লকডাউনে গাড়ির যত্ন নিন, নজর দিতে হবে এই বিষয়গুলিতে!

লকডাউনে গাড়ির যত্ন নিন, নজর দিতে হবে এই বিষয়গুলিতে!

লকডাউনে গাড়ির যত্ন নিন, নজর দিতে হবে এই বিষয়গুলিতে!

দিন দিন সংক্রমণ যে হারে বাড়ছে, তাতে আরও একবার লকডাউন হওয়ার সম্ভাবনাও প্রবল।

  • Share this:

#নয়াদিল্লি: ফের উর্ধ্বমুখী করোনা সংক্রমণ। মহারাষ্ট্র-সহ একাধিক রাজ্যে হু-হু করে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। বেশ কয়েকটি রাজ্য ইতিমধ্যেই সাপ্তাহিক লকডাউন ও নাইট কারফিউর পথে হাঁটতে শুরু করেছে। দিন দিন সংক্রমণ যে হারে বাড়ছে, তাতে আরও একবার লকডাউন হওয়ার সম্ভাবনাও প্রবল। এক্ষেত্রে ফের দীর্ঘ সময় ধরে বন্ধ থাকতে পারে যানচলাচল। গাড়িগুলিকে ফের এক জায়গায় পড়ে থাকতে হবে। এই পরিস্থিতিতে কী ভাবে যত্ন নেবেন আপনার গাড়ির? জেনে নিন খুঁটিনাটি!

গাড়ির ব্যাটারি

যদি গাড়ির ব্যবহার না হয়, তাহলে ব্যাটারি খুলে রাখাটাই শ্রেয়। অটো-এক্সপার্টদের বক্তব্য, গাড়ি দী র্ঘদিন না চললে ব্যাটারি ডিস-কানেক্ট করে রাখাই ভালো। ব্যাটারি না খুলতে চাইলে সময়-সুযোগ করে সপ্তাহে অন্তত একদিন একটু-আধটু গাড়ি চালানো যেতে পারে।

গাড়ি ঢাকা দিয়ে রাখা ও পরিষ্কার করা

দীর্ঘ দিন ধরে গাড়ি পড়ে থাকলে পাখির মল, ধুলো, পাতা, শুকনো ফুল থেকে শুরু করে নানা ধরনের আবর্জনা গাড়ির রং নষ্ট করে দিতে পারে। সারাক্ষণ সরাসরি সূর্যের আলো লাগলেও গাড়ির রং চটে যাওয়ার সম্ভাবনা প্রবল। এক্ষেত্রে সময় করে গাড়ি পরিষ্কার করা উচিত।। শুধু বাইরের দিক নয়, গাড়ির ভিতরের দিকটাও পরিষ্কার করতে হবে। প্রয়োজনে গাড়িকে কভার দিয়ে ঢেকে রাখা যেতে পারে।

টায়ার প্রেসার

সময়ে সময়ে টায়ার প্রেসারের দিকে নজর দিতে হবে। কারণ দীর্ঘ দিন গাড়ি পড়ে থাকলে আর অতিরিক্ত চাপের জেরে টায়ারের পাশের দিকটায় ফাটল ধরতে পারে। এক্ষেত্রে মাঝে মাঝে গাড়িটি একটু গড়িয়ে নিতে হবে। যাতে একই অবস্থায় টায়ারের উপরে চাপ না পড়ে।

ট্যাঙ্ক ফুল

গাড়ির ট্যাঙ্ক ফুল রাখলে ভালো। কারণ সময়ে-অসময়ে কাজে লাগতে পারে। অনেক সময়ে নিকটবর্তী পেট্রোল পাম্প বন্ধ থাকতে পারে। তাছাড়া লকডাউনে যখন-তখন বেরোনো নিয়েও একটা সমস্যা তৈরি হয়।

যথাস্থানে গাড়ি পার্ক

যথাস্থানে সব দিক মাথায় রেখে গাড়িটি পার্ক করতে হবে। কারণ এই পার্ক করার সময়কাল দীর্ঘমেয়াদী হতে পারে। টায়ারের তলাতে ছোট ছোট পাথর বা ইটের টুকরো দেওয়া যেতে পারে। যাতে গড়িয়ে যাওয়ার কোনও সম্ভাবনা না থাকে। যদি অটোমেটিক ট্রান্সমিশন গাড়ি হয়, তাহলে পার্ক মোডে রাখা যেতে পারে গাড়িটি।

Published by:Raima Chakraborty
First published: