নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তাল অসম ! ভারত সফর বাতিল করতে পারেন জাপানের প্রধানমন্ত্রী

নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তাল অসম ! ভারত সফর বাতিল করতে পারেন জাপানের প্রধানমন্ত্রী
  • Share this:

#নয়াদিল্লি: বাংলাদেশের পর এবার জাপান ৷ তাঁর আসন্ন ভারত সফর বাতিল করতে পারেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ৷ সিএবি বা Citizenship Amendment Bill এবং এনআরসি নিয়ে এখন উত্তাল অসম ৷ আর গুয়াহাটিতেই আগামী ১৫ ডিসেম্বর থেকে তিন দিনের ভারত সফরে আসার কথা জাপানের প্রধানমন্ত্রীর ৷

সফর শুরু হতে আর মাত্র ৩ দিন বাকী ৷ কিন্তু শিনজো আবের এদেশে আসা এখন প্রবল অনিশ্চিত ৷ তবে বিদেশমন্ত্রক সূত্রে খবর, দু’দেশের প্রধানমন্ত্রীদের বৈঠকের প্রস্তুতি চলছিল গুয়াহাটিতে। তার আগেই জিজি প্রেস দাবি করেছে, জাপানের প্রধানমন্ত্রী তাঁর সফর বাতিলের কথা চিন্তাভাবনা করছেন। যদিও সে বিষয় এখনই চূড়ান্তভাবে কিছু জানানো হয়নি জাপানের প্রধানমন্ত্রীর দফতর থেকে ৷

এদিকে অসম থেকেই প্রথম এনআরসি দেখেছে দেশ। এনআরসির প্রতিবাদে আন্দোলন হয়েছে দেশের বিভিন্ন প্রান্তে। এরপর হিন্দু স্বার্থ সুরক্ষিত করতে নাগরিকত্ব বিল এনেছে বিজেপি। কিন্তু বিক্ষোভ-আন্দোলনের জেরে সেই অসমেই প্রশ্নের মুখে গেরুয়া শিবিরের হিন্দুত্বের-কৌশল।

প্রথমে জাতীয় নাগরিকপঞ্জি। তারপর নাগরিকত্ব সংশোধনী বিল। দু’টি ইস্যুতেই বারে বারে উত্তপ্ত হয়ে উঠেছে অসম। সংঘাত বেড়েছে অসমীয় ও অসমের বাইরের মানুষের মধ্যে।

বিজেপির সিএবি-কৌশল

- অসমে এনআরসিতে ১৯ লক্ষ মানুষের নাম বাদ পড়ে

- যার মধ্যে ১০ লক্ষই হিন্দু

- দেশের বিভিন্ন প্রান্তেও এনআরসির প্রতিবাদে আন্দোলন হয়

- বিপাকে পড়ে হিন্দু স্বার্থ সুরক্ষিত করতে নাগরিকত্ব সংশোধনী বিল আনে বিজেপি

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, নাগরিকত্ব বিলের মাধ্যমে উদ্বাস্তু হিন্দুদের আস্থা ফেরাতে চেয়েছিল গেরুয়া শিবির। কিন্তু অহমীয়া জাত্যাভিমানের সামনে, প্রশ্নের মুখে বিজেপির সেই কৌশল।

অসমবাসীর একটা বড় অংশেরই অভিযোগ, এই বিল ১৯৮৫ সালের ‘অসম অ্যাকর্ড’-এর পরিপন্থী। যার ফলে উদ্বাস্তুদের স্থায়ী ঠিকানা হয়ে উঠবে উত্তর-পূর্বের এই রাজ্য। যা স্থানীয়দের জীবন জীবিকার উপরও ব্যাপক প্রভাব ফেলবে। তাই নাগরিকত্ব বিল ঠেকাতে পথে নেমে প্রতিবাদে অসম।

First published: 11:05:04 AM Dec 13, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर