• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Madhya Pradesh: অক্সিজেনের অভাবে ধুঁকছে দেশ! ২টি গাছ কাটায় ১ কোটি টাকা জরিমানার নির্দেশ

Madhya Pradesh: অক্সিজেনের অভাবে ধুঁকছে দেশ! ২টি গাছ কাটায় ১ কোটি টাকা জরিমানার নির্দেশ

প্রতীকী চিত্র ।

প্রতীকী চিত্র ।

গাছগুলির গড় আয়ু ধরা হয়েছে ৫০ বছর। এই সময়কালে গাছগুলি থেকে যে উপকার মিলত, তার আনুমানিক মূল্য ৬০ লক্ষ টাকা। তাই মোট ১ কোটি ২১ লাখের জরিমানা ধার্য করা হয়েছে ।

  • Share this:

    #রাইসেন: অক্সিজেনের (oxygen crisis) সঙ্কটে ভুগছে গোটা দেশ । একটুখানি শ্বাসবায়ুর জন্য ছটফট করছে প্রাণ । তিলে তিলে মৃত্যুর কোলে ঢলে পড়ছেন করোনা রোগীরা । কিন্তু একটুখানি অক্সিজেন সময় মতো পেলে হয়তো তাঁরা বেঁচে থাকত, হয়তো তাঁদের কেড়ে নিয়ে পারত না এই মারণ রোগ । কিন্তু সে টুকুও জোটেনি অনেকের কপালে । আর এ হেন পরিস্থিতিতে নাকি গাছ কাটা হচ্ছে! যে গাছ সারা জীবন আমাদের বিনামূল্যে কত কত হাজার টন অক্সিজেন দিয়ে বাঁচিয়ে রাখে আমাদের, সেই গাছ কাটার শাস্তি এ বার মোটা টাকা জরিমানা ।

    ঘটনাটি মধ্যপ্রদেশ (Madhya Pradesh )-এর রাইসেন জেলার ভামোরি ফরেস্ট রেঞ্জের। সেখানে দু’টি সেগুন গাছ কাটার জন্য জরিমানা করা হল ১ কোটি ২১ লক্ষ টাকা । অভিযুক্তের নাম ছোটে লাল ভিলালা (৩০) । সিলভানি গ্রামের বাসিন্দা সে । জানা গিয়েছে গত ৫ জানুয়ারি জঙ্গলের গাছ কেটে পাচার করছিল সে । স্থানীয় সূত্রে সেই খবর যায় বনকর্মীদের কাছে । কিন্তু ছোটে লালকে ধরার আগেই সে পালিয়ে যায় । অবশেষে গত ২৬ এপ্রিল তাকে গ্রেফতার করা হয় । ভামোরি ফরেস্ট রেঞ্জার মহেন্দ্র সিং ছোটে লালের ১ কোটি ২১ লক্ষ টাকার জরিমানার নির্দেশ দেন ।

    কী ভাবে এই টাকা ধার্য্য করা হল? মহেন্দ্র সিং জানিয়েছেন, এই টাকার পরিমাণ তিনি বৈজ্ঞানিক ভিত্তিতে করেছেন। ইন্ডিয়ান কাউন্সিল ফর ফরেস্ট রিসার্চ অ্যান্ড এডুকেশনের গবেষণা থেকে এই হিসেব করা হয়েছে । দু’টি সেগুন গাছ সারা জীবনে যা অক্সিজেন দিত তার পরিমাণ এবং দাম হিসাব করে এই জরিমানা করা হয়েছে। গাছগুলির গড় আয়ু ধরা হয়েছে ৫০ বছর। এই সময়কালে গাছগুলি থেকে যে উপকার মিলত, তার আনুমানিক মূল্য ৬০ লক্ষ টাকা। একটি গাছ সারা জীবনে ১২ লাখ টাকার অক্সিজেন উৎপাদন করে । এর পাশাপাশি ভূমিক্ষয় রোধ, বায়ু দূষণ রোধে যা সাহায্য করে তার আর্থিক পরিমাণও গড়ে ২৪ লাখ টাকা । সব মিলিয়ে দু’টি গাছের জন্য ১ কোটি ২১ লাখ টাকা ধার্য করা হয়েছে ।

    হয়তো এত বছর পর আমাদের সত্যিকারের টনক নড়েছে । যখন একটু অক্সিজেন পেতে মরিয়া হয়ে উঠেছি আমরা, ঠিক তখনই বুঝতে পারছি একটা গাছের গুরুত্ব ঠিক কতখানি । গাছ কাটায় এই বিপুল পরিমাণ জরিমানা ধার্য করার ঘটনা দেশের মধ্যে এই প্রথম । ছোটে লাল ও তার পরিবার অবশ্য জানিয়েছে, গোটা গ্রামের সকলে মিলে চেষ্টা করলেও তাদের পক্ষে এই জরিমানা মেটানো কার্যত অসম্ভব ।

    Published by:Simli Raha
    First published: