Home /News /national /

Resident Doctors Protest: দিল্লিতে আবাসিক চিকিৎসকের প্রতিবাদে পুলিশের লাঠি, বুধবার কর্মবিরতির ডাক দেশজুড়ে

Resident Doctors Protest: দিল্লিতে আবাসিক চিকিৎসকের প্রতিবাদে পুলিশের লাঠি, বুধবার কর্মবিরতির ডাক দেশজুড়ে

ছবি - রয়টার্স

ছবি - রয়টার্স

Doctors: এর পরেই FORDA-এর তরফ থেকে একটি বিবৃতি দিয়ে বলা হয়, এটি ভারতের চিকিৎসাক্ষেত্রের ইতিহাসে একটি কালো দিন। সেই ঘটনার প্রতিবাদে ২৯ তারিখ থেকে চিকিৎসকদের কর্মবিরতি ঘোষণা করা হল।

  • Share this:

    #নয়াদিল্লি: চলতি প্রতিবাদে দিল্লি পুলিশের লাঠি চালনা, রেসিডেন্ট চিকিৎসকদের গ্রেফতার ও আন্দোলনে বলপ্রয়োগের প্রতিবাদে দেশ জুড়ে কর্মবিরতির ডাক দিয়েছে দ্যা ফেডারেশন অফ অল ইন্ডিয়া মেডিক্যাল অ্যাসোসিয়েশন (Federation of All India Medical Association)। ২৯ তারিখ সকাল ৮টা থেকে এই কর্মবিরতির ডাক দেওয়া হয়েছে। সূত্র মারফত খবর পাওয়া গিয়েছে, দিল্লিতে NEET-PG 2021-এর দ্রুত কাউন্সেলিংয়ের দাবিতে চলা আন্দোলনে পুলিশের লাঠিচার্জ, বলপ্রয়োগ ও কয়েকজন প্রতিবাদীকে গ্রেফতারির বিরুদ্ধে এই কর্মবিরতির ডাক দেওয়া হয়েছে। প্রতিবাদীদের মারফত শোনা গিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে এই পুলিশি অত্যাচারের ঘটনার প্রেক্ষিতে সরকার কোনও পদক্ষেপ না করলে দেশে সমস্ত জরুরি পরিষেবা বন্ধ করে দেওয়ার কথা জানিয়েছেন প্রতিবাদী চিকিৎসকরা। 

    আরও পড়ুন: মাদার টেরিজার সংস্থার সব অ্যাকাউন্ট বন্ধ করার অভিযোগ, প্রতিবাদ করলেন মমতা

    দ্যা ফেডারেশন অফ রেসিডেন্ট ডক্টরের (Federation of Resident Doctors) নেতৃত্বে অনেকদিন ধরেই আন্দোলন করছেন আবাসিক চিকিৎসকরা। NEET-PG 2021-দ্রুত কাউন্সেলিংয়ের দাবিতে এই আন্দোলন চলছিল। চিকিৎসকদের অভিযোগ, সংগঠনের পক্ষ থেকে প্রতিবাদের অংশ হিসাবে মৌলানা আজাদ মেডিক্যাল কলেজ থেকে সুপ্রিম কোর্ট পর্যন্ত একটি মিছিল আয়োজন করা হয়। প্রতিবাদী চিকিৎসক মণীষ দাবি করেছেন, মিছিল শুরু করার কিছুক্ষণের মধ্যেই দিল্লি পুলিশ এসে মিছিল আটকে দেয়। তাঁর অভিযোগ, পুলিশ বিভিন্ন চিকিৎসকদের গ্রেফতারও করে থানায় নিয়ে যায়। বেশ কিছুক্ষণ পরে তাঁদের ছেড়ে দেওয়া হয়। প্রতিবাদী চিকিৎসকরা অভিযোগ করেছেন, পুলিশ তাঁদের উপর লাঠি চালায়, বেশ কয়েকজন চিকিৎসক এতে আহত হন। যদিও পুলিশ এই সমস্ত অভিযোগ অস্বীকার করেছে।

    আরও পড়ুন: নীতি আয়োগের সূচকে তলানিতে উত্তরপ্রদেশ! বিজেপি শাসিত রাজ্যগুলিরও ফল খারাপ

    এর পরেই FORDA-এর তরফ থেকে একটি বিবৃতি দিয়ে বলা হয়, এটি ভারতের চিকিৎসাক্ষেত্রের ইতিহাসে একটি কালো দিন। সেই ঘটনার প্রতিবাদে চিকিৎসকদের কর্মবিরতি ঘোষণা করা হল। দিল্লি পুলিশের তরফ থেকে বলা হয়েছে, চিকিৎসকরা রাস্তায় কোনও অনুমতি না নিয়ে বসে পড়েছিলেন, যাতায়াতের অসুবিধা তৈরি করেছিলেন তাঁরা। সেই কারণেই পুলিশ পদক্ষেপ করতে বাধ্য হয়েছে। আইন মোতাবেক যখন প্রতিবাদীদের আটক করার চেষ্টা করছিল, তখন চিকিৎসকরা পুলিশকে মারধর করে বলে অভিযোগ করা হয়েছে পুলিশের তরফ থেকে।

    এর পর রাতে ফের বাড়ে উত্তেজনা। সোমবার রাত আটটা নাগাদ সরোজিনী নগরে ফের জড় হন চিকিৎসকরা। সেখান থেকে তাঁরা সফদরজং হাসপাতালে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর বাড়িতে মিছিল করে যাওয়ার চেষ্টা করেন। পুলিশের পক্ষ থেকে বলা হয়, চিকিৎসকের সঙ্গে আলোচনার মাধ্যমে আপাতত সমস্যার সমাধান করতে চেষ্টা করছে পুলিশ. পরে দিল্লি পুলিশের সাউথওয়েস্ট -এর ডেপুটি পুলিশ কমিশনার একটি ভিডিও বার্তায় বলেন, প্রাথমিক ভাবে চিকিৎসকের সঙ্গে কথা হয়েছে, তাঁরা নিজেদের হস্টেলে ফিরে গিয়েছেন।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Delhi Police, Doctors

    পরবর্তী খবর