতে অস্তমিত দশায় অবস্থান করছেন শনিদেব; কাদের এই সময়ে বিশেষ সতর্কতা অবলম্বনের প্রয়োজন রয়েছে?

মেঘালয়ে বছরে ৩ লক্ষ কর্মসংস্থান সৃষ্টির প্রতিশ্রুতিও দিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। তৃণমূলের ইস্তাহার নিয়ে তিনি জানান, ‘‘ইস্তাহারে ১০টি বিষয় কোনও প্রতিশ্রুতি নয়, এটা আমাদের অঙ্গীকার। তৃণমূল ক্ষমতায় এলে সব অঙ্গীকারই আমরা পূরণ করব। বাংলাতেও যা যা প্রতিশ্রুতি দিয়েছিলাম, সরকার গঠনের পরই সব কটা বাস্তবায়িত করেছি।’’ তবে ইস্তাহার প্রকাশে জোর দেওয়া হয়েছে দুটি বিষয়ের ওপর এক মহিলাদের জন্য লক্ষ্মীর ভাণ্ডারের ধাঁচে উই কার্ড আর কর্মসংস্থান।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Meghalaya, Trinamool Congress