corona virus btn
corona virus btn
Loading

তাপপ্রবাহের জন্য ‘‌রেড অ্যালার্ট’‌ জারি করল IMD, দুপুর ১–৫টা বাড়িতে থাকার পরামর্শ

তাপপ্রবাহের জন্য ‘‌রেড অ্যালার্ট’‌ জারি করল IMD, দুপুর ১–৫টা বাড়িতে থাকার পরামর্শ
প্রতীকী ছবি

তবে আবহাওয়া দফতরের পক্ষ থেকে বলা হয়েছে, ২৮ তারিখের পর গরমের তীব্রতা কিছুটা কমতে পারে।

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ India Meteorological Department (IMD) আগেই জানিয়েছিল, উত্তর ভারতের বেশ কয়েকটি রাজ্যে তীব্র তাপপ্রবাহ শুরু হতে পারে। আর সেই নিয়েই একটি লাল সতর্কতা বা রেড অ্যালার্ট জারি করল IMD। দিল্লিতে সোমবার ও মঙ্গলবার তাপমাত্রা ৪৬ ডিগ্রি ছুঁতে পারে বলে আশঙ্কা আবহাওয়া অফিসের। আর সেই কারণেই দুপুরে, অর্থাৎ ১টা থেকে ৫টার মধ্যে বাড়ি থেকে বাইরে না বেরনোর পরামর্শ দেওয়া হয়েছে।

তাপপ্রবাহের সতর্কবার্তা‌য় বলা হয়েছে, বেশ কয়েকটি স্থানে তীব্র গরম পড়বে। আকাশ পরিষ্কার থাকবে ও গরম হাওয়া বইবে। রবিবার দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪.‌৪ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা পাঁচ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.‌৭ ডিগ্রি সেলসিয়াস।

তবে আবহাওয়া দফতরের পক্ষ থেকে বলা হয়েছে, ২৮ তারিখের পর গরমের তীব্রতা কিছুটা কমতে পারে। কারণ, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে দিল্লিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জানানো হয়েছে, ২৯–৩০ তারিখে দিল্লি ও ন্যাশনাল ক্যাপিটল রিজিয়নে ৬০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে।

দিল্লির পাশাপাশি এই দাবদাহের সতর্কতা জারি করা হয়েছে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, রাজস্থানেও। সেখানেও দু’‌দিন তাপমাত্রা অনেকটাই বেশি থাকবে। উত্তরপ্রদেশের ক্ষেত্রে এই লাল সতর্কতার বদলে কমলা সতর্কতা জারি থাকবে।

Published by: Uddalak Bhattacharya
First published: May 25, 2020, 9:50 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर