Home /News /national /
Meeting on Gorkha Issues| পাহাড় নিয়ে নর্থব্লকে ত্রিপাক্ষিক বৈঠক, বেরিয়ে রাজু বিস্তা বললেন: ঐতিহাসিক

Meeting on Gorkha Issues| পাহাড় নিয়ে নর্থব্লকে ত্রিপাক্ষিক বৈঠক, বেরিয়ে রাজু বিস্তা বললেন: ঐতিহাসিক

নর্থ ব্লকে বৈঠক সেরে বেরিয়ে অমিত শাহ।

নর্থ ব্লকে বৈঠক সেরে বেরিয়ে অমিত শাহ।

Meeting on Gorkha Issues| নর্থ ব্লকে প্রায় দেড় ঘন্টা চলে বৈঠক। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করলেন বিজেপি সাংসদ রাজু বিস্তা, কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জন বার্লা এবং কয়েকজন গোর্খা নেতা।

  • Share this:

#নয়াদিল্লি: জিটিএ নির্বাচন এবং ১১টি গোর্খা জনজাতির স্বীকৃতি-সহ একগুচ্ছ ইস্যুতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ত্রিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হল। মঙ্গলবার বিকেলে নর্থ ব্লকে প্রায় দেড় ঘন্টা চলে বৈঠক। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করলেন বিজেপি সাংসদ রাজু বিস্তা, কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জন বার্লা এবং কয়েকজন গোর্খা নেতা। রাজ্য সরকারের তরফে ছিলেন রেসিডেন্ট কমিশনার কৃষ্ণ গুপ্তা। এছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন দুই কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রায় এবং অজয় মিশ্র টেনি।

বৈঠক শেষে রাজু বিস্তা জানিয়েছেন, "ঐতিহাসিক বৈঠক হয়েছে। গোর্খাদের একগুচ্ছ সমস্যা নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে। দিপাবলীর পর নভেম্বরে আরও একবার ত্রিপাক্ষিক বৈঠক হবে।"

বিজেপি সাংসদের অভিযোগ, জিটিএ-র দুর্নীতি কারও অজানা নয়। তা সত্বেও দীর্ঘদিন ধরে জিটিএ নির্বাচন করানো হচ্ছে না। পঞ্চায়েত নির্বাচন বন্ধ রাখা হয়েছে। এছাড়াও গোর্খাদের একাধিক দাবি নিয়ে আলোচনা হয়েছে। যার মধ্যে অন্যতম হল, ১১টি গোর্খা জনজাতিকে তপশিলি উপজাতি হিসেবে স্বীকৃতি দেওয়ার বিষয়।ত্রিপাক্ষিক এই বৈঠকে ডাক পায়নি গোর্খা জনমুক্তি মোর্চা। রাজ্যকে না জানিয়েই এই বৈঠক ডাকা হয়েছে বলে অভিযোগ তুলেছেন উত্তরবঙ্গের প্রাক্তন মন্ত্রী গৌতম দেব।এদিকে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, গোর্খাদের সমস্যার কীভাবে সমাধান করা যায়- তা নিয়ে মঙ্গলবার একটি বৈঠক হয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর উপস্থিতিতে।

নর্থ ব্লকে বিকেল ৪টে থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত বৈঠক চলে। বৈঠকে ছিলেন স্বরাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই ও স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা। ছিলেন কয়েকজন জনপ্রতিনিধি ও বিজেপি নেতা। রাজনৈতিক মহলের বক্তব্য বৈঠকটি গুরুত্বপূর্ণ। কেন্দ্র এই সমস্যার স্থায়ী রাজনৈতিক সমাধান চাইছে বলে মনে হচ্ছে। ভারতে যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোয় থেকে গোর্খাদের পৃথক রাজ্যের দাবি ১০০ বছরের বেশি পুরনো।

এদিন বিজেপি সাংসদ রাজু বিস্তার দাবি, সিপিএম এবং কংগ্রেসের আমলে দেশ জুড়ে বহু জটিল বিষয় সমাধানের পরিবর্তে তা ধামাচাপা দিয়ে রাখা হয়েছিল। তাঁর দাবি, সিপিএম এবং কংগ্রেসের সময়কার ধামাচাপা দেওয়া জটিল বিষয়ের এক এক করে সমাধানের চেষ্টা করছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকার।

Published by:Arka Deb
First published:

Tags: Amit Shah, Gorkha Issues

পরবর্তী খবর