Jamia Firing: অপরাধের ইঙ্গিত পেয়েও কেন সতর্ক হল না পুলিশ? উঠছে প্রশ্ন

Jamia Firing: অপরাধের ইঙ্গিত পেয়েও কেন সতর্ক হল না পুলিশ? উঠছে প্রশ্ন

‘রামভক্ত’ পরিচয় দিয়ে কয়েকদিন ধরেই সোশ্যাল মিডিয়ায় একাধিক উসকানিমূলক পোস্ট করে ধৃত বন্দুকবাজ।

  • Share this:

#নয়াদিল্লি: প্রথমে ফেসবুকে দু’দফায় লাইভ করে বন্দুকবাজ। তারপর জামিয়ায় পড়ুয়াদের মিছিলে গুলি ছোড়ে। ‘রামভক্ত’ পরিচয় দিয়ে কয়েকদিন ধরেই সোশ্যাল মিডিয়ায় একাধিক উসকানিমূলক পোস্ট করে ধৃত বন্দুকবাজ। প্রশ্ন উঠছে, কে এই রামভক্ত? অপরাধের ইঙ্গিত পেয়েও কেন সতর্ক হল না পুলিশ? কেন এড়ানো গেল না হামলা? দিল্লির সিপিকে কড়া পদক্ষেপের নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

জামিয়ায় পড়ুয়াদের মিছিলে আচমকা হানা বন্দুকবাজের। গুলিতে আহত এক পড়ুয়া। গুলি চালানোর আগে ফেসবুকে দু’দফায় লাইভ করে বন্দুকবাজ।

এদিনই শুরু নয়। কয়েকদিন আগে থেকেই অপরাধের ইঙ্গিত সোশ্যাল মিডিয়ায়। রামভক্ত নামের প্রোফাইল থেকে লাগাতার উসকানিমূলক পোস্ট করে ওই বন্দুকবাজ। এখানেই পুলিশের ভূমিকায় একাধিক প্রশ্ন উঠছে।

জামিয়ায় পুলিশের ভূমিকায় প্রশ্ন -------------------------------

- কেন পুলিশ আগাম সতর্ক হয়নি? - কেন জামিয়ার পড়ুয়াদের মিছিলে বাড়তি নিরাপত্তা ছিল না?

- কেন বন্দুকবাজের ফেসবুক লাইভে নজর পড়েনি পুলিশের? - কীভাবে পুলিশের সামনেই গুলি চালায় বন্দুকবাজ?

দিল্লির পুলিশ কমিশনারকে কড়া পদক্ষেপের নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। অমিত শাহের ট্যুইট, দোষীরা ছাড় পাবে না।

জামিয়ায় পড়ুয়াদের সিএএ বিরোধী আন্দোলন জারি। পড়ুয়াদের মিছিল নিয়ে এমনিতেই বাড়তি সতর্কতা নেওয়া উচিত পুলিশের। তাহলে সোশ্যাল মিডিয়ায় সিএএ বিরোধী আন্দোলনকারীদের উদ্দেশে একাধিক হুমকি দিয়ে যখন কোনও পোস্ট হচ্ছে, সেদিকে কেন নজর ছিল না অমিত শাহের পুলিশের? পুলিশের গাফিলতির তত্ত্বই জোরালো হচ্ছে।

জামিয়ার CAA বিরোধী মিছিলে গুলি চালানোর আগে অপরাধের ইঙ্গিত। সোশাল সাইটে একাধিক উসকানিমূলক পোস্ট। আজ ফেসবুকে দু'দফায় লাইভ ধৃতের। তারপরেও কেন এড়ানো গেল না হামলা? পুলিশের ভূমিকায় প্রশ্ন।

জামিয়ার পড়ুয়াদের মিছিলে গুলি। দিল্লির পুলিশ কমিশনারকে কড়া পদক্ষেপের নির্দেশ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর। দোষী ছাড় পাবে না। টুইট অমিত শাহের।

হামলার আগে ফেসবুক লাইভ করে বন্দুকবাজ গোপাল শর্মা। মিছিল থেকেই ফেসবুক লাইভ করে গোপাল। এই ফেসবুক লাইভের পরেই গুলি চালায় গোপাল। গত কয়েকদিন ধরেই সোশাল মিডিয়ায় লাগাতার উস্কানিমূলক পোস্ট করতে দেখা যায় রামভক্ত গোপালকে। CAA বিরোধী আন্দোলনকারীদের উদ্দেশে হুমকি দেয় সে।

First published: January 31, 2020, 7:59 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर