corona virus btn
corona virus btn
Loading

লাদাখ সীমান্তে উত্তেজনা অব্যাহত, শক্তি বাড়াচ্ছে ভারতীয় সেনা

লাদাখ সীমান্তে উত্তেজনা অব্যাহত, শক্তি বাড়াচ্ছে ভারতীয় সেনা

LAC-তে ইতিমধ্যেই আরও ৫০০০ সেনা মোতায়েন করেছে চিনের পিপলস লিবারেশন আর্মি (PLA) ৷

  • Share this:

#লাদাখ: ভারত-চিন সীমান্তে উত্তেজনা কমার কোনও লক্ষণই দেখা যাচ্ছে না ৷ ভারতীয় সেনার আটক হওয়ার খবর অস্বীকার করেছে সেনাবাহিনী। তবে এখনও পর্যন্ত কোনও সমাধান সূত্র বেরোয়নি বলেই জানা যাচ্ছে। গত কয়েক দিনে সীমান্তে সেনা সংখ্যা বাড়িয়েছে দু’দেশই ৷ LAC-তে ইতিমধ্যেই আরও ৫০০০ সেনা মোতায়েন করেছে চিনের পিপলস লিবারেশন আর্মি (PLA) ৷ সংবাদসংস্থা এএনআই-এর রিপোর্ট অনুযায়ী, খুব অল্প সময়ের মধ্যেই পিএলএ সেনারা এসে পড়েছে সীমান্তের কাছে৷ যেখানে ভারতীয় সেনার ৮১ ও ১১৪ ব্রিগেড দায়িত্বে রয়েছে ৷ দৌলত বেগ ওল্ডি থেকে চিনা সেনাদের ঠেকিয়ে রাখাই এই ব্রিগেডের মূল দায়িত্ব ৷

গত কয়েক সপ্তাহে লাদাখ ও উত্তর সিকিমে একাধিকবার হাতাহাতি ও বিরোধে জড়িয়েছে ভারত ও চিনের সেনা। গত সপ্তাহেই চিন অভিযোগ তোলে, ভারতীয় সেনা জোর করে চিনের এলাকায় ঢুকে পড়ছে। অভিযোগ ওঠে, এ ভাবে এক তরফা সিকিম ও লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা বদলে দেওয়ার চেষ্টা করছে তারা। ভারতের বিদেশ মন্ত্রকের তরফে স্পষ্ট জানানো হয়েছে, ভারতীয় সেনা তাদের সব কাজকর্ম নিজস্ব এলাকার মধ্যে থেকেই করেছে। সীমান্ত মেনে চলার ক্ষেত্রে ভারত বরাবরই খুব দায়িত্বশীল। একইসঙ্গে ভারত সার্বভৌমত্ব ও নিরাপত্তা রক্ষায় বদ্ধপরিকর।

সম্প্রতি প্রকাশিত একটি খবরে দেখা যায়, ভারত-চিন লাদাখ সীমান্ত এলাকায় ভারতীয় সেনা ও ইন্দো টিবেটান বর্ডার পুলিশের দল পেট্রোলিং চালানোর সময় তার থেকে সেনাদের আটক করেছিল ৷ এই খবর তৈরি হয় কারণ বেশ দু’সপ্তাহ ধরেই সীমান্ত এলাকায় কার্যকলাপ বাড়িয়েছে চিন ৷ এরই জেরে দু দেশের সেনাদের মধ্যে গণ্ডগোলও হয়েছে ৷ স্যাটেলাইট ইমেজে দেখা যাচ্ছে ওই জায়গায় ৮০টি তাঁবু এনে ফেলেছে চিনের সেনারা। ভারত ও চিন দু’পক্ষই এই বিষয়ে কথাবার্তা চালালেও কেউই সমাধান দিতে পারছে না। চিন যেভাবে এগিয়ে এসেছে, তাতে আপত্তি জানাচ্ছে ভারত। কিন্তু, চিনের পিছু হটার কোনও লক্ষণ নেই। গত দু’সপ্তাহ ধরে জারি রয়েছে এই উত্তপ্ত পরিস্থিতি।

Published by: Siddhartha Sarkar
First published: May 25, 2020, 6:26 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर