দেশ

corona virus btn
corona virus btn
Loading

IGNOU Admissions 2020: ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ল অনলাইন রেজিস্ট্রেশনের সময়, দেখে নিন কী ভাবে তা করবেন!

IGNOU Admissions 2020: ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ল অনলাইন রেজিস্ট্রেশনের সময়, দেখে নিন কী ভাবে তা করবেন!
Representative Image

প্রসঙ্গত, অফিসিয়াল ওয়েবসাইটের হোমপেজে দেওয়া প্রোগ্রামগুলিতে ক্লিক করে কোর্স সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন প্রার্থীরা।

  • Share this:

#নয়াদিল্লি: জুলাইয়ের অ্যাডমিশনের জন্য ফের রেজিস্ট্রেশনের তারিখ বাড়াল ইন্দিরা গান্ধি ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটি (Indira Gandhi National Open University)। এ ক্ষেত্রে ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হল অনলাইন রেজিস্ট্রেশনের সময়। এর আগে ১৫ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছিল রেজিস্ট্রেশনের সময়।

IGNOU-এর অফিসিয়াল ওয়েবসাইটের বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০২০ জুলাই অ্যাডমিশনের জন্য শেষ তারিখ ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে MP, MPB, PGDFM, PGDHRM, PGDMM, PGDOM, PGDFMP, PGDIS, DBPOFA, BCA, MCA-সহ বেশ কিছু সেমেস্টার ও সার্টিফিকেট বেস প্রোগ্রামে তারিখ বাড়ানো হবে না। এ ক্ষেত্রে মূলত ছয় মাস বা ছয় মাসের কম কোনও সার্টিফিকেশন কোর্সের ক্ষেত্রে ডেডলাইন বাড়ানো হচ্ছে না।

IGNOU Admissions July 2020-এ রেজিস্টার করার জন্য ডিরেক্ট লিঙ্ক হল-

https://ignouadmission.samarth.edu.in/index.php/registration/user/register

কী ভাবে হবে অনলাইন রেজিস্ট্রেশন? এ ক্ষেত্রে IGNOU Admissions July 2020-এ রেজিস্টার করার জন্য নিম্নে উল্লিখিত বিষয়গুলির উপরে নজর দিতে হবে-

প্রথমে IGNOU-এর অফিসিয়াল ওয়েবসাইট ignou.ac.in-এ ক্লিক করতে হবে।

এর পর হোমপেজের Register Online ট্যাবের Fresh Admission লিঙ্কে ক্লিক করতে হবে।

এ বার Click here for New Registration বাটনে ক্লিক করতে হবে।

(উল্লেখ্য, ডিরেক্ট লিঙ্কে ক্লিক করে উপরের তিনটি ধাপ অনুসরণ করতে না-ও পারেন।)

এ ক্ষেত্রে ইউজারনেম ও পাসওয়ার্ড নির্বাচন করতে হবে। নাম, ই মেইল, মোবাইল নম্বর দিয়ে রেজিস্টার বাটনে ক্লিক করতে হবে।

এ বার ফর্মের সমস্ত তথ্য পূরণ করতে হবে। ফর্ম পূরণ হয়ে গেলে স্ক্যান করা ছবি, সই, বয়সের প্রমাণপত্র, শিক্ষাগত যোগ্যতা সম্পর্কিত কাগজপত্র ও অন্যান্য প্রয়োজনীয় নথিপত্র আপলোড করতে হবে।

শেষমেশ, অ্যাপ্লিকেশন সাবমিট করতে হবে এবং ফি জমা দিতে হবে। এ ক্ষেত্রে ক্রেডিট কার্ড (Credit Card), ডেবিট কার্ড (Debir Card) বা নেট ব্যাঙ্কিংয়ের (Net Banking) সাহায্যে টাকা দেওয়া যেতে পারে।

প্রসঙ্গত, অফিসিয়াল ওয়েবসাইটের হোমপেজে দেওয়া প্রোগ্রামগুলিতে ক্লিক করে কোর্স সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন প্রার্থীরা। এখানে কোর্স ফি, কোর্সের সময়কাল, কোর্সের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা-সহ সমস্ত খুঁটিনাটি দেওয়া রয়েছে।

Published by: Pooja Basu
First published: December 17, 2020, 3:09 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर