• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • JUSTICE BV NAGARATHNA IN LINE TO BECOME FIRST WOMAN CHIEF JUSTICE OF INDIA RC

First Woman Chief Justice of India: বিভি নাগারত্না, ২০২৭-এ ইনি হতে পারেন ভারতের প্রথম মহিলা প্রধান বিচারপতি!

বিচারপতি বিভি নাগারত্না।

সব কিছু ঠিকঠাক থাকলে ২০২৭ সালে ভারত পেতে পারে দেশের প্রথম মহিলা প্রধান বিচারপতি (First Woman Chief Justice of India) হতে পারেন বিভি নাগারত্না (Justice BV Nagarathna)।

  • Share this:

    #নয়াদিল্লি: চিরাচরিত রীতির বদল? সব কিছু ঠিকঠাক থাকলে ২০২৭ সালে ভারত পেতে পারে দেশের প্রথম মহিলা প্রধান বিচারপতি (First Woman Chief Justice of India)। বর্তমান প্রধান বিচারপতি এনভি রমণের (NV Ramana) অবসরের পর কে প্রধান বিচারপতি হবেন, তা নিয়ে সুপ্রিম কোর্টের কলেজিয়াম যে নয়জন বিচারপতির নাম পাঠিয়েছে, তার মধ্যেই রয়েছেন বিচারপতি বিভি নাগারত্নার নাম (Justice BV Nagarathna)।

    দেশের শীর্ষ আদালত সুপ্রিম কোর্টের (Supreme Court of India) বিচারপতি নিয়োগের জন্য মঙ্গলবার ন'টি নাম অনুমোদন করেছে সুপ্রিম কোর্ট কলেজিয়াম। এই ন'জনের তালিকায় রয়েছেন তিন মহিলা। আবার এই তিনজনের মধ্যে রয়েছেন কর্ণাটক হাইকোর্টের বিচারপতি বিভি নাগরত্নর, যিনি সুপ্রিম কোর্টে উন্নীত হলে ২০২৭ সালে দেশের প্রথম মহিলা প্রধান বিচারপতি হতে পারেন। কারণ, তাঁর নাম ঘোষণার সম্ভাবনাই সবচেয়ে বেশি জোরালো হচ্ছে। এই মুহূর্তে তিনি কর্ণাটক হাইকোর্টের বিচারপতি পদে রয়েছেন।

    এর আগে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির পদে কোনও মহিলা বসেননি। বি ভি নাগারত্না ছাড়াও তালিকায় রয়েছেন তেলঙ্গানা হাইকোর্টের বিচারপতি হিমা কোহলি এবং গুজরাট হাইকোর্টের বেলা ত্রিবেদীর নামও। মঙ্গলবারই অবসর গ্রহণ করেছেন বিচারপতি রোহিন্তন নারিমান। তিনি ২০১৯ সাল থেকে শীর্ষ আদালতের কলেজিয়ামের সদস্য ছিলেন। এই মুহূর্তে শীর্ষ আদালতে অনেকগুলি শূন্যপদ রয়েছে। প্রস্তাবিত নয় জনের নাম গৃহীত হলে সুপ্রিম কোর্টে বিচারপতির সংখ্যা বেড়ে দাঁড়াবে ৩৩।

    গত ২১ মাসে এটিই প্রথম কলেজিয়াম যেখানে পাঁচজন সিনিয়র বিচারপতি শীর্ষ আদালতে নিয়োগের জন্য কেন্দ্রীয় সরকারকে নাম অনুমোদন করার বিষয়ে ঐকমত্যে পৌঁছতে পেরেছেন। ২০১৯ সালে নভেম্বরে দেশের প্রধান বিচারপতির পদ থেকে রঞ্জন গগৈর অবসরের পর থেকে কলেজিয়াম কেন্দ্রীয় সরকারকে শীর্ষ আদালতে নিয়োগের জন্য একটিও সুপারিশ পাঠায়নি। গত ১২ অগাস্ট বিচারপতি নরিমনের প্রস্থানের পর বর্তমানে নয়টি শূন্যপদ রয়েছে শীর্ষ আদালতে।

    Published by:Raima Chakraborty
    First published: