Home /News /national /

স্বাধীন ভারতের প্রথম আদিবাসী মহিলা উপাচার্য, সেলাম সোনাঝরিয়া মিনজ!

স্বাধীন ভারতের প্রথম আদিবাসী মহিলা উপাচার্য, সেলাম সোনাঝরিয়া মিনজ!

সোনাঝরিয়া মিনজ। দেশের প্রথম মহিলা আদিবাসী উপাচার্য

সোনাঝরিয়া মিনজ। দেশের প্রথম মহিলা আদিবাসী উপাচার্য

সোনাঝরিয়া আজ জানেন তাঁর সাফল্যের কথা ভারতবর্ষের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। এই বিশেষ মুহূর্তে কী মনে পড়ছে?

  • Share this:

    #রাঁচি: ক্লান্ত দেহ আর মৃতপ্রায় মন নিয়ে পরিযায়ী শ্রমিকরা বাড়ি ফেরেন। লকডাউনের মধ্যেই সেই খবর প্রতিদিন বিষণ্ণই করে দেয় আপামার ঝাড়খণ্ডবাসীকে। কিন্তু কালকের দিনটা অন্য রকম ছিল। বহুদিন পর গোটা ঝা়ড়খণ্ডে রোদঝলমল হাসি। ঘরের মেয়ে ইতিহাস রচনা করেছে।

    হ্যাঁ, ইতিহাসই। দিল্লির ‌জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সোনাঝরিয়া মিনজ সিধো কানো বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিযুক্ত করলেন। শুক্রবার তাঁর হাতে নিয়োগপত্র তুলে দিলেন ঝাড়খণ্ডের রাজ্যপাল দ্রৌপদী মুর্মূ। স্বাধীন ভারতের প্রথম আদিবাসী উপাচার্য সোনাঝরিয়া মিনজ।

    ঝাড়খণ্ড সরকার তাঁর নিয়োগের নোটিফিকেশন জারি করেন বুধবার। কিন্তু তখন তিনি দিল্লিতে। লকডাউনের জেরে ঘরবন্দি। বৃহস্পতিবার সেই খবর পেয়েই যুদ্ধের ব্যস্ততায় টিকিট কাটার কাজ সেরে বিমান ধরেন রাঁচির।

    স্নাতক ও স্নাতকোত্তর স্তরে সোনাঝরিয়ার বিষয় ছিল অঙ্ক। রীতিমতো চ্যালেঞ্জ নিয়ে সোনাঝ‌রিয়া ১৯৮৬ সালে কম্পিউটার সায়েন্স পড়তে ভর্তি হন জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে।

    সোনাঝরিয়া আজ জানেন তাঁর সাফল্যের কথা ভারতবর্ষের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। এই বিশেষ মুহূর্তে কী মনে পড়ছে? প্রশ্নটা শুনেই সোনাঝরিয়া সোনাঝরা হাসি হাসেন।বলেন,"স্কুলের অঙ্ক শিক্ষক বলতেন তোমার দ্বারা হবে না।" হইয়েই ছাড়লেন সোনাঝরিয়া মিনজ। ‌

    Published by:Arka Deb
    First published:

    পরবর্তী খবর