তখনও মৃত মায়ের হাত ধরে রয়েছে মৃত শিশু, কেরলে ধ্বংসস্তুপ সরাতেই চোখে জল সেনাদের

ধ্বংসস্তুপের মধ্যে দেখা যায় দেড় বছরের মৃত ছেলের হাত ধরে রয়েছে মৃত মা

Bangla Editor | News18 Bangla
Updated:Aug 14, 2019 10:44 PM IST
তখনও মৃত মায়ের হাত ধরে রয়েছে মৃত শিশু, কেরলে ধ্বংসস্তুপ সরাতেই চোখে জল সেনাদের
kerala flood
Bangla Editor | News18 Bangla
Updated:Aug 14, 2019 10:44 PM IST

#কেরল: বন্যায় বানভাসী কেরল। ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন বহু মানুষ, ক্রমে বাড়ছে মৃতের সংখ্যা। গুরুতর আহত আরও বহু। কয়েক লক্ষ মানুষকে বন্যা কবলিত এলাকা থেকে নিরাপদ আশ্রয়ে সরানো হয়েছে। জোরকদমে উদ্ধারকাজ চালাচ্ছেন ভারতীয় সেনা বাহিনী।

দ্রুতহাতে ধ্বংসস্তুপ সরাতে গিয়ে এমন এক দৃশ্য চোখের সামনে উঠে এল, যে চোখের জল আটকাতে পারলেন না সেনা বাহিনীর জওয়ানরাও। দিন দুয়েক আগে কেরলের পাহাড়ি এলাকা কোট্টাক্কুন্নুতে ভয়াবহ ধসের ঘটনা ঘটে। উদ্ধারকারী দল উদ্ধারকাজ চালানোর সময়ে দেখতে পান এক মা ও শিশুকে। মায়ের নিথর দেহ তখনও শক্ত করে ধরে রেখেছে সন্তানের হাত। সেনারা কঠোর হন, হাজার প্রতিকূলতার সামনেও ভেঙে পড়েন না, কিন্তু এই দৃশ্যে নিজেদের ঠিক রাখতে পারলেন জওয়ানরা! কেঁদে ফেললেন।

অনুমান করা হচ্ছে মৃতার নাম গীতু, বয়স আনুমানিক ২১ বছর। তার দেড় বছরের শিশু সন্তান ধ্রুব। বেশ কয়েক ঘণ্টা তল্লাশি অভিযানের পর মা ও সন্তানের নিথর দেহ উদ্ধার করে সেনা দল।

বন্যায় বিধ্বস্ত দক্ষিণ ভারত। আলাপ্পুঝা, এরনাকুলাম, ইড়ুক্কি, মালাপ্পুরাম ও কোঝিকোড়ে সতর্কতা জারি হয়েছে। কেরলে বন্যায় মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি। কর্নাটকেও নতুন করে মৃত্যুর খবর মিলেছে। এই দুই রাজ্যে ৮ লক্ষ মানুষ ত্রাণশিবিরে। কেরলে নিখোঁজ প্রায় ৫০ জন। কর্নাটকেরও ৩০ জনের খোঁজ মিলছে না। প্রাথমিক ভাবে কেন্দ্রের কাছে বড় অঙ্কের সাহায্য চেয়েছে তিন রাজ্যে প্রশাসন। ৬, ৮১৩ কোটি টাকা দাবি করেছে মহারাষ্ট্র, ৫ হাজার কোটি দাবি কেরলের, ৩ হাজার কোটি মঞ্জুরের আরজি কর্নাটকের।

মঙ্গলবার সকালে ওয়াইনাডে কয়েকটি ত্রানশিবির ঘুরে দেখেন রাহুল গান্ধি। বিভিন্ন জায়গায় জল নামার সঙ্গে সঙ্গে ছড়াচ্ছে সংক্রমণ। হাসপাতালে ঠাঁই না পেয়ে ক্ষোভ উগরে দিচ্ছেন মানুষ। ত্রাণের পাশাপাশি বন্যা কবলিত এলাকায় মহামারী রোখাও এই মুহূর্তে বড় চ্যালেঞ্জ।

Loading...

 

First published: 10:19:31 PM Aug 14, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर