corona virus btn
corona virus btn
Loading

সোমবার থেকে দেশ জুড়ে চলবে দূরপাল্লার ট্রেন, দেখে নিন তালিকা

সোমবার থেকে দেশ জুড়ে চলবে দূরপাল্লার ট্রেন, দেখে নিন তালিকা

আগামিকাল থেকে দেশ জুড়ে চলতে শুরু করবে ২৩০ মেল, এক্সপ্রেস ট্রেন। কিছুদিন আগেই চালু করা হয়েছিল রাজধানীর মতো এসি স্পেশাল ট্রেন চলাচল।

  • Share this:

#নয়াদিল্লি: আগামিকাল থেকে দেশ জুড়ে চলতে শুরু করবে ২৩০ মেল, এক্সপ্রেস ট্রেন। কিছুদিন আগেই চালু করা হয়েছিল রাজধানীর মতো এসি স্পেশাল ট্রেন চলাচল। এবার আগামীকাল থেকেই চলতে শুরু করবে আরও ২০০ মেল, এক্সপ্রেস ট্রেন। ৭১ দিন পরে স্বাভাবিক ছন্দে ফিরছে ভারতীয় রেল। সুরক্ষিত ও আরামদায়ক রেল পরিষেবা পাওয়া যাবে বলে ট্যুইট করে জানিয়েছেন রেল মন্ত্রী পীযূষ গোয়েল।১ লা মে থেকে দেশ জুড়ে চলতে শুরু করেছিল পরিযায়ী শ্রমিকদের নিয়ে চলা শ্রমিক স্পেশাল। তারপর দেশের বিভিন্ন প্রান্তে আটকে থাকা মানুষদের নিয়ে চলাচল করতে শুরু করে রাজধানীর মতো এসি স্পেশাল ট্রেন। এবার যাত্রীদের আরও সুবিধা দিতে চালু করা হচ্ছে ২০০ দুরন্ত, জনশতাব্দীর মতো মেল, এক্সপ্রেস ট্রেন চলাচল। আমাদের রাজ্যেও হাওড়া, শিয়ালদহ, নিউ জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার স্টেশন থেকে চলাচল করবে রেল। কোভিড ১৯ এর কথা মাথায় রেখে বিশেষ সামাজিক দুরত্ব ও বিধি মেনেই চলবে যাত্রীবাহী ট্রেন। ভারতীয় রেল জানিয়ে দিয়েছে, কনফার্ম টিকিট থাকা যাত্রীরাই একমাত্র এই ট্রেনে সফর করতে পারবেন।

নিয়মানুযায়ী যাত্রীদের ৯০ মিনিটা আগে স্টেশনে আসতে হবে। তারপর রেলের চিকিৎসকরা যাত্রীদের থারমাল স্ক্যানিং করবেন। সেখানে সুস্থ হলে তবেই মিলবে রেলে চড়ার অনুমতি। এক্ষেত্রে যদি কারও কনফার্ম টিকিট রয়েছে, কিন্তু শারীরিক সমস্যা ধরা পড়েছে তাহলে তাদের ট্রেনে চড়তে দেওয়া হবে না। যাত্রীদের জন্য মাস্ক, গ্লাভস বাধ্যতামূলক। আরোগ্য সেতু অ্যাপ  ব্যবহার করতে বলা হয়েছে। তবে কেউ টিকিট বাতিল করলে এক্ষেত্রে ওয়েটিং লিস্টে থাকা যাত্রী সুযোগ পাবেন। এই রেল যাত্রা নিয়ে আপাতত যাবতীয় প্রস্তুতি সেরে ফেলেছে ভারতীয় রেল। হাওড়ার ডি আর এম ইশাক খান বলেন, "যাত্রীদের জন্য রেল স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর বানিয়ে দিয়েছে। সেই মেনেই কাজ হবে। আর পি এফ সহ রেলের বাকি আধিকারিকদের এই বিষয়ে জানিয়ে দেওয়া হয়েছে। স্বাস্থ্য সুরক্ষা বিধি আগে বিবেচ্য আমাদের।" আমাদের রাজ্যে হাওড়া, শিয়ালদহ, কলকাতা, নিউ জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার স্টেশন থেকে ট্রেন পরিষেবা থাকবে।

যে সমস্ত ট্রেন চলবে তা হল - যে সমস্ত এক্সপ্রেস ট্রেন চলবে আমাদের রাজ্যের সাথে সংযুক্ত -১) শিয়ালদহ-নিউ আলিপুরদুয়ার পদাতিক এক্সপ্রেস - প্রত্যহ - পূর্ব রেল২) অমৃতসর-কলকাতা এক্সপ্রেস - সপ্তাহে দু'দিন - পূর্ব  রেল৩) হাওড়া-সেকেন্দ্রাবাদ ফলকনুমা এক্সপ্রেস - প্রত্যহ - দক্ষিণ মধ্য রেল৪) হাওড়া - মুম্বাই মেল - প্রত্যহ - দক্ষিণ পূর্ব রেল ৫) আমেদাবাদ - হাওড়া এক্সপ্রেস - প্রত্যহ - দক্ষিণ পূর্ব রেল ৬) হাওড়া - নিউ দিল্লি পুরবা এক্সপ্রেস - প্রত্যহ - পূর্ব রেল৭) হাওড়া - যোধপুর এক্সপ্রেস - প্রত্যহ - পূর্ব রেল৮) দিল্লি-আলিপুরদুয়ার মহানন্দা এক্সপ্রেস - প্রত্যহ - উত্তর পূর্ব রেল

যে সমস্ত দুরন্ত এক্সপ্রেস চলবে আমাদের রাজ্যের সাথে সংযুক্ত - ১) হাওড়া - যশবন্তপুর দুরন্ত এক্সপ্রেস - সপ্তাহে ৫ দিন - দক্ষিণ পূর্ব রেল ২) শালিমার - পাটনা দুরন্ত এক্সপ্রেস - সপ্তাহে ৩ দিন - দক্ষিণ পূর্ব রেল৩) শিয়ালদহ-পুরী দুরন্ত এক্সপ্রেস - সপ্তাহে ৩ দিন - পূর্ব রেল যে সমস্ত জনশতাব্দী চলবে আমাদের রাজ্যের সাথে সংযুক্ত -১) হাওড়া - ভুবনেশ্বর জনশতাব্দী - প্রত্যহ - দক্ষিণ পূর্ব রেল২) হাওড়া- পাটনা জনশতাব্দী - ৬ দিন - পূর্ব মধ্য রেল৩) হাওড়া - বারবিল জনশতাব্দী - প্রত্যহ - দক্ষিণ পূর্ব রেল

সব মিলিয়ে পূর্ব রেলের ৫ জোড়া ট্রেন চলবে। দক্ষিণ পূর্ব রেলের ৬ জোড়া ট্রেন চলবে। পূর্ব মধ্য রেলের ১ জোড়া ট্রেন চলবে। দক্ষিণ মধ্য রেলের ১ জোড়া ট্রেন চলবে। উত্তর পূর্ব সীমান্ত রেলের ১ জোড়া ট্রেন চলবে। এই সমস্ত ট্রেনে মিলবে খাবার। কারণ রেলগুলিতে যুক্ত থাকবে প্যান্ট্রি কার। আই আর সি টি সি'র গ্রুপ জেনারেল ম্যানেজার দেবাশীষ চন্দ্র জানিয়েছেন, "রেডি টু ইট মিল সরবরাহ করা হবে। পাওয়া যাবে খাবার জল রেল নীড়। সংক্রমণ এড়াতে সমস্ত ধরণের স্বাস্থ্য বিধি মেনে চলা হবে।" বিভিন্ন স্টেশনে যাবতীয় প্রস্তুতি সেরে ফেলা হয়েছে। ১ লা জুন থেকে ফের ছন্দে ফিরছে ভারতীয় রেল।

Published by: Akash Misra
First published: May 31, 2020, 12:40 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर