২৪ দিন পর পেট্রোল, ডিজেলের দামে বদল, কলকাতায় আজ লিটার কত জেনে নিন

২৪ দিন পর পেট্রোল, ডিজেলের দামে বদল, কলকাতায় আজ লিটার কত জেনে নিন

যদিও আহামরি কিছু পরিবর্তন হয়নি। তবুও গত কয়েকদিন ধরে পেট্রোল, ডিজেলের দাম যে একেবারে স্থির হয়ে ছিল, তার পরিবর্তন হয়েছে।

যদিও আহামরি কিছু পরিবর্তন হয়নি। তবুও গত কয়েকদিন ধরে পেট্রোল, ডিজেলের দাম যে একেবারে স্থির হয়ে ছিল, তার পরিবর্তন হয়েছে।

  • Share this:

    #নয়াদিল্লি:

    টানা ২৪ দিন পর শেষমেশ পেট্রোল-ডিজেলের দামে পরিবর্তন করল রাষ্ট্রায়াত্ত সংস্থাগুলি। যদিও আহামরি কিছু পরিবর্তন হয়নি। তবুও গত কয়েকদিন ধরে পেট্রোল, ডিজেলের দাম যে একেবারে স্থির হয়ে ছিল, তার পরিবর্তন হয়েছে। ডিজেলে লিটার প্রতি ১৭ ও পেট্রোলে ১৮ পয়সা কমেছে। যার জেরে দেশের রাজধানীতে এক লিটার পেট্রোলের দাম দাঁড়িয়েছে ৯০.৯৯ টাকা। ডিজেলের দাম ৮১.৩৩ টাকা। এছাড়া দেশের অন্য তিনটি বড় শহরে আজ পেট্রোল-ডিজেলের দাম- কলকাতায় পেট্রোল ৯১.১৮ টাকা। ডিজেল ৮৪.১৮ টাকা। মুম্বইতে পেট্রোল ৯৭.৪০ টাকা। ডিজেল ৮৮.৪২। চেন্নাইতে ডিজেল ৮৬.২৯ টাকা। পেট্রোল ৯২.৯৫ টাকা।

    প্রতিদিন সকাল ছটায় পেট্রোল, ডিজেলের দামে পরিবর্তন হয়। অর্থাত্, সকাল ছটার পর থেকে নতুন রেট চার্ট হিসাবে পেট্রোল, ডিজেলের দাম নির্ধারণ হয়। সেস, এক্সাইজ ডিউটি, ডিলারস কমিশনসহ একাধিক ব্যাপার জুড়ে গিয়ে দাম প্রায় দ্বিগুণ হয়ে দাঁড়ায়। আর তাই এসব চার্জ ধরার পরই নিয়মিত পেট্রোল, ডিজেলের দামে পরিবর্তন করে রাষ্ট্রায়াত্ত সংস্থাগুলি। প্রতিদিন মোবাইল থেকে একটি এসএমএস-এর মাধ্যমেও আপনি নিজের শহরে পেট্রোল, ডিজেলের দাম জানতে পারেন। ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট আনুযায়ী, RSP ও নিজের শহরের কোড লিখে 9224992249 নম্বরে পাঠাতে হবে। প্রতিটি শহরের কোড আলাদা। সেই কোড আপনি ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইটে পেয়ে যাবেন।

    গত কয়েক মাসে লাগাতার বেড়েছে পেট্রোল, ডিজেলের দাম। দেশের কিছু জায়গায় পেট্রোল লিটার প্রতি একশো টাকা পেরিয়েছে। ফলে পাল্লা দিয়ে বেড়েছে জিনিসপত্রের দাম। পেট্রোল, ডিজেলের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে রান্নার গ্যাসের দামও। সরকারের তরফে জানানো হয়েছিল, করোনা লকডাউনের পর পেট্রোল, ডিজেল থেকে রাষ্ট্রের আয় বাড়ানো লক্ষ্য। তবে পেট্রোল, ডিজেল জিএসটি-র আওতায় আনর ব্যাপারেও সরকার ভাবনা-চিন্তা করছে। তাতে দাম কিছুটা কমতে পারে।

    Published by:Suman Majumder
    First published:

    লেটেস্ট খবর