Home /News /national /
Lunar Eclipse 2022: বছরের প্রথম চন্দ্রগ্রহণ সোমবার! জেনে নিন কখন কোথা থেকে দেখা যাবে এই ব্লাড মুন!

Lunar Eclipse 2022: বছরের প্রথম চন্দ্রগ্রহণ সোমবার! জেনে নিন কখন কোথা থেকে দেখা যাবে এই ব্লাড মুন!

Lunar Eclipse 2022

Lunar Eclipse 2022

Blood Moon 16 May 2022: যেহেতু পূর্ণিমার দিনেই চন্দ্রগ্রহণ হতে চলেছে তাই পৃথিবীর ছায়া চাঁদের ওপর পড়লে তা লাল রঙের দেখাবে।

  • Share this:

    First Lunar Eclipse 2022: মহাকাশপ্রেমীদের জন্য বিপুল খাজানার ভাণ্ডার মে মাস। বছরের প্রথম সূর্যগ্রহণের পর, ১৫ মে এবং ১৬ মে বছরের প্রথম চন্দ্রগ্রহণের সাক্ষী হতে প্রস্তুত মানুষ। এই চন্দ্রগ্রহণ লাল চাঁদ বা ব্লাড মুন বলেও পরিচিত হতে চলেছে। যখন চাঁদ এবং সূর্যের মাঝে চলে আসে পৃথিবী এবং পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে তখনই চন্দ্রগ্রহণ ঘটে। মজার বিষয় হল, বছরের প্রথম চন্দ্রগ্রহণই হবে পূর্ণগ্রাস।

    আরও পড়ুন- মর্মান্তিক! গাড়ি দুর্ঘটনায় প্রয়াত অস্ট্রেলিয়ান ক্রিকেট তারকা অ্যান্ড্রু সাইমন্ডস

    চন্দ্রগ্রহণ : তারিখ এবং সময়

    নাসার মতে, পূর্ণগ্রাস এই চন্দ্রগ্রহণকে ব্লাড মুন নামেও ডাকা হবে। ১৬ মে সকাল ৭:৫৮ তে শুরু হবে গ্রহণ এবং ওই একই দিনে সকাল ১১.৩৫ পর্যন্ত তা কার্যকরী থাকবে৷ ১৬ মে চন্দ্রগ্রহণ তিন ঘণ্টারও বেশি সময় ধরে চলবে বলে আশা করা হচ্ছে।

    কখন সর্বোচ্চ চন্দ্রগ্রহণ হবে?

    ১৬ মে সকাল ৯:৪১ মিনিটে এই চন্দ্রগহণ সম্পূর্ণ রূপে সর্বোচ্চ পর্যায়ে দেখা যাবে।

    আরও পড়ুন- কে মানিক সাহা? ভোটের মুখে বিপ্লব দেবকে সরিয়ে যাঁকে মুখ্যমন্ত্রী করল বিজেপি?

    ভারতে কি দেখা যাবে চন্দ্রগ্রহণ?

    মহাকাশ সংস্থার মতে, এবার ভারতে চন্দ্রগ্রহণ দেখা যাবে না। পুরো দক্ষিণ আমেরিকা, উত্তর আমেরিকার পূর্ব অংশ, অ্যান্টার্কটিকার কিছু অংশ, পশ্চিম ইউরোপ, পশ্চিম ও দক্ষিণ আফ্রিকা এবং শুধুমাত্র প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পূর্ব দিকে ব্লাড মুন দেখা যাবে।

    ব্লাড মুন বলা হয় কেন?

    যেহেতু পূর্ণিমার দিনেই চন্দ্রগ্রহণ হতে চলেছে তাই পৃথিবীর ছায়া চাঁদের ওপর পড়লে তা লাল রঙের দেখাবে। পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্য দিয়ে আসার পরে সূর্যের আলো চাঁদের পৃষ্ঠে পড়বে বলে চাঁদ অন্যান্য রংকে প্রতিফলিত করবে এবং তরঙ্গদৈর্ঘ্যের কারণেই লাল রঙ ধরে রাখবে। তাই এটিকে লালচে রঙে দেখাবে। এই রক্ত রঙের কারণেই ‘ব্লাড মুন’ শব্দটির জন্ম।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Lunar Eclipse 2022

    পরবর্তী খবর